বেসরকারি দুটি কেন্দ্রে অতিরিক্ত বিদ্যুৎ উৎপাদনের প্রস্তাব by কিসমত খোন্দকার

বেসরকারি খাতে রাজশাহী ও খুলনায় ফার্নেস অয়েলভিত্তিক দুটি বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা বাড়ানোর প্রস্তাব করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের অনুমোদন পেলে এ দুটি বিদ্যুৎকেন্দ্রে উৎপাদিত অতিরিক্ত বিদ্যুৎ কিনতে আগামী ১৫ বছরে সরকারকে অতিরিক্ত ১ হাজার ৩৭১ কোটি টাকা বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানিকে দিতে হবে। ক্রয় প্রস্তাব দুটি অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা


কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপন করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এ দুটি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে মেসার্স আবুল খায়ের পাওয়ার লিমিটেড।
সূত্র জানায়, রাজশাহী ও খুলনায় নিজস্ব জায়গায় বিল্ড ওন অপারেট (বিওও) ভিত্তিতে ১০০ থেকে ১১০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনের দরপত্র আহ্বান করলে উন্মুক্ত দরপত্রে অংশ নিয়ে মেসার্স আবুল খায়ের পাওয়ার লিমিটেড সর্বনিম্ন দরদাতা হয়। তারা রাজশাহী বিদ্যুৎকেন্দ্রে উৎপাদিত প্রতি কিলোওয়াট বিদ্যুতের দাম ৬ দশমিক ৮৯ এবং খুলনার কেন্দ্রটির জন্য ৬ দশমিক ৮৬ টাকা দর উল্লেখ করে। ৩ মার্চ সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্রস্তাবটি অনুমোদন করা হয়।
সূত্র জানায়, ক্রয় কমিটির অনুমোদনের পর ৭ এপ্রিল দরপত্রে উলি্লখিত দামে বিদ্যুৎ সরবরাহ করার জন্য চুক্তি স্বাক্ষরের জন্য চিঠি দেওয়া হয়; কিন্তু সে সময় মেসার্স আবুল খায়ের পাওয়ার লিমিটেডের পক্ষ থেকে তাদের প্রতিটি কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ১০০ মেগাওয়াট থেকে বাড়িয়ে ১১০ মেগাওয়াট করার প্রস্তাব দেওয়া হয়।
সূত্র জানায়, কেন্দ্র দুটিতে ১০০ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদনের জন্য দরপত্র আহ্বান করা হয়েছিল। আবুল খায়ের পাওয়ার লিমিটেড প্রতিটিতে ১০ মেগাওয়া কম-বেশি বিদ্যুৎ উৎপাদনের কথা উল্লেখ করে দরপত্রে অংশ নেয়। পরে তারা বিদ্যুৎ বিভাগে অতিরিক্ত ১০ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদনের আগ্রহ প্রকাশ করলে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) বোর্ডসভায় তা অনুমোদন দেওয়া হয়।
সূত্র জানায়, পিপিআর-২০০৮-এর ৭৭(ক) ধারায় এ ধরনের সুযোগ রয়েছে। কোনো পণ্যের অতিরিক্ত সরবরাহ এবং পুনরাবৃত্ত ক্রয়াদেশের মূল্যসীমা মূল চুক্তিমূল্যের অনধিক ১৫ শতাংশ। আবেদন অনুযায়ী পাওয়ার প্লান্টের ক্ষমতা ১০০ থেকে ১১০ মেগাওয়াট করা হলে ১৫ বছরে রাজশাহী কেন্দ্রের জন্য অতিরিক্ত ৬৮৭ কোটি এবং খুলনা কেন্দ্রের জন্য ৬৮৪ কোটি টাকা দিতে হবে।

এতে ১৫ বছরে রাজশাহী কেন্দ্রে উৎপাদিত বিদ্যুতের জন্য ৭ হাজার ৫৬৫ কোটি এবং খুলনা কেন্দ্রের জন্য ৭ হাজার ৫২৪ কোটি টাকা পরিশোধ করতে হবে।

No comments

Powered by Blogger.