যুক্তরাষ্ট্রে সন্ত্রাসবিরোধী নতুন বিল

রানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা, বিনা বিচারে আটক ও পাকিস্তান সহায়তা বন্ধ সংক্রান্ত প্রতিরক্ষা বিল পাস করেছে মার্কিন প্রতিনিধি পরিষদ। পৃথকভাবে প্রতিনিধি পরিষদে শর্তসাপেক্ষে ২৮৩-১৩৬ ভোটে প্রতিরক্ষা বিলটি পাস হয়। এ বিলের মধ্যে পাকিস্তানকে দেওয়া ৭০ কোটি ডলারের মার্কিন সহায়তা বন্ধের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। যদিও এর আগে ওয়াশিংটন বলছে, পাকিস্তানে সহায়তা দেওয়া বন্ধ হবে না। এক্ষেত্রে বিকল্প উপায় খুঁজছে হোয়াইট হাউস।


এছাড়া বহুল বিতর্কিত বিনা বিচারে অনির্দিষ্টকাল আটক রাখা এবং ইরানের ওপর নিষেধাজ্ঞার বিষয়টিও অন্তর্ভুক্ত আছে। খবর : রয়টার্স, বিবিসি অনলাইন।
বিনা বিচারে আটক আইনের আওতায় সন্ত্রাসী সন্দেহে কাউকে আটক, বিচারের সম্মুখীন এবং অনির্দিষ্টকালের জন্য তাকে আটক রাখার ক্ষমতা পাবে সামরিক বাহিনী। বুধবার রিপাবলিকান দল নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে ৬৬ হাজার ২শ' কোটি ডলারের এ প্রতিরক্ষা বিল পাস হয়েছে। এর আগে অবশ্য হোয়াইট হাউস এ বিলের ব্যাপারে আপত্তি করেছিল। তারা মনে করে, এ বিল সন্ত্রাসবিরোধী কর্মসূচিতে প্রেসিডেন্টের ক্ষমতা খর্ব করবে। হোয়াইট হাইসের মুখপাত্র জে কারনে এক বিবৃতিতে জানান, আইনে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয়েছে। উপদেষ্টারা এ বিলের বিরুদ্ধে ভেটো না দেওয়ার জন্য প্রেসিডেন্ট বারাক ওবামাকে পরামর্শ দেবেন না। এছাড়া বিলটিতে ইরানের কেন্দ্রীয় ব্যাংকের বিরুদ্ধে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ এবং পাকিস্তানকে ৭০ কোটি ডলার অর্থ সহায়তা না দেওয়ার সুপারিশ রয়েছে। সিনেটে পাস হওয়ার পর প্রেসিডেন্ট ওবামা সই করলে এটি আইনে পরিণত হবে। বিশেষত বিনা বিচারে কাউকে আটক রাখার আইনটি বেশ বিতর্কিত। তবে হোয়াইট হাউসের চাপে যেটুকু পরিবর্তন আনা হয়েছে তা হলো_ যুক্তরাষ্ট্রে কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই, অন্য বেসামরিক তদন্ত এবং জিজ্ঞাসাবাদের সময় সামরিক বাহিনী হস্তক্ষেপ করতে পারবে না। সংশোধনীতে আরও বলা হয়, আটক সন্দেহভাজন সন্ত্রাসীকে সামরিক কারাগার থেকে বেসামরিক কারাগারে পাঠানোর ব্যাপারে প্রেসিডেন্টের ক্ষমতা থাকবে।
মানবাধিকার কর্মীরাও এ বিলের সমালোচনা করেছেন।
ইরানের জ্বালানি খাতের ওপর কঠোর নিষেধাজ্ঞা বিষয়ে এ বিলটি প্রতিনিধি পরিষদে ৪১০ ভোটে বিলটি পাস হয়।

বিপক্ষে পড়ে ১১ ভোট। তেলশিল্পের সঙ্গে জড়িত কোম্পানিগুলোর ওপর এ নিষেধাজ্ঞা প্রসারিত করা হবে।

No comments

Powered by Blogger.