নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে সরকার নিরলস কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার দেশে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে নিরলস কাজ করে যাচ্ছে। বাংলাদেশে নারী সাংবাদিক কেন্দ্রের একটি প্রতিনিধি দল গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাত্ করতে গেলে তিনি এ কথা বলেন। সংগঠনের সভাপতি নাসিমুন নাহার মিনু ও সাধারণ সম্পাদক পারভিন সুলতানা ঝুমা প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।
বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান, শেখ হাসিনা দেশের নারী জাতির কল্যাণে তার সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। এ প্রসঙ্গে নারী উন্নয়ন নীতি প্রণয়ন ও উচ্চ আদালতে নারী বিচারক নিয়োগের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সশস্ত্রবাহিনী, বেসামরিক ও পুলিশ প্রশাসনের শীর্ষ পদেও নারীদের নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া নারী প্রতিনিধিদের সরাসরি নির্বাচনের জন্য স্থানীয় সরকারগুলোতে ৩০ শতাংশ আসন তাদের জন্য সংরক্ষণ করা হচ্ছে।
তিনি বলেন, তার সরকার নারীদের মাতৃত্বকালীন ছুটি বাড়িয়ে ছয় মাস করেছে এবং নারী পাচার বন্ধে কঠোর আইন কার্যকর করছে। গত তিন বছরে বিপুলসংখ্যক নারীর জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। তিনি বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের নব-নির্বাচিত কর্মকর্তাদের অভিনন্দন এবং দেশের নারী সাংবাদিকদের সংগঠিত করতে তাদের উদ্যোগের প্রশংসা করেন।
ভারত বাংলাদেশের প্রকৃত বন্ধু : পরে ভারতীয় লেখক ব্রিগেডিয়ার (অব.) আর পি সিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত্ করেন। বৈঠককালে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে একটি বই রচনা ও এর ওপর ভিত্তি করে একটি টিভি সিরিয়াল তৈরির পরিকল্পনার কথা প্রধানমন্ত্রীকে অবহিত করেন। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন ঘটনার উল্লেখ করেন এবং যুদ্ধ চলাকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের বেশ কয়েকটি ছবি প্রধানমন্ত্রীকে উপহার দেন।
প্রধানমন্ত্রী বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহযোগিতার জন্য ভারত সরকার ও সে দেশের জনগণকে ধন্যবাদ জানান। ভারতকে বাংলাদেশের প্রকৃত বন্ধু উল্লেখ করে প্রধানমন্ত্রী দু’দেশের মধ্যে বিদ্যমান চমত্কার সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন।
অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ওয়াহিদ উজ জামান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোল্লা ওয়াহেদুজ্জামান ও প্রেস সচিব আবুল কালাম আজাদ এ সময় উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.