বাদল ভাই যেখানে আমরা আছি সেখানে!

লবদলে মোহামেডান ছেড়ে ভিক্টোরিয়ায় নাম লেখানোর কারণ ব্যাখ্যা করতে গিয়ে তাঁদের দুজনের কথায়ই অভিন্ন সুর। সাকিব আল হাসান ও তামিম ইকবালের সে সুরের কথ্যরূপ অনেকটা এমনই দাঁড়ায়, 'বাদল ভাই যেখানে আমরা আছি সেখানে।' এই বাদল হচ্ছেন লুৎফর রহমান বাদল, যিনি মোহামেডান ভেঙে ভিক্টোরিয়া গড়ে ঢাকার ঘরোয়া ক্রিকেটে ছোটখাটো একটা বিপ্লবই ঘটিয়ে ফেলেছেন। বলা ভালো যে বাধ্য হয়েছেন।
গত বছরও ছিলেন মোহামেডান ক্লাবের ক্রিকেট কমিটির চেয়ারম্যান। কিন্তু এ বছর ক্লাব রাজনীতির মারপ্যাঁচে ছিটকে পড়ে দেখলেন ক্রিকেট দল নিয়ে তাঁর মতামতের আর কোনো গুরুত্বই নেই। কেননা ক্লাবের নতুন নীতিমালা অনুযায়ী এমন কেউ কোনো কমিটির প্রধান হতে পারেন না যিনি পরিচালক নন। সুতরাং আগেই নিশ্চিত করে রাখা ক্রিকেটারদের নিয়ে অন্য আরেকটা দলে যাওয়ার কথা ভাবলেন। প্রথমে শোনা গেল সূর্যতরুণের কথা। সেই সঙ্গে এটাও চাউর হয়ে গেল যে সাকিব-তামিমও অনুসরণ করছেন তাঁকে। কিন্তু সূর্যতরুণ যিনি চালান, সেই একমি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আফজালুর রহমান সিনহার সঙ্গে ব্যাটে-বলে না হওয়ায় পরবর্তী সম্ভাব্য গন্তব্য হিসেবে শোনা গেল সিসিএস ও ভিক্টোরিয়ার নাম। ভিক্টোরিয়ার সঙ্গে আলোচনা পরিণতি পাওয়ায় কাল সাকিব-তামিমের নেতৃত্বে আরো একঝাঁক ক্রিকেটার নাম লেখালেন মতিঝিল ক্লাবপাড়ার শতবর্ষীয় ক্লাবটিতে।
অথচ ওই দুই তারকার সঙ্গে ব্যাটসম্যান জহুরুল ইসলাম ও সৈকত আলী, অলরাউন্ডার সাবি্বর রহমান ও মুক্তার আলী, পেসার তারেক আজিজ ও আল-আমিন, বাঁহাতি স্পিনার মোশাররফ রুবেল এবং অফস্পিনার শরীফউল্লাহদের এ মৌসুমে মোহামেডানেই খেলার কথা ছিল। এঁদের কোচ সারোয়ার ইমরান। কাল ভিক্টোরিয়া দলবদলটাও সারল ঘটা করেই। বিশেষ কমিশনে তাঁরা ক্রিকেটারদের সই করানোর ব্যাপারটা সারল হোটেল পূর্বাণীতে। সেখানেই সংবাদ সম্মেলনে সাকিব-তামিম বুঝিয়ে দিচ্ছিলেন যে তাঁরা কতটা বাদল-অন্তপ্রাণ। জাতীয় দলের সাবেক অধিনায়ক যেমন বলছিলেন, 'বাদল ভাইকে গত বছরই কথা দেওয়া ছিল যে ওনার দলেই খেলব। ওনার সঙ্গে ভিক্টোরিয়ায় আসাটা আমার কাছে কমিটমেন্ট রক্ষার মধ্যেই পড়ে।' আর জাতীয় দলের বাঁহাতি ওপেনার বললেন, 'বাদল ভাই আর আমরা একটা পরিবারের মতো। ওনার সঙ্গে থাকা মানে একই পরিবারে থাকা।' কাল সন্ধ্যায় হোটেল রূপসী বাংলায় বসে বিশেষ কমিশনে এ পরিবারের সঙ্গে নিজেকে জুড়ে নিয়েছেন পাকিস্তান দলের সাবেক অধিনায়ক শোয়েব মালিকও। সব কিছু ঠিক থাকলে তাঁরও মোহামেডানেই খেলার কথা ছিল।
ঠিক না থাকায় উপকৃত হলো ভিক্টোরিয়াও। সাদামাটা একটা দল গড়ার প্রস্তুতি নিয়ে ফেলা দলটির যে বড় দল হিসেবে পুনর্জন্মই হয়ে গেল। ২০০২ সালে বড় দল হিসেবে আবির্ভাবেই পরপর দুবার চ্যাম্পিয়ন হয়েছিল ভিক্টোরিয়া, একবার রানার্সআপ। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক শফিকুর রহমান মুন্নার উদ্যোগেই বড় দল গড়া ভিক্টোরিয়া অবশ্য সে ধারায় থাকতে পারেনি। এবার মোহামেডানের সঙ্গে সম্পর্কে টানাপড়েনে দলটিকে আবার জাগিয়ে তুলতে পারলেন বাদল, 'মোহামেডান ক্লাব যাঁরা চালাচ্ছে, তাঁদের বিরুদ্ধে অবস্থান নেওয়ার জন্যই আমার অবস্থানের এ পরিবর্তন।' এ পরিবর্তনে ভিক্টোরিয়া আবার শিরোপার লড়াইয়ে ফিরবে বলে তাঁর বিশ্বাস, 'চ্যাম্পিয়ন হওয়ার মতো দল তো গড়ে দিয়েছি। এখন মাঠে নেমে চ্যাম্পিয়ন হওয়ার মতো খেলতে হবে।'
চ্যাম্পিয়ন হওয়ার জন্য উঁচুমানের বিদেশি ক্রিকেটারও এর মধ্যেই নিশ্চিত করে রেখেছে তাঁরা। ২৬ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া প্রিমিয়ার লিগে আটজন বিদেশিকে রেজিস্ট্রেশন করিয়ে প্রতি ম্যাচে তিনজনকে খেলাতে পারবে প্রতিটা দল। ভিক্টোরিয়া মালিকের পাশাপাশি আরো দুই পাকিস্তানি আহমেদ শেহজাদ ও ওয়াহাব রিয়াজের সঙ্গে ভারতের মনোজ তিওয়ারিকেও পাচ্ছে। সেই সঙ্গে আরো কিছু চমকও উপহার দিতে চান বাদল, 'ক্রিস গেইলের সঙ্গে কথা হয়েছে। বিগ ব্যাশের জন্য হয়তো অল্প কয়েকটা ম্যাচে ওকে পাওয়া যেতে পারে। আর ব্রায়ান লারার সঙ্গেও আমার কথা হয়েছে। তাঁকে আমরা এক মাসের জন্য কোচ হিসেবে পেতে চাই।' তবে শিরোপা জিততে হলে দুই তারকা ক্রিকেটার সাকিব-তামিমের পারফরম করা চাই। গতবার সেটি না করায় মোহামেডানের ভরাডুবি হয়েছিল। এবার তাঁরা কতটা কি করে উঠতে পারবেন, সে প্রশ্নে সাকিব বললেন, 'প্রমাণ করার আরেকটা সুযোগ পেলাম।' আর তাঁর কাছ থেকে মাইক্রোফোন কেড়ে নিয়ে তামিম যা বললেন, তা উপস্থিত কেউই ভালো চোখে দেখলেন না, 'সাকিব ভালো খেলুক, এটা আমরা সবাই আশা করি। কিন্তু ও ভালো খেলল কি খারাপ খেলল এটা গুরুত্বপূর্ণ নয়। সাকিব আল হাসান দলে আছে, আমার মনে হয় দ্যাটস এনাফ।'

No comments

Powered by Blogger.