৮ লাশের মধ্যে পরিচয় মিলেছে ২টির : মুন্সীগঞ্জ হাসপাতাল মর্গে গুম ব্যক্তিদের স্বজনের ভিড়

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে প্রতিদিন ভিড় করছেন গুম ও নিখোঁজ ব্যক্তিদের আত্মীয়স্বজনরা। দূর-দূরান্ত থেকে লোকজন মর্গে গিয়ে প্রিয়জনের লাশ শনাক্ত করার চেষ্টা করছেন। মর্গে পড়ে থাকা পচন ধরা লাশের পোশাক-পরিচ্ছেদ দেখে শনাক্ত করার আশায় অসংখ্য লোক গেলেও লাশ চিনতে পারছেন না কেউ। কারণ নদী থেকে উদ্ধার করা লাশগুলোর চেহারা বিকৃত হয়ে গেছে। এর মধ্যে ঢাকায় নিখোঁজ হওয়া আওয়ামী লীগ নেতা নূর হাজীর পরিবারের


সদস্যরাও লাশ শনাক্ত না করে হতাশ হয়ে ফিরে গেছেন। তবে বুধবার রাতে জামা-কাপড় দেখে আরও এক ব্যক্তির পরিচয় নিশ্চিত করেছেন তার স্বজনরা। তার নাম মঞ্জু মুন্সী (৪৫)। তিনি একজন তরকারি বিক্রেতা ছিলেন। এর আগে ঢাকার ৫০ নম্বর ওয়ার্ড ছাত্রদল নেতা ইসমাইল হোসেনের লাশের পরিচয় পাওয়া যায়। এখনও মর্গে ৬টি লাশ অজ্ঞাত অবস্থায় রয়েছে। এর মধ্যে এক শিশুর লাশও রয়েছে বলে মর্গ সূত্র জানায়।
গতকাল দুপুরে ঢাকার যাত্রাবাড়ীর তরকারি বিক্রেতার লাশ গ্রহণ করেছেন তার স্ত্রী রানী বেগম। পারিবারিক সূত্র জানায়, ফরিদপুরের সালতা উপজেলার বড় লক্ষণদিয়া গ্রামের রশিদ মুন্সীর ছেলে মঞ্জু মুন্সী সিদ্ধিরগঞ্জ এলাকায় তরকারির ব্যবসা করতেন। রানী বেগম ও তার ভাই বলেন, গত ৭ ডিসেম্বর কুমিল্লা থেকে তরকারি কিনে ফেরার পথে অপর চার ব্যবসায়ী আক্তার, ইউনুস, সুখেন এবং মামুনকে নিয়ে দাউদকান্দির টোল প্লাজার সামনে এলে র্যাবের পোশাক পরা কয়েকজন লোক তাদের তুলে নিয়ে যায়। পরে ইউনুস গোপনে মোবাইল ফোনে আত্মীয়স্বজনদের জানায় তারা র্যাবের কাছে রয়েছে। এরপর অন্যদের আর খবর পাওয়া যায়নি।
এদিকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের ময়নাতদন্তকারী কর্মকর্তা আরএমও ডা. এহসানুল করিম বলেন, গত মঙ্গলবার উদ্ধার হওয়া ৩ লাশের মধ্যে এক যুবকের মাথায়, বাকি দু’জনের শরীরে আঘাতের চিহ্ন পাওয়া গেছে।
জানা যায়, বুধবার রাতে ৫ জনের সঙ্গে সাদা পোশাকধারীদের হাতে অপহৃত আক্তার হোসেনের সদ্য বিবাহিত স্ত্রী রীতা বেগম অর্ধগলিত একটি লাশ তার স্বামীর বলে শনাক্ত করলেও পরে সকালে তিনি তা অস্বীকার করেন। স্বামীর লাশ না পেয়ে তিনি বাড়ি ফিরে যান।
এছাড়া গত ঈদে সাভারের গার্মেন্ট থেকে কাজ শেষে বাড়ি ফেরার সময় নিখোঁজ স্বপন মিয়া (৩০), রাজধানীর হাতিরপুল এলাকা থেকে ৭ ডিসেম্বর অপহৃত শামিম, নরসিংদীর শিবপুর থেকে নিখোঁজ মোরশেদ আলম বিপুল (৩৫), পটুয়াখালীর দশমিনা থেকে ২৯ নভেম্বর হারিয়ে যাওয়া মেহেদী হাসান, নড়াইল থেকে অপহৃত আমিনুল ইসলাম লিটন (৩৫) এবং আনিসুর রহমানের খোঁজে গত দু’দিনে মুন্সীগঞ্জে ছুটে এসেছেন ঘনিষ্ঠজনরা।

No comments

Powered by Blogger.