সাকিব-তামিম ভিক্টোরিয়ায়

মোহামেডান ছাড়ছেন সাকিব-তামিম। বিষয়টি নিশ্চিত ছিল অনেক আগেই। এরপর নাটক। প্রথম দফায় আগামী মৌসুম সূর্যতরুণ ক্লাবে খেলা ছিল নিশ্চিত। আকস্মিক নাটকের অঙ্কচ্ছেদ। না সূর্যতরুণ নয়, জাতীয় দলের সাবেক অধিনায়ক আর তার ডেপুটি যাচ্ছেন ভিক্টোরিয়ায়! এমন গুঞ্জনটি সত্যি হয়েই রইল বৃহস্পতিবারের পুরো ২৪ ঘণ্টা। এরপর গুঞ্জন আর গুঞ্জন থাকেনি। চট্টগ্রাম থেকে ঢাকা ফিরেই হোটেলে ব্যাগ-পেটরা রেখেই লুৎফর রহমান বাদলের


ডাকে সাকিব-তামিমরা ছুটে এলেন হোটেল পূর্বাণীতে। দলবদলের আয়োজনটা সেখানেই করেছেন ভিক্টোরিয়ার ক্লাবের গভর্নিং বডির সভাপতি লুৎফর রহমান বাদল। সাকিব-তামিম মোহামেডান ছেড়ে কেন ভিক্টোরিয়ায়, কেনই বা মোহামেডানের ক্রিকেট কমিটির সাবেক চেয়ারম্যান ভিক্টোরিয়ার দায়িত্ব নিলেন, সে সবের একটা ব্যাখ্যা দিতেই আলাদাভাবে এ আয়োজন করে গণমাধ্যমে তার বক্তব্যও তুলে ধরলেন। তিনি বলেন, মোহামেডানের সঙ্গে আমার রক্তের সম্পর্ক। এ সম্পর্ক কোনোদিন ছিন্ন হওয়ার নয়। তবে ক্লাবটি এখন যারা চালাচ্ছেন তাদের বিরুদ্ধে আমার অবস্থান। সে কথা জানাতেই আমি ভিক্টোরিয়ায় যোগ দিয়েছি। এখানেই শেষ করেননি বাদল। বললেন, সাকিব-তামিম ছিল মোহামেডানের... তাদের কিছু না বলেই পুলের কোটায় ইমরুল-নাঈমকে দলে নিয়েছে ওরা। এরপর তামিম ব্যাংককে আমার সঙ্গে যোগাযোগ করে, তারা কী করবে জানতে চায়। এক পর্যায়ে তামিম আমাকে জানিয়ে দেয়, আপনার দেওয়া প্রতিশ্রুত পারিশ্রমিক পেলে আমি এ মৌসুম না খেলেও থাকতে পারি। তামিমের এমন কমিটমেন্ট আমাকে নাড়া দেয়। আমি এরপর সূর্যতরুণের সঙ্গে যোগাযোগ করি। সেখানে না হলে ভিক্টোরিয়ায় যোগাযোগ করি_ তারা আমার প্রস্তাব মেনে নেয়। আমিসহ আমার সতীর্থদের সম্মান জানিয়ে গভর্নিং বডি তৈরি করে তারা। এ সময় মোহামেডানের সাবেক পরিচালক ও ক্রিকেট কমিটির চেয়ারম্যান জানান, গত মৌসুম শেষে আমি এ মৌসুমের জন্য সাকিব-তামিমের সঙ্গে অগ্রিম কথা বলে রেখেছিলাম। অগ্রিম পারিশ্রমিকও দিয়েছিলাম। এবার কোনো কারণে মোহামেডানের পরিচালক হইনি, নিয়মের কারণে আমি ক্রিকেট কমিটির চেয়ারম্যানও থাকতে পারিনি। তাই মোহামেডানের কর্মকর্তা লোকমান সাহেবকে বলেছিলাম, আমি যে অর্থ অগ্রিম দিয়েছি, ওটা আমাকে দিয়ে ওদের মোহামেডানে খেলার সুযোগ করে দিন। তিনি তাতে সম্মত হননি। আমি তাই বাধ্য হয়েই ওদের অন্য ক্লাবে খেলার কথা বলেছি। ক্লাবের স্বার্থবিরোধী কাজের জন্য মোহামেডান ক্লাব আপনার স্থায়ী সদস্যপদ স্থগিত করতে পারে_ এমন প্রশ্নে বাদলের সরাসরি উত্তর। দেখুন আমি খেলাপাগল লোক। নিজের কমিটমেন্ট ঠিক রাখার জন্য বাধ্য হয়েই আজকের এই অবস্থান। মোহামেডানের ক্ষতি হয় এমন কিছু করিনি। তা ছাড়া, কোনো লিমিটেড কোম্পানির সদস্যপদ ইচ্ছে করলেই স্থগিত করা যায়, এমন কোনো নিয়মের কথা আমার জানা নেই।
এরপর মঞ্চে আসেন দুই তারকা সাকিব-তামিম। বাদলের সুরেই কথা বলেন তারা দু'জন। ঘরোয়া ক্রিকেটে সাকিব ব্যর্থ_ এমন প্রশ্নের জবাবে 'এবার প্রমাণের পালা' বলে সাকিব উত্তর দিলেও পাশে বসা তামিম উত্তর দিলেন খাপছাড়া। বললেন, আসলে আমাদের জন্য 'সাকিব' নামটিই যথেষ্ট। সে মাঠে থাকলেই আমরা অনুপ্রাণিত হই। তাই ওর কাছে আমাদের বাড়তি কোনো চাওয়া নেই। সে কেমন খেলল না খেলল, ওটা আমাদের জন্য জরুরি নয়। তামিমের আকস্মিক এমন 'জ্ঞানী' উত্তরে মঞ্চ আর সামনে বসা অনেককেই দেখা গেল বিব্রতবোধ করতে; কিন্তু তামিম তখন স্বাভাবিক।

No comments

Powered by Blogger.