দিনভর ওঠা-নামা শেষে সূচক আবার ৫০০০ পয়েন্টে-এক দিনের ব্যবধানে লেনদেন কমেছে প্রায় অর্ধেক

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সপ্তাহের শেষ দিনে মূল্যসূচক কিছুটা বেড়েছে। তবে সূচক বাড়লেও আগের দিনের চেয়ে লেনদেনের পরিমাণ প্রায় অর্ধেক কমেছে। বেড়েছে বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম। এদিকে গতকাল সূচক আবারও ৫০০০ পয়েন্ট অতিক্রম করেছে। গতকাল লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটেই সূচক বেড়ে যায় প্রায় ৮০ পয়েন্ট। এর পরের ২০ মিনিটে সূচক কমতে থাকে।


পরের ১৫ মিনিট আবারও বাড়তে থাকে। পরপর আবারও কমতে শুরু করে মূল্যসূচক। বেলা পৌণে ১টার দিকে মূল্যসূচক আগের দিনের অবস্থায় চলে যায়। যদিও এর পর থেকেই আবারও বাড়তে থাকে সূচক। আর দিন শেষে মূল্যসূচক আগের দিনের চেয়ে ৩১.৪০ পয়েন্ট বেড়েছে। বর্তমানে মূল্যসূচক ৫০১৭ পয়েন্টে অবস্থান করছে। ফলে এক দিনের ব্যবধানেই ডিএসইতে মূল্যসূচক আবারও ৫০০০ পয়েন্ট অতিক্রম করল। গত বুধবার সূচক ৫০০০ পয়েন্টের নিচে নেমে গিয়েছিল।
গতকাল লেনদেন কমলেও বেড়েছে বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম। গতকাল ডিএসইতে ২৫৬টি কম্পানির শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ১৮৮টি কম্পানির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ৫৪টির আর ১৪টির দাম আগের দিনের মতোই রয়েছে। বুধবার ব্যাংক খাতের একটি বাদে সব কয়টির শেয়ারের দাম কমেছিল। আর গতকাল এই খাতের তিনটি কম্পানির শেয়ারের দাম আগের দিনের মতোই অপরিবর্তিত রয়েছে বাকি সব কয়টির বেড়েছে। প্রযুক্তি খাতের পাঁচটি কম্পানির সব কয়টিরই দাম বেড়েছে কাল। গতকাল সেবা ও রিয়েল এস্টেট খাতের চারটির সব কয়টিরই দাম বেড়েছে। টেঙ্টাইল খাতের ২৫টির মধ্যে একটি বাদে সব কয়টিরই শেয়ারের দাম বেড়েছে গতকাল। অন্যান্য খাতে মিশ্র ভাব দেখা গেছে। গতকাল যমুনা অয়েলের শেয়ার সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। এর পরই ছিল আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ইউনাইটেড এয়ারওয়েজ, ইস্টার্ন ব্যাংক, ফু-ওয়াং ফুডস্, বেক্সিমকো, উত্তরা ব্যাংক, ফু-ওয়াং সিরামিকস্্ ও সিটি ব্যাংক।
কোহিনূর কেমিক্যালসের শেয়ারের দাম গতকাল সবচেয়ে বেশি বেড়েছে। দাম বাড়ায় দিক দিয়ে এর পরই ছিল রহিম টেক্সটাইল, জেমিনি সি ফুড, মার্কেন্টাইল ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড, ওরিয়ন ইনফিউশন, রূপালী লাইফ, প্রথম জনতা মিউচ্যুয়াল ফান্ড, বঙ্গজ, বিডি অটোকারস্ ও মিথুন নিটিং।
গতকাল দাম কমার দিক দিয়ে এগিয়ে ছিল অষ্টম আইসিবি, পপুলার লাইফ, রেনেটা, আইসিবি, আরামিট সিমেন্ট, লিব্রা ইনফিউশন, আনোয়ার গ্যালভানাইজিং, এআইবিএল প্রথম ইসলামী মিউচ্যুয়াল ফান্ড, প্রগতি লাইফ ও স্যালভো কেমিক্যাল।

No comments

Powered by Blogger.