আটকে আছে শত শত পণ্যবাহী ট্রাক : হিলি স্থলবন্দর তিনদিন ধরে অচল

ভারতীয় ব্যবসায়ীদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘটের কারণে তিনদিন ধরে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। মঙ্গলবার থেকে ধর্মঘটের কারণে এ বন্দরে আমদানি-রফতানি কার্যক্রম অচল হয়ে পড়েছে। ভারত অভ্যন্তরে আমদানি পণ্যবাহী ৩ শতাধিক ট্রাক বাংলাদেশে ঢোকার অপেক্ষায় আটকা পড়ে আছে। ভারতের মালদহ কাস্টমস কমিশনার ভারত হিলি কাস্টমস অফিসে এক লিখিত আদেশে জানান, বাংলাদেশে পণ্য রফতানিতে


রফতানিকারকদের মালদহ কাস্টমস কমিশনার অফিস থেকে কাগজপত্র ছাড় করতে হবে। কিন্তু ভারত হিলি থেকে মালদহ কাস্টমসের দূরত্ব দেড়শ’ কি.মি. হওয়ায় এতে সময় ও ব্যয় বেড়ে যাবে। আবার সময় বেশি লাগার কারণে বাংলাদেশে ঢোকার ক্ষেত্রে রফতানিকৃত কাঁচাপণ্য নষ্ট হতে পারে। তাই সেদেশের ব্যবসায়ীরা আগের মতো স্থানীয় হিলি কাস্টমস থেকে পণ্য ছাড়ের কাগজপত্র দেয়ার জন্য এ অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয়।
বাংলাদেশের হিলি স্থলবন্দর কাঁচামাল আমদানিকারক গ্রুপের আহ্বায়ক হারুন উর রশীদ হারুন জানান, ভারতীয় ব্যবসায়ীদের ধর্মঘটের কারণে আমদানির অপেক্ষায় সেদেশে প্রায় তিনশ’রও বেশি ট্রাক আটকা পড়ে আছে। এর মধ্যে শতাধিক ট্রাকে পচনশীল কাঁচাপণ্য রয়েছে। সেগুলোর মধ্যে ২ ট্রাক কাঁচামরিচ ও পান এরইমধ্যে পচে নষ্ট হয়ে গেছে। এতে করে আমাদের কোটি টাকারও বেশি লোকসান গুনতে হচ্ছে।
সোনামসজিদ স্থলবন্দরে
আমদানি-রফতানি কার্যক্রম চালু
আমাদের চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, ভারতীয় রফতানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টদের ডাকা ধর্মঘট সাময়িকভাবে প্রত্যাহার হওয়ায় চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে গতকাল আমদানি-রফতানি কর্যক্রম চালু হয়েছে। ফলে ২৪ ঘণ্টা অচলাবস্থা কাটিয়ে আবারও সচল হয়েছে সোনামসজিদ স্থলবন্দর।
ভারতের মহদীপুর স্থলবন্দরের রফতানিকারক প্রতিষ্ঠান বিহাজ ওভারসিজের ব্যবস্থাপনা পরিচালক ভরত ঘোষ মোবাইল ফোনে জানান, এতদিন বাংলাদেশে পণ্য রফতানির জন্য মহদীপুর স্থলবন্দরের কাস্টমস অফিসে সব প্রক্রিয়া সম্পন্ন করা হতো। কিন্তু সম্প্রতি এক আদেশে এ কর্যক্রম বন্দর এলাকা থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে মালদহ কাস্টমসে স্থানান্তরিত করা হলে বিক্ষুব্ধ হয়ে ওঠে ভারতীয় রফতানিকারকরা। তাদের অভিযোগ, এর জন্য তাদের সময় ও অর্থ দুটোই বেশি ব্যয় হবে। সরকারের এই সিদ্ধান্ত বাতিলের দাবিতে বুধবার সকাল থেকে বন্দরে ধর্মঘট শুরু করেন রফতানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টরা। তবে ধর্মঘটের কারণে বন্দরে বাংলাদেশে ঢোকার অপেক্ষায় ২শ’ পণ্যবোঝাই ট্রাক আটকে পড়ায় গতকাল সকালে ধর্মঘট সাময়িকভাবে প্রত্যাহার করে নেয়া হয়েছে। তবে দাবি মানা না হলে আগামীকাল থেকে আবারও ধর্মঘটে যাওয়ার কথা জানান তিনি।

No comments

Powered by Blogger.