ইরাক যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা

রাক যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করা হয়েছে। তাই রাজধানী বাগদাদে গতকাল মার্কিন পতাকা অর্ধনমিত রাখা হয়। ৯ বছর পর ইরাক থেকে সব সেনা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। ২০০৩ সালের মার্চে ইরাকে মার্কিন আগ্রাসন শুরু হয়। ইরাকি কর্তৃপক্ষের কাছে নিরাপত্তার দায়িত্ব হস্তান্তর করে অবশিষ্ট সাড়ে ৫ হাজার মার্কিন সেনার বেশিরভাগই এরই মধ্যে বাগদাদ ছেড়ে গেছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, মার্কিন সেনারা একটি


সার্বভৌম, স্থিতিশীল ও স্বনির্ভর ইরাক পেছনে রেখে আসছে। প্রায় ৯ বছর ধরে চলা ইরাক যুদ্ধে সাড়ে ৪ হাজার মার্কিন সেনা ও এক লাখেরও বেশি ইরাকি নিহত হয়েছে। এতে যুক্তরাষ্ট্রের প্রায় ১ ট্রিলিয়ন ডলার খরচ হয়েছে। রয়টার্স, বিবিসি, সিএনএন
যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টি ইরাকে স্থিতিশীলতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সেনা প্রত্যাহারের এ পদক্ষেপের সমালোচনা করছে। কিন্তু সাধারণ মার্কিনিরা ওবামার এ পদক্ষেপকে সমর্থন জানিয়েছেন। বুধবার নর্থ ক্যারোলিনায় ইরাক ফেরত সেনাদের উদ্দেশে এক ভাষণে ওবামা ইরাক যুদ্ধকে মার্কিন সেনাদের অসাধারণ অর্জন বলে প্রশংসা করেছেন। সেসঙ্গে ইরাক থেকে মার্কিন সেনারা ‘মাথা উঁচু করে’ ফিরেছে বলে মন্তব্য করেন তিনি।
নর্থ ক্যারোলিনার ফোর্ট ব্র্যাগে দেয়া ওই ভাষণে তিনি ইরাক যুদ্ধে দায়িত্ব পালনকারী সেনা এবং নিহত সেনা ও তাদের পরিবারের প্রতিও শ্রদ্ধা জানান। এ সময় উপস্থিত ছিলেন তার স্ত্রী মিশেলও। ইরাকে প্রায় ৯ বছর ধরে চলা যুদ্ধে মার্কিন সেনাদের সাহসিকতার প্রশংসা করে ওবামা বলেন, গতকাল বাগদাদে আনুষ্ঠানিকভাবে মার্কিন সেনাদের অবদান স্মরণের পরই বাদবাকি সেনা দেশে ফিরবে। মার্কিন সেনারা মাথা উচুঁ করে দেশে ফিরছেন উল্লেখ করে তিনি বলেন, তাদের লড়াই ও জীবন বিসর্জন বৃথা যাবে না।
ওবামা জানান, ইরাকে প্রায় ১৫ লাখ মার্কিন সেনা দায়িত্ব পালন করেছেন। ২০০৭ সালে দেশটিতে মার্কিন সেনা সংখ্যা ছিল সর্বোচ্চ, প্রায় ১ লাখ ৭০ হাজার। পরে সেনা প্রত্যাহারের পর সেখানে থেকে যায় মাত্র সাড়ে ৫ হাজার সেনা। চলতি বছর অক্টোবর মাসে ২০১১ সালের মধ্যে ইরাক থেকে সব মার্কিন সেনাদের দেশে ফিরিয়ে আনার ঘোষণা দেন প্রেসিডেন্ট ওবামা। ২০০৮ সালে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ এ ঘোষণাই দিয়েছিলেন।
ইরাকে থাকা সর্বশেষ মার্কিন সেনাদের আর অল্প কিছুদিনের মধ্যে দেশে ফিরিয়ে আনা হবে বলে আশা করা হচ্ছে। এর আগে গত বছর অগাস্টে ইরাক থেকে বেশকিছু সেনা দেশে ফেরে। এখন সব মার্কিন সেনা দেশে ফিরলে ইরাক আবারও রক্তক্ষয়ী সাম্প্রদায়িক সহিংসতায় নিমজ্জিত হতে পারে বলে আশঙ্কা বাড়ছে। বেশিরভাগ ইরাকিরই ধারণা এ সেনা প্রত্যাহারে পরিস্থিতির কোনো পরিবর্তন হবে না। দেশজুড়ে চলতেই থাকবে বোমা হামলা, সহিংসতা, হত্যাযজ্ঞ।
বারাক ওবামা কখনোই এ যুদ্ধে সমর্থন জানাননি এবং এখন তিনিই এর পরিসমাপ্তি ঘটাচ্ছেন।

No comments

Powered by Blogger.