সু চির দলের রাজনীতিতে ফেরার আনুষ্ঠানিক ঘোষণা

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) গতকাল শুক্রবার রাজনীতিতে ফেরার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। নতুন করে নিবন্ধিত হয়ে আসন্ন উপনির্বাচনে অংশ নেবে দলটি।
এনএলডির কেন্দ্রীয় নির্বাহী কমিটির একজন নেতা রাজনীতিতে ফেরার বিষয়ে দলের বিবৃতি পড়ে শোনান। ওই নেতা বলেন, ‘আমরা সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিয়েছি যে এনএলডি আইন মেনে রাজনৈতিক দল হিসেবে নতুন করে নিবন্ধন করবে। আসন্ন উপনির্বাচনেও অংশ নেবে এনএলডি।’
সু চির দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির ১০৬ জন সদস্য গত বৃহস্পতিবার ইয়াঙ্গুনে বৈঠক করেন। এ বৈঠকে দলীয় নেতারা এসব সিদ্ধান্ত নেন।
ইয়াঙ্গুনে গতকাল এনএলডির রাজনীতিতে ফেরার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার আগে দলীয় প্রতিনিধিদের সঙ্গে আলাপ করেন সু চি। তিনি বলেন, ‘আমরা উপনির্বাচনে সব আসনেই অংশ নেব। কারণ, এনএলডি অনেক দিন ধরেই রাজনৈতিক দল হিসেবে কাজ করছে না। আবারও রাজনৈতিক দল হয়ে উঠতে আমাদের অনুশীলন দরকার।’
৬৬ বছর বয়সী নেত্রী সু চি বলেন, ‘আমার যদি মনে হয় যে নির্বাচনে অংশ নেওয়া উচিত, তাহলে অংশ নেব। কেউ কেউ এই ভেবে উদ্বিগ্ন যে নির্বাচনে অংশ নিলে আমার মর্যাদা ক্ষুণ্ন হবে। কিন্তু আমি সরাসরি বলছি, আপনি যদি রাজনীতি করেন, তাহলে নিজের মর্যাদা নিয়ে আপনার ভাবা উচিত নয়।’ তিনি আরও বলেন, ‘আমি এনএলডির পুনরায় নিবন্ধনের পক্ষে। সংবিধান সংশোধনের জন্য আমাদের কাজ করতে হবে। সুতরাং এ জন্য যা করা দরকার, আমাদের তা-ই করতে হবে।’
এনএলডির মুখপাত্র নিয়ান উইন বলেন, এনএলডি শিগগির নিবন্ধিত হবে। এটা হতে পারে আগামী সপ্তাহেই।
গত ২২ বছরের মধ্যে কয়েক দফায় ১৫ বছরই বন্দিজীবন কাটিয়েছেন শান্তিতে নোবেল পুরস্কার জয়ী সু চি। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত বিতর্কিত নির্বাচনের কয়েক দিন পর তাঁকে মুক্তি দেওয়া হয়। এর পর থেকে রাজনীতির মূল ধারায় প্রবেশের পরিকল্পনা করছিলেন তিনি। এএফপি।
মিয়ানমারে যাবেন হিলারি
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গতকাল জানিয়েছেন, দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে তিনি মিয়ানমারে পাঠাবেন। রাজনৈতিক সংস্কার-প্রক্রিয়ার অগ্রগতি দেখতেই হিলারিকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে পাঠানো হবে। হিলারি মিয়ানমারে গেলে তা হবে ৫০ বছরের বেশি সময়ের মধ্যে দেশটিতে মার্কিন কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফর।
পূর্ব এশিয়াবিষয়ক সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ায় আছেন প্রেসিডেন্ট ওবামা। তিনি জানান, পররাষ্ট্রমন্ত্রী হিলারি আগামী মাসেই মিয়ানমার সফরে যেতে পারেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, মিয়ানমারে হিলারির দুই দিনের সফর আগামী ১ ডিসেম্বর শুরু হওয়ার কথা।

No comments

Powered by Blogger.