প্রথম সঙ্গীত পরিচালনা করলাম

পনার নিজের সংগঠন থেকে প্রথম অ্যালবাম প্রকাশ হলো। অ্যালবামের নাম সংগঠনের নামে রেখেছেন কেন?
'অরুণ রঞ্জনী' অ্যালবামটির নাম আমার গড়া সংগঠনের নামে রেখেছি এর পেছনে ছাত্রছাত্রীর খুব ভালো ভূমিকা আছে। কিছু শিক্ষার্থী একদিন আমাকে বলেছিল, ছায়ানট থেকে পাস করার পর এখন তারা কীভাবে নজরুল চর্চা চালিয়ে যাবে? শুদ্ধভাবে নজরুলসঙ্গীত চর্চা এগিয়ে নেওয়ার বিষয়টি নিয়ে একটা শঙ্কা আমার মধ্যে কাজ করছিল।


তাই ছাত্রছাত্রীদের কথা ও আমার চিন্তার জায়গা থেকেই 'অরুণ রঞ্জনী' সংগঠন প্রতিষ্ঠা করা। তাদের ইচ্ছাতেই অ্যালবামের এ নাম রাখা হয়েছে।
ষ অ্যালবামে আপনার গাওয়া একটি গান রয়েছে। বাকিরা সবাই কি ছায়ানট থেকে পাস করা ছাত্রছাত্রী?
নতুনদের উৎসাহ দিতেই ছাত্রছাত্রীদের গানের সঙ্গে একটি গান রেখেছি। অ্যালবামের ১৫টি গানের সঙ্গীতায়োজন করছেন দূর্বাদল চট্টোপাধায়। এবারই প্রথম কোনো অ্যালবামের সঙ্গীত পরিচালনা করলাম আমি। ছায়ানটের পাশাপাশি ঢাকার বাইরের বেশকিছু ছাত্রছাত্রী গান করেছে। আগামী ৮ মাসের মধ্যে সংগঠন থেকে দ্বিতীয় অ্যালবাম আসবে।
ষ আপনি তো ছায়ানটের সাধারণ সম্পাদক। ছায়ানট নিয়ে আপনার পরিকল্পনা কী?
বাংলা সংস্কৃতির সঙ্গে নতুনদের পরিচয় করিয়ে দেওয়া ও শুদ্ধভাবে আমাদের সাংস্কৃতিক চর্চার জন্য ছায়ানট কাজ করে যাচ্ছে। এখানে বাংলা সংস্কৃতির বিভিন্ন ধারার গানের শিক্ষাও চর্চা করা হয়। ছায়ানটের কর্মী হিসেবে আমি সেই ধারা ধরে রাখতে চাই।
ষ ছায়ানটের ৫০ বছর পূর্তি উদযাপনে কী থাকছে?
আগামী ২৫ নভেম্বর সকাল সাড়ে ১০টায় পতাকা উত্তোলনের মাধ্যমে কার্যক্রম শুরু হবে। এরপর ছায়ানটের সভাপতি সন্জীদা খাতুন তার ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরবেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীতের পাশাপাশি নৃত্য ও আবৃত্তি থাকবে। পরদিন সন্ধ্যা ৬টা থেকে থাকছে একক ও সম্মেলক গান এবং নৃত্য। এ দু'দিন ছায়ানটের বিভিন্ন চিত্র প্রদর্শনী চলবে।

No comments

Powered by Blogger.