খালেদার নেতৃত্বে যুদ্ধের আহ্বান ফখরুলের

দেশ ও গণতন্ত্র রক্ষায় জনগণকে যুদ্ধে নামার আহ্বান জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, রোডমার্চে গণজোয়ার সৃষ্টি হয়েছে, তাই সরকারের বোধোদয় হওয়া উচিত। অবিলম্বে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি পুনর্বহাল করতে হবে। তা না হলে গণতন্ত্র ও দেশ রক্ষার স্বার্থে খালেদা জিয়া জনগণকে নিয়ে যুদ্ধে নামবেন। সেই যুদ্ধে জনগণকে অংশ নেওয়ার আহ্বান জানান ফখরুল।


গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (অ্যাব) আয়োজিত 'যোগাযোগ খাতে অব্যবস্থাপনা ও দুর্নীতি' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল এ আহ্বান জানান। এতে মূল প্রবন্ধ পড়েন সড়ক ও জনপথ বিভাগের সাবেক প্রধান প্রকৌশলী মুহাম্মদ ইসহাক।
সরকারের ব্যর্থতায় অর্থনীতি রসাতলে যাচ্ছে অভিযোগ করে ফখরুল বলেন, সরকার গোটা দেশের মানুষকে ভয়াবহ ভবিষ্যতের দিকে ঠেলে দিচ্ছে। প্রধানমন্ত্রী এর নেতৃত্ব দিচ্ছেন। পরিস্থিতি অনিবার্য সংঘাতের দিকে এগোচ্ছে। এই মুহূর্তে দেশ রক্ষার যুদ্ধে নামার কোনো বিকল্প নেই।
প্রধানমন্ত্রী যোগাযোগ মন্ত্রণালয়ের দুর্নীতির প্রাণভোমরা বলে মন্তব্য করেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহমুদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. সদরুল আমিন বলেন, ভারতকে ট্রানজিট দিতে গিয়ে দেশের ৬৫০ কোটি টাকা খরচ হবে। অথচ বাংলাদেশ এর চার ভাগের এক ভাগও লাভবান হবে না।
অ্যাব সভাপতি মাহমুদুর রহমানের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু আহমেদ, ডক্টরস অ্যাসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন, অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্সের আ ন হ আখতার হোসেইন, শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের সভাপতি অধ্যক্ষ সেলিম ভূঁইয়া প্রমুখ।
নতজানু সরকার বাঁধের প্রতিবাদও জানায়নি : ফারুক
এদিকে গতকাল শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবে জিয়া সাংস্কৃতিক সংগঠন (জিসাস) আয়োজিত এক মানববন্ধনে বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক ভারতের টিপাইমুখে বাঁধ নির্মাণ নিয়ে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের নীরবতার সমালোচনা করে বলেন, নতজানু পররাষ্ট্রনীতির কারণে সরকার দেশের স্বার্থপরিপন্থী কোনো কাজের প্রতিবাদ জানাতে পারে না। ভারতে টিপাইমুখে বাঁধ নির্মাণের চুক্তি হলেও সরকার প্রতিবাদ পর্যন্ত করতে পারেনি। বরাক নদীতে এই বাঁধ হলে বাংলাদেশের মানুষ ক্ষতিগ্রস্ত হবে।
বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৪৭তম জন্মদিন সামনে রেখে সরকারের অপপ্রচার বন্ধের দাবিতে এই মানববন্ধনের আয়োজন করা হয়।
ফারুক বলেন, 'সরকার কেবল টিপাইমুখে বাঁধ নির্মাণের প্রতিবাদ জানাতেই ব্যর্থ হয়নি, আমাদের নদ-নদীর পানির ন্যায্য হিস্যা আদায় করতেও ব্যর্থ হয়েছে।' বর্তমান সংসদকে একদলীয় ও অকার্যকর আখ্যা দিয়ে তিনি বলেন, সংসদে বিরোধী দল জনগণের পক্ষে কথা বলতে পারে না। এই সংসদ অচল হয়ে আছে। জাতিসংঘ মহাসচিব বান কি মুন সরকারের কাছে জানতে চেয়েছিলেন_কেন সংসদে বিরোধী দল নেই। তারা (সরকার) কোনো জবাব দিতে পারেনি।
সংগঠনের সভাপতি আবুল হাশেম রানার সভাপতিত্বে মানববন্ধনে বিএনপির অনেক নেতা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.