তারেক রহমানের জন্মদিন আজ-প্রথম প্রহরে কেক কাটলেন খালেদা

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৪৭তম জন্মদিন আজ রবিবার। জন্মদিনের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে কেক কেটে গুলশান কার্যালয়ে বড় ছেলের জন্মদিন পালন করেন সংসদের বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। জন্মদিন উপলক্ষে গতকাল আলোচনা সভায় বিএনপির কেন্দ্রীয় নেতারা বলেছেন, তারেক রহমান একদিন দলের কর্ণধার হবেন।


এ ছাড়াও গতকাল দুপুরে জাতীয়তাবাদী মহিলা দল, মৎস্যজীবী দল ও সন্ধ্যায় যুবদল নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে কেক কেটে জন্মদিন পালন করে। কেক কাটেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দুপুরের দিকে সংসদের ন্যাম ভবনে মুক্তিপরিষদের উদ্যোগে জন্মদিনের কেক কাটেন সংসদের বিরোধী দলের চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক। এ ছাড়াও গতকাল রাত ১২টা ১ মিনিটে বিএনপি, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল গুলশান কার্যালয়ে কেক কেটে তারেক রহমানের জন্মদিন পালন করে। এ সময় বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।
জন্মদিনের কর্মসূচির মধ্যে রয়েছে_মিলাদ মাহফিল, আনন্দ শোভাযাত্রা, ছাত্র-গণজমায়েত, আলোচনা সভা, রক্তদান কর্মসূচি এবং বিনা মূল্যে দুস্থদের মধ্যে গরু-ছাগল, সেলাই মেশিন, কম্বল বিতরণ ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান ইত্যাদি। এ ছাড়া রাজনীতিতে তারেক রহমানের অবদানের কথা উল্লেখ করে সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র ও বই প্রকাশ এবং সারা দেশে ভিডিওচিত্র প্রদর্শন।
তারেক রহমানের জন্মদিন উপলক্ষে গতকাল সন্ধ্যায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে 'জননেতা তারেক রহমানের ৪৭তম জন্মবার্ষিকী' উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে বিএনপি। সভায় প্রধান অতিথির বক্তব্যে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন তারেক রহমানকে দলের ভবিষ্যৎ নেতা অভিহিত করেন।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও একই আশাবাদ ব্যক্ত করেন। মওদুদ আহমেদ বলেন, মিথ্যা মামলা দিয়ে তারেক রহমানের জনপ্রিয়তা কমানো যাবে না। একদিন তিনিও এ দেশের প্রধানমন্ত্রী হবেন।
এ ছাড়া বক্তব্য দেন দলীয় নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ, এম কে আনোয়ার, মির্জা আব্বাস, রফিকুল ইসলাম মিয়া, নজরুল ইসলাম খান, আবদুল্লাহ আল নোমান, সেলিমা রহমান, শামসুজ্জামান দুদু, আমানউল্লাহ আমান প্রমুখ।
তারেক রহমানের ৪৭তম জন্মদিন উপলক্ষে নানা কর্মসূচির মধ্যে আগামী মঙ্গলবার ধামরাইয়ে হার্ডিঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে এক জনসভার আয়োজন করা হয়েছে। ওই জনসভায় প্রধান অতিথির বক্তব্য দেবেন খালেদা জিয়া।
বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও বিরোধী দলের নেতা খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান। তাঁর জন্ম ১৯৬৫ সালের ২০ নভেম্বর। তাঁর ডাক নাম পিনু। তারেক রহমান ঢাকার শাহীন স্কুল থেকে দ্বাদশ শ্রেণী পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৯৯৪ সালের ৩ ফেব্রুয়ারি বিমানবাহিনীর সাবেক প্রধান রিয়াল অ্যাডমিরাল মাহবুব হোসেনের বড় মেয়ে ডা. জোবাইদার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তারেক।
১৯৯১ সালে বগুড়ার গাবতলী থানা বিএনপির সদস্য পদ লাভের মধ্য দিয়ে রাজনীতিতে আনুষ্ঠানিক প্রবেশ করেন তিনি। ১৯৯৬ সালে জেলা বিএনপির সদস্য হন। ২০০২ সালে ইউনিয়ন প্রতিনিধি সম্মেলন সফলভাবে সমাপ্ত করায় তারেক রহমানকে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব নির্বাচিত করে বিএনপির স্থায়ী কমিটি। বর্তমানে তারেক রহমান দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান। চারদলীয় জোট সরকার ক্ষমতায় থাকাকালে তাঁর বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠে।
গত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ৭ মার্চ তারেককে দুর্নীতি মামলায় গ্রেপ্তার করে পুলিশ। উচ্চ আদালত থেকে প্যারোলে জামিন পেয়ে ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর তিনি চিকিৎসার জন্য সপরিবারে লন্ডনে যান। লন্ডনে থাকা অবস্থায় ২০০৯ সালের ৮ ডিসেম্বর দলের জাতীয় কাউন্সিলে তাঁকে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচিত করা হয়। চলতি বছর ৮ অগাস্ট অর্থ পাচার মামলায় অভিযোগ গঠনের পর তাঁকে পলাতক দেখিয়ে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

No comments

Powered by Blogger.