মেয়াদ বেড়েছে ব্যয় বেড়েছে by ফখরুল ইসলাম মিলন

বাংলাদেশ মেরিন ফিশারিজ ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্পের মেয়াদ বাড়ছে। বাড়ছে প্রাক্কলিত ব্যয়ও। ইতিমধ্যে দাতা সংস্থা মেয়াদকাল বৃদ্ধির অনুমোদন দিয়েছে। সরকারের পরিকল্পনা কমিশনেও পাঠানো হয়েছে ব্যয় বাড়ানোর প্রস্তাব।
এর আগে দরপত্রের মাধ্যমে বিশেষায়িত জাহাজের নকশা প্রণয়ন ও টেন্ডার ডকুমেন্ট তৈরির কাজ সম্পন্ন হয়। নেওয়া হয় জাহাজ তৈরিতে আগ্রহীদের কাছ থেকে দরও।


বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (বুয়েট) এককভাবে বিশেষায়িত জাহাজের নকশা প্রণয়ন ও টেন্ডার ডকুমেন্ট তৈরির দায়িত্ব দেওয়ায় প্রকল্পে যে জটিলতা সৃষ্টি হয়েছিল তার নিরসন হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, আগামী বছরের জুন নাগাদ বাংলাদেশ মেরিন ফিশারিজ ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্পের যাবতীয় কাজ শেষ হওয়ার কথা ছিল। ইতিমধ্যে প্রকল্পের মেয়াদকাল প্রায় সাড়ে ৪ বছর পার হলেও এখন পর্যন্ত কেবল মাছ ধরার কাজে নিয়োজিত নৌযানের সংখ্যা নির্ণয়ের কাজটি সম্পন্ন হয়েছে। বাকি সব কাজ এখনও পড়ে আছে। এ প্রসঙ্গে প্রকল্পের উপ-পরিচালক নুরুল আমিন সমকালকে বলেন, 'দাতা সংস্থা তিন বছরের জন্য সময় বাড়িয়েছে।' প্রকল্পের কাজ কতটুকু এগিয়েছে জানতে চাইলে তিনি বলেন, 'দেশের ১৪টি উপকূলীয় জেলার ৪৯টি উপজেলায় ল্যান্ড বেস সার্ভের মাধ্যমে যান্ত্রিক-অযান্ত্রিক নৌকার সংখ্যা নির্ণয়ের কাজ সম্পন্ন হয়েছে।'
জানা যায়, সামুদ্রিক মৎস্যের মজুদ ও আহরণ সম্পর্কিত যাবতীয় তথ্য-উপাত্ত সংগ্রহের লক্ষ্যে সরকার ২০০৭ সালে পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ মেরিন ফিশারিজ ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্প হাতে নেয়। ওই বছরই প্রকল্পের কাজ শুরুর কথা থাকলেও বিভিন্ন জটিলতায় তা এক বছর পিছিয়ে ২০০৮ সালের জুলাইয়ে শুরু হয়। জটিলতা কাটিয়ে প্রকল্প গ্রহণের এক বছর পর বাস্তবায়ন কাজ শুরু হলেও তা বেশিদূর এগোয়নি। শুরু হয় নতুন জটিলতা। ঋণদাতা সংস্থা ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) শর্ত না মেনে জরিপের জন্য বিশেষায়িত জাহাজের নকশা প্রণয়নের কাজ দরপত্র আহ্বান না করে এককভাবে বুয়েটকে দেওয়ায় সৃষ্টি হয় সংকটের। এতে বেঁকে বসে সংস্থাটি। দাতা সংস্থার ক্রয় সংক্রান্ত নিয়ম লংঘন করে বুয়েটকে জাহাজের নকশা প্রণয়ন এবং টেন্ডার ডকুমেন্ট তৈরির দায়িত্ব দেওয়ায় তারা ছাড়পত্র দেয়নি।
সূত্র জানায়, আইডিবির প্রকিউরমেন্ট রুল অনুযায়ী দরপত্র ছাড়া কাউকে কাজ দেওয়া যায় না। এ ক্ষেত্রে আইডিবির সদস্যভুক্ত দেশ হওয়াও বাঞ্ছনীয়। প্রথম শর্তটি ভাঙায় জাহাজের নকশা প্রণয়ন ও টেন্ডার ডকুমেন্ট তৈরির কাজ পিছিয়ে যায় আরও এক বছর। অনেক অনুনয়-বিনয় করেও সরকার দাতা সংস্থাকে টলাতে পারেনি। মৎস্য ও প্রাণিসম্পদ সচিবের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দল সৌদি আরবের রিয়াদে সংস্থার সদর দফতরে গেলেও তারা উন্মুক্ত দরপত্রের মাধ্যমেই জাহাজের নকশা প্রণয়নকারী নির্ধারণের ব্যাপারে অটল থাকে। বিশেষায়িত জাহাজের নকশা প্রণয়নের কাজ এককভাবে বুয়েটকে দেওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশ মেরিন ফিশারিজ ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্পের পরিচালক ড. এবিএম আনোয়ারুল ইসলাম বলেন, 'আমাদের ধারণা ছিল বুয়েট আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান হওয়ায় তাদের কাজ দিলে আইডিবি আপত্তি করবে না। কিন্তু এত বড় জটিলতা হবে জানলে আমরা সে পথে যেতাম না।'
সূত্র জানায়, আইডিবির শর্তানুসারে সম্প্রতি বিশেষায়িত জাহাজের নকশা প্রণয়ন আর টেন্ডার ডকুমেন্ট তৈরির জন্য দরপত্র অনুষ্ঠিত হয়। এতে কাজ পাওয়া প্রতিষ্ঠানের প্রণীত নকশা অনুসারে গত আগস্টে জাহাজ ক্রয়ের আন্তর্জাতিক দরপত্র সম্পন্ন হয়, যাতে আইডিবির সদস্যভুক্ত ১২টি দেশ অংশ নেয়। জানা গেছে, জমা পড়া দরপত্রগুলো যাচাই-বাছাই শেষে মূল্যায়নের জন্য দাতা সংস্থার কাছে পাঠানো হয়েছে।
১১৯ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ে গৃহীত এ প্রকল্পের ৪৫ কোটি ৫৬ লাখ টাকা বহন করছে বাংলাদেশ সরকার। বাকি টাকা ঋণ সহায়তা ও অনুদান বাবদ দিচ্ছে আইডিবি। প্রকল্পের মাধ্যমে সামুদ্রিক মাছের বর্তমান মজুদ ও আহরণের সম্ভাব্য পরিমাণ নির্ণয়, আহরণকাজে নিয়োজিত নৌযান ও জালের সংখ্যা হালনাগাদ করা, নিজস্ব জনবল দক্ষ করা, সামুদ্রিক পরিবেশ পরিবীক্ষণ, নিয়ন্ত্রণ ও নজরদারি ব্যবস্থা জোরদার, মাছের প্রজাতি হালনাগাদ করা এবং বিভিন্ন উৎস থেকে পরিবেশদূষণের কারণে মাছের ওপর প্রভাব নির্ণয় করা হবে।
সূত্র জানায়, এ প্রকল্পের আওতায় ৭০ কোটি টাকার বিশেষায়িত জাহাজের সাহায্যে মৎস্য সম্পদের সফটওয়্যার ও ডাটাবেজ তৈরি এবং ভ্যাসেলস ট্যাকলিং মনিটরিং সিস্টেম (ভিটিএমএস) প্রবর্তন করা হবে। এর ফলে নগরীর পতেঙ্গায় স্থাপিতব্য মনিটরিং সেন্টার থেকে বিশেষ কায়দায় বাংলাদেশের সমুদ্রসীমায় নৌযান চলাচল নিয়ন্ত্রণ এবং অবৈধ অনুপ্রবেশ সম্পর্কে তথ্য পাওয়া যাবে।
সূত্র জানায়, সর্বশেষ ১৯৮৬ সালে সাগরে একটি জরিপ পরিচালিত হয়। এরপর জাহাজের অভাবে আর জরিপ হয়নি। বর্তমানে কতটি নৌযান কী পরিমাণ মাছ শিকার করছে এর কোনো সঠিক তথ্য নেই। যে কারণে বছরে সমুদ্র থেকে কী পরিমাণ মাছ ধরা যাবে কিংবা কত নৌযান মাছ ধরার কাজে নিয়োজিত থাকবে সরকার তা নির্ণয় করতে পারছে না। এর ফলে পুষ্টির ঘাটতি নিয়ে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্য বিভাগের অধ্যাপক ড. মোঃ আলী আজাদী সমকালকে বলেন, 'প্রতিবেশী অনেক দেশেরই মৎস্য আহরণ প্রযুক্তি আমাদের তুলনায় ভালো হওয়ায় তারা আমাদের সমুদ্রসীমা থেকে প্রায়ই মাছ ধরে নিয়ে যায়। দেশের মৎস্যভাণ্ডার রক্ষা করতে হলে লোকবল ও কারিগরি সুবিধা বাড়িয়ে জরিপ অব্যাহত রাখতে হবে।'

No comments

Powered by Blogger.