রোডমার্চ ঘিরে সংগঠিত হচ্ছে জামায়াত by কৌশিক দে,

ঢাকা থেকে আগামী ২৬ ও ২৭ নভেম্বর খুলনা বিভাগীয় রোডমার্চ। এই কর্মসূচি সফলের লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে খুলনা বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। স্থানীয় সার্কিট হাউস ময়দানে বিরোধীদলীয় নেতার জনসভায় সাত লাখ নেতা-কর্মী-সমর্থক জমায়েতের টার্গেট নিয়ে মাঠে নামছে তারা। রোডমার্চের সুযোগে দীর্ঘদিন আড়ালে থাকা জামায়াতে ইসলামীও সংগঠিত হচ্ছে। জনসভায় এক লাখ লোক জমায়েতের ঘোষণা দিয়েছে তারা।


বিএনপি ও চারদলীয় দলের নেতা-কর্মীরা জানান, বিভাগীয় রোডমার্চ সফল করতে খুলনা মহানগর ও জেলা বিএনপি এবং চারদলীয় জোটের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হচ্ছে। সার্কিট হাউস ময়দানে সর্বোচ্চ সাত লাখ মানুষ জমায়েত করার টার্গেট নেওয়া হয়েছে। ইতিমধ্যে জেলা ও নগর কমিটির যৌথ সভায় রোডমার্চ সফল করতে ব্যবস্থাপনা, প্রচার, যোগাযোগ, আবাসন, মঞ্চসজ্জা, শৃঙ্খলা, মিডিয়া, মঞ্চ ব্যবস্থাপনাসহ ১২টি উপকমিটি গঠন করা হয়েছে। জনসভার আগেই থানা, ওয়ার্ড, ইউনিয়ন, গ্রাম, পাড়া-মহল্লা ও হাট-বাজার পর্যায়ে ব্যাপক প্রচার, লিফলেট, পোস্টার ও হ্যান্ডবিল বিতরণ এবং প্রচারণা মিছিল চালানো হবে। এ ছাড়া তিন শতাধিক তোরণ, কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী শহীদ জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের ছবিসংবলিত পোস্টার, ব্যানার বা প্যানা ব্যানার স্থাপন করে খুলনা মহানগরীকে সাজানো হবে বর্ণাঢ্য সাজে।
রোডমার্চকে সামনে রেখে দীর্ঘদিন কোণঠাসা হয়ে থাকা জামায়াতে ইসলামীও সংগঠিত হচ্ছে। তারা জোটের সঙ্গে থেকে ও স্বতন্ত্রভাবে সার্কিট হাউসের জনসভায় এক লাখ নেতা-কর্মী জমায়েতের টার্গেট নিয়েছে। এ জন্য প্রতিটি ওয়ার্ড ও থানায় প্রস্তুতি চলছে। মহানগর জামায়াতের আমির মিয়া গোলাম পরওয়ার সাংবাদিকদের বলেন, 'রোডমার্চে এক লাখ কর্মী জমায়েতের মাধ্যমে জামায়াত প্রমাণ করবে যে মিথ্যা মামলা, হয়রানি করে আমাদের দমিয়ে রাখা যাবে না। জনগণ অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবেই।'
গত শুক্রবার রাতে স্থানীয় বিএনপি কার্যালয়ে চেয়ারপারসনের উপদেষ্টা এম নূরুল ইসলামের সভাপতিত্বে চারদলীয় জোটের বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় জোটকে আরো বেশি সক্রিয় করতে জনসভার আগেই মহানগরের পাঁচ থানা ও জেলার ৯ থানার সমন্বয়ে আনুষ্ঠানিকভাবে জোটের একটি প্রস্তুতি সভা, যৌথ মিছিল ও পোস্টার প্রস্তাব করা হয়। বৈঠকে বিএনপির উপকমিটিতে শরিক দলের নেতাদের অন্তর্ভুক্তির বিষয়টিও নিশ্চিত করেন বিএনপি নেতারা।
বিএনপির কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু কালের কণ্ঠকে বলেন, 'রোডমার্চ সফলের জন্য এখন জোর প্রস্তুতি চলছে। প্রতিদিনই নেতা-কর্মীরা স্বতঃস্ফূর্তভাবে থানা ও ওয়ার্ড পর্যায়ে সভা-সমাবেশ অব্যাহত রেখেছেন। ২৭ নভেম্বরের জনসভায় সাত লাখ মানুষ জমায়েতের টার্গেট নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।'

No comments

Powered by Blogger.