হারানোর কিছু নেই...

য়ারল্যান্ডকে হারিয়ে 'বি' গ্রুপে নিজেদের অবস্থানটা পোক্ত করে নিয়েছে সালমা বাহিনী। রান রেটে পাকিস্তানকে পেছনে ফেলে এখন তারা গ্রুপে দ্বিতীয়। আজ শক্তিধর ক্যারিবীয়দের কাছে হেরে গেলেও তিন নম্বর স্থানটা যে থাকছে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। আর যদি ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দেওয়া যায় তাহলে দ্বিতীয় স্থানে উঠে যাবে বাংলাদেশের মেয়েরা।


তবে এ কাজটা যে ভীষণ কঠিন, তা ভালো করেই জানেন বাংলাদেশের কোচ এবং অধিনায়ক। তাই আজকের ম্যাচ নিয়ে খুব একটা আশার কথা শোনাননি তারা। তাদের কাছে এ ম্যাচটা হলো আত্মবিশ্বাস ঝালিয়ে নেওয়ার সুযোগ।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের হারানোর কিছু নেই। বিকেএসপিতে আইরিশদের বিপক্ষে ৯৫ রানের জয় নির্ভার করে দিয়েছে বাংলাদেশ শিবিরকে। আজ হেরে গেলে পরের রাউন্ডে বাংলাদেশের সম্ভাব্য প্রতিপক্ষ শ্রীলংকা। এমনকি লংকানদের কাছে হারলেও লক্ষ্য পূরণের সুযোগ থাকছে সালমা বাহিনীর সামনে। আর জিতলে তো বিশ্বকাপে খেলার সুযোগ। না হলে 'এ' গ্রুপের সম্ভাব্য চার নম্বর দল যুক্তরাষ্ট্রের বিপক্ষে জিতলেই কাঙ্ক্ষিত ওয়ানডে স্ট্যাটাস পেয়ে যাবে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। তাই আজ মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মোটামুটি শঙ্কামুক্ত হয়ে নামার সুযোগ পাচ্ছেন তারা। গতকাল দুপুরে একাডেমী মাঠে অনুশীলনেও বেশ ফুরফুরে মেজাজে দেখা গেল সালমা-কুবরাদের। অধিনায়ক সালমার কাছে আজকের ম্যাচ হলো পরের রাউন্ডের জন্য আত্মবিশ্বাসটা বাড়িয়ে নেওয়ার সুযোগ, 'ওয়েস্ট ইন্ডিজ অনেক শক্তিশালী দল। আমাদের চেয়ে প্রায় ২০ বছর আগে ক্রিকেট খেলা শুরু করেছে তারা। তাই তাদের বিপক্ষে কঠিন লড়াই করতে হবে। তবে আমাদের টার্গেট থাকবে ম্যাচ জেতা। জয়ের ধারায় থাকতে পারলে অনেক কঠিন কাজও সহজ হয়ে যায়।' তবে জয়ের ধারাবাহিকতা বজায় রেখে বিশ্বকাপ বাছাইয়ের সেমিতে খেলতে চান বলেও জানান সালমা।
কোচ মমতা মাবেনও ওয়েস্ট ইন্ডিজকে সমীহ করে কথা বলেছেন। তবে ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই, এ চিরন্তন কথাটা থেকেই প্রেরণা নিতে চান তিনি, 'আমাদের টার্গেট জয়। তারা অনেক ভালো এবং সিরিয়াস একটি দল। দু'জন দুর্দান্ত ব্যাটসম্যান আছে তাদের। এর মধ্যে আইসিসির বর্ষসেরা স্টেফানি টেলর তো অসাধারণ খেলছে। আরেক ওপেনার জুলিয়ানা নিরোও ভালো। আনিসা মোহাম্মদ বেশ ভালো স্পিনার। তবে ক্রিকেটে অসম্ভব কিছু নেই।' তার এই 'সম্ভাবনা'র ট্রাম্পকার্ড আইরিশদের বিপক্ষে ৬ উইকেট নেওয়া স্পিনার খাদিজাতুল কুবরা। সালমা বলেন, 'সে অসাধারণ বোলিং করছে। তবে তাকে এখনও অনেক ঘষামাজা করতে হবে। সে এখন শিখছে।'
আজকের ম্যাচে বাংলাদেশ একাদশে কোনো পরিবর্তন আসছে না বলে ইঙ্গিত দিয়েছেন কোচ মমতা। তবে সকালে উইকেট দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানান তিনি। মিরপুরের উইকেটে বিকেএসপির তুলনায় ব্যাটিং করা একটু কঠিন বলেও মনে করছেন তিনি। এদিকে বাছাইপর্বের ফরম্যাট নিয়ে গতকাল কিছুটা বিরক্তিই প্রকাশ করলেন মমতা। তবে এ বিষয়ে আর কোনো কথা বলে জটিলতা বাড়াতে চান না বলেও জানিয়ে দেন তিনি। ম্যাচ বাই ম্যাচ এগোতে চান তিনি। এখন তার মাথায় শুধুই ওয়েস্ট ইন্ডিজ।

No comments

Powered by Blogger.