সর্বজনীন শিশু দিবস আজ-অবহেলিত সাড়ে আট লাখ শ্রমজীবী মেয়েশিশু by শরীফা বুলবুল

দেশে শ্রমজীবী মেয়েশিশুর সংখ্যা প্রায় সাড়ে আট লাখ। এদের বেশির ভাগই গৃহকর্মে নিয়োজিত। এদের বড় একটা অংশ প্রতিনিয়ত দৈহিক, যৌন ও শারীরিক নির্যাতনের শিকার হচ্ছে। এ ছাড়া বাড়তি পারিশ্রমিক ছাড়াই তাদের দিয়ে অতিরিক্ত সময় কাজ করিয়ে নিচ্ছে অনেকে।এদিকে সর্বজনীন শিশু দিবস আজ রবিবার। বেসরকারিভাবে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে 'বাল্যবিবাহকে না বলুন'। তবে সরকারিভাবে কোনো কর্মসূচি নেওয়া হয়নি।


মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ে যোগাযোগ করা হলে বলা হয়, দিবসটি সরকারিভাবে পালন করা হয় না। তাই কোনো কর্মসূচি নেওয়া হয়নি।
শিশু শ্রম জরিপ অনুসারে, ১০ থেকে ১৪ বছর বয়সী মেয়েশিশুদের ২৮ শতাংশ এবং ১৫ থেকে ১৯ বছর বয়সী মেয়েদের ৪৮ শতাংশ শ্রমশক্তির অন্তর্ভুক্ত। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)-এর সমীক্ষায় বলা হয়েছে, ২০০০ থেকে ২০০৫ সাল পর্যন্ত নিহত, আহত ও ধর্ষণের শিকার গৃহপরিচারিকাদের ৩২ শতাংশই মেয়েশিশু, যাদের বয়স পাঁচ থেকে ১৫ বছরের মধ্যে।
গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে ২০১১ সালে এ পর্যন্ত গৃহশ্রমিক নির্যাতনের ঘটনায় প্রাণ হারিয়েছে ২৫ জন। এ ছাড়া নির্মম নির্যাতনের শিকার হয়েছে ৯ জন। গত ১০ বছরে গৃহশ্রমিকদের ওপর অমানবিক নির্যাতনের ঘটনা ঘটেছে ৭৯৭টি। এর মধ্যে নির্যাতনে নিহত হয়েছে ৩৯৮ জন, আহত ২৯৯ জন এবং অন্যান্য নির্যাতনের শিকার প্রায় ১০০ জন, যাদের বেশির ভাগই মেয়েশিশু।
বাংলাদেশ লেবার ফোর্স সার্ভে ২০০৬-এর তথ্য অনুযায়ী, দেশে গৃহকর্মে নিয়োজিত শ্রমিকের সংখ্যা প্রায় তিন লাখ ৩১ হাজার। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জাতীয় শিশু শ্রম জরিপ ২০০৩ সালের তথ্য অনুযায়ী, গৃহকর্মে নিয়োজিত শুধু শিশু শ্রমিকের সংখ্যা এক লাখ ২৫ হাজার। এর মধ্যে ৮০ শতাংশই মেয়েশিশু। তবে বেসরকারি হিসাবে দেশে বর্তমানে ২০ লাখেরও বেশি শ্রমিক গৃহকর্মে নিয়োজিত রয়েছে।
একটি জরিপে দেখা গেছে, ওই শ্রমিক শিশুদের ১৭ শতাংশ মেয়েশিশু এবং ১২ শতাংশ ছেলেশিশু কোনো বাড়তি পারিশ্রমিক ছাড়াই অতিরিক্ত সময় কাজ করে। ৪ শতাংশ মেয়েশিশু ও ৭ শতাংশ ছেলেশিশু ছুটির দিন কাজ করার পরও মালিকের কাছ থেকে তারা কোনো পারিশ্রমিক পায় না। ইউনিসেফের তথ্য মতে, ৭১ শতাংশ মেয়েশিশু পেটেভাতে অর্থাৎ মজুরিবিহীন শ্রমে নিয়োজিত, যেখানে ছেলেশিশুর সংখ্যা ৫৮ শতাংশ।
অন্য এক গবেষণায় দেখা যায়, শুধুমাত্র ঢাকাতেই দুই লাখ ২৫ হাজার মেয়েশিশু গৃহপরিচারিকা হিসেবে কাজ করে। এদের মধ্যে মাসিক বেতন পায় ৫৭ শতাংশ। বেতনের পরিমাণ গড়ে ৫০০ টাকার নিচ থেকে শুরু করে সর্বোচ্চ ২০০০ টাকা পর্যন্ত। বেতনের ভিত্তিতে কর্মরত শিশুদের ৮২ শতাংশ শিশুর উপার্জিত আয় সরাসরি শিশুদের হাতে না গিয়ে তাদের বাবা-মা, বা অন্য আত্মীয়স্বজনের কাছে দেওয়া হয়।
গৃহপরিচারিকা হিসেবে নিয়োজিত মেয়েশিশুর অধিকাংশই দৈহিক, যৌন ও মানসিক নির্যাতনের সম্মুখীন হয়। গবেষণা অনুযায়ী গড়ে ১১ বছর বয়সী মেয়েশিশুদের ২৫ শতাংশ বলেছে, নিয়োগকর্তা কর্তৃক যৌন হয়রানির শিকার হয়েছে এবং গড়ে ১০ শতাংশ শিশু মালিকের বাড়িতে ধর্ষণের শিকার হয়েছে।
সাধারণভাবে স্বল্প শিক্ষা ও দক্ষতার অভাবে শিশু শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ খুবই সীমিত। বর্তমানে তৈরি পোশাক শিল্পে ১৮-১৯ বছর বয়সী চার লাখ নারী শ্রমিক কাজ করছে, যাদের মাসিক গড় বেতন ৭০০ টাকা থেকে ১৪০০ টাকা পর্যন্ত। অন্যদিকে গৃহপরিচারিকা হিসেবেও বিপুলসংখ্যক মেয়েশিশু কাজ করছে। শিশুশ্রম জরিপ অনুসারে, সারা দেশে শ্রমজীবী মেয়েশিশুর ১৬ শতাংশই গৃহপরিচারিকা এবং এ ধরনের গৃহস্থালির কাজে নিয়োজিত আছে।
শ্রমিক হিসেবে মেয়েশিশুদের কদর রয়েছে। কেননা অত্যন্ত অল্প মজুরিতে তাদের নিয়োগ করা যায়। একই পেশায় একজন নারী শ্রমিক যেখানে ২৭৪ টাকা মজুরি পায়, সেখানে একজন পুরুষ শ্রমিক পায় ৩৬১ টাকা। বোনাসের ক্ষেত্রেও বৈষম্য। হেলপার পদের নারী শ্রমিকরা বছরে ৬১২ টাকা বোনাস পায়, বিপরীতে পুরুষ শ্রমিকরা পায় ১২২০ টাকা।
তার পরও গৃহশ্রমিক হত্যা ও নির্যাতনের ঘটনা দিন দিন বেড়েই চলেছে। রাজধানী ঢাকাসহ সারা দেশে তুচ্ছ কারণে গৃহকর্তাদের হাতে অমানবিক নির্যাতনের শিকার হচ্ছে গৃহকর্মীরা। আগুনে ছ্যাঁকা, পিটিয়ে রক্তাক্ত করা, গরম পানি শরীরে ঢেলে দেওয়াসহ নির্মম হত্যার ঘটনাও ঘটছে। অনেক কিশোরী গৃহকর্মী যৌন নির্যাতনেরও শিকার হচ্ছে। এসব নির্যাতনের ধরন ও মাত্রা নির্মম থেকে আরো নির্মম হচ্ছে।
এদিকে দীর্ঘদিন ধরে গৃহকর্মীদের মর্যাদা ও স্বীকৃতি আদায়ে আন্দোলন করে আসছে দেশের নারী সংগঠনসহ বিভিন্ন সংগঠন। তাদের দাবির পরিপ্রেক্ষিতে ও গৃহকর্মীদের ওপর নির্যাতন বন্ধে সরকার খসড়া নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে।
প্রস্তাবিত ওই খসড়া নীতিমালায় বলা হয়েছে, ১৪ বছরের নিচে কোনো শিশুকে গৃহকর্মী হিসেবে নিয়োগ দেওয়া যাবে না। ১৮ বছরের কম বয়সীদের নিয়োগ দিতে অভিভাবকের সঙ্গে নিয়োগকারীর চুক্তি করতে হবে। নিয়োগ দিতে হবে স্বাস্থ্য পরীক্ষা করে। সেই সঙ্গে গৃহকর্মীদের প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে হবে। কোনো গৃহকর্মীকে তালাবদ্ধ করে রাখা যাবে না। গৃহকর্মীরা সমিতি গঠন করতে চাইলে তাতে বাধা দেওয়া যাবে না। গৃহকর্মী ছাড়া অন্য কাউকে তার প্রাপ্য মজুরি দেওয়া যাবে না। প্রতিবছর উৎসব ভাতা দিতে হবে এবং বাড়াতে হবে বেতন। কর্মঘণ্টার বিষয়ে আন্তর্জাতিক শ্রমমান ও দেশীয় আইন অনুসরণ করতে হবে। ঘুম ও বিশ্রামের জন্য কমপক্ষে ১২ ঘণ্টা সময় দিতে হবে। সপ্তাহে এক দিন ছুটি দিতে হবে। সাপ্তাহিক ছুটির দিনে কাজে বাধ্য করা যাবে না। ছুটির দিনে কাজ করালে দ্বিগুণ মজুরি দিতে হবে। বছরে কমপক্ষে ২০ দিন ছুটি দিতে হবে। বিদেশে গৃহকর্মী পাঠাতে হলে জনশক্তি গৃহশিক্ষণ ব্যুরো বা বয়োসেলের মাধ্যমে পাঠাতে হবে।
বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান কালের কণ্ঠকে বলেন, গৃহশ্রমিকদের ওপর নির্যাতন অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। গৃহশ্রমিকদের জন্য বর্তমানে আইন বা পরিদর্শন ব্যবস্থা না থাকায় এ ধরনের ঘটনা বেশি ঘটছে। আচরণবিধি প্রণয়নের প্রেক্ষাপট উল্লেখ করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল হক কালের কণ্ঠকে জানান, দেশে প্রথমবারের মতো গৃহকর্মীদের জন্য একটি আচরণ বিধি প্রণয়ন করা হচ্ছে। মতামতের জন্য খসড়া নীতিমালাটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। এটি বাস্তবায়িত হলে গৃহকর্মী ও নিয়োগকারী উভয়েরই দায়বদ্ধতা বাড়বে। শিগগির নীতিমালাটি মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে।
এদিকে গৃহশ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক ছয় দফা দাবি জানিয়েছে। সংগঠনের সমন্বয়কারী সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ বলেন, রাষ্ট্রের শক্তিশালী তদারকি ব্যবস্থায় এ অবস্থার ইতিবাচক পরিবর্তন সম্ভব।
সর্বজনীন শিশু দিবস : বেসরকারিভাবে দিবসটি উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশের আন্তর্জাতিক বেসরকারি সংস্থার শিশু স্পন্সরশিপ নেটওয়ার্ক (সেভ দ্য চিলড্রেন, ওয়ার্ল্ড ভিশন, অ্যাকশনএইড, প্ল্যান ইন্টারন্যাশনাল, ফাউন্ডেশন ইন্টারভিডা, ফুড ফর হাংরি) গতকাল সকালে শাহবাগের গণগ্রন্থাগার মিলনায়তনে বর্ণাঢ্য শিশু সমাবেশের আয়োজন করে। এর আগে টিএসসি চত্বর থেকে তিন শতাধিক শিশু বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে পাবলিক লাইব্রেরি মিলনায়তনে সমবেত হয়ে বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিনের সূচনা করে।

No comments

Powered by Blogger.