প্রশ্নপত্র ফাঁস, না.গঞ্জ কলেজে হিসাববিজ্ঞানের পরীক্ষা বাতিল

নারায়ণগঞ্জ কলেজের এইচএসসি টেস্ট পরীক্ষার হিসাববিজ্ঞান বিভাগের প্রশ্নপত্র ফাঁস করা হয়েছে। এ ঘটনায় গতকাল শনিবারের নির্ধারিত হিসাববিজ্ঞান পরীক্ষা বাতিল করেছে কলেজ কর্তৃপক্ষ। বাতিল হওয়া পরীক্ষা আগামী ২৩ নভেম্বর অনুষ্ঠিত হবে। এদিকে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় কলেজের শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।ঘটনা স্বীকার করে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বিরাজ কুমার সাহা বলেন, হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষকদের মধ্যকার


দ্বন্দ্ব এবং কোচিং সেন্টার বাণিজ্যের সূত্র ধরে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটতে পারে। প্রকৃত ঘটনা জানতে কলেজের গভর্নিং বোর্ডকে দায়িত্ব দেওয়া হয়েছে। তদন্ত করে অচিরেই ব্যবস্থা নেওয়া হবে।
কলেজ সূত্রে জানা যায়, এ বছর নারায়ণগঞ্জ কলেজ থেকে প্রায় এক হাজার ৬৫০ জন শিক্ষার্থী এইচএসসির চূড়ান্ত পরীক্ষায় অংশ নেওয়ার জন্য টেস্ট পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে বাণিজ্য শাখা থেকে এক হাজার ৪০০ শিক্ষার্থী অংশ নিচ্ছে। কলেজের বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা বরাবরই ফলাফল ভালো করছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান, প্রতিদিন ছেলেদের সকালে এবং মেয়েদের বিকেলে_দুই শিফটে এইচএসসি পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছিল। গতকাল সকালে ছেলেদের হিসাববিজ্ঞানের পরীক্ষা নেওয়া হলেও বিকেলে মেয়েদের শিফটের পরীক্ষা বাতিল করা হয়_প্রশ্ন ফাঁস হওয়ায়। বিষয়টিকে দুঃখজনক মন্তব্য করে তিনি বলেন, এতে কলেজের সুনাম ক্ষুণ্ন হয়েছে। ঘটনার সঙ্গে বিষয়ভিত্তিক শিক্ষকরা জড়িত থাকতে পারেন বলে মত প্রকাশ করেন তিনি।
কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বিরাজ কুমার সাহা জানান, শুক্রবার রাত ৮টা ৫৪ মিনিটে একবার এবং ১১টা ৩৭ মিনিটে আরো একবার তাঁর মোবাইল ফোনে এক ছাত্র হিসাববিজ্ঞানের প্রশ্নপত্রে রেওয়ামিল অঙ্কে সমস্যা রয়েছে উল্লেখ করে এবং এর সমাধান চায়। এ কথা শুনে অধ্যক্ষ বুঝতে পারেন প্রশ্নপত্র ফাঁস হয়ে গেছে। তিনি জানান, পরীক্ষায় প্রতিটি বিষয়ে দুই শিফটের জন্য দুই সেট প্রশ্নপত্র তৈরি করা হয়। প্রশ্নের যে সেটটি ফাঁস হয়েছে, তা বাদ দিয়ে অন্য সেট দিয়ে সকালে ছেলেদের পরীক্ষা নেওয়া হয়। আর বিকেলে নির্ধারিত মেয়েদের পরীক্ষা বাতিল করে তা পিছিয়ে দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.