চিটাগাং উইমেন চেম্বারের মেলা-নতুনত্ব আনতে নানা আয়োজন by সারোয়ার সুমন,

চিটাগাং উইমেন চেম্বারের মেলায় আবাসন খাতের ২২টি কোম্পানি প্যাভিলিয়ন করছে এবারই প্রথম। নারী উদ্যোক্তাদের ব্যবসায় উৎসাহিত করতে এবারই প্রথম গঠন করা হয়েছে পরামর্শ বিষয়ক বিশেষ সেল। শিশুদের বিনোদনের জন্য মেলায় অতীতে ছিল না বিশেষ কোনো আয়োজন। এবার সেই বিনোদন দেবে ন্যাপল্যান্ড নামক ফ্যান্টাসি পার্ক। আছে ভারত, পাকিস্তান ও চীনের নারী উদ্যোক্তাদের গঠন করা প্যাভিলিয়নও।


দর্শনার্থীদের আকৃষ্ট করতেই এবারে চিটাগাং উইমেন ফেয়ারে রাখা হয়েছে এতসব 'নতুন আয়োজন'। গতবারে চার লাখ দর্শনার্থী মেলায় ঘুরলেও এবার তা দ্বিগুণ হবে বলে আশাবাদী আয়োজকরা।
মহিলা উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য দেশ-বিদেশে তুলে ধরতে চট্টগ্রামের পলো গ্রাউন্ড মাঠে ১০ নভেম্বর থেকে মাসব্যাপী মেলার আয়োজন করেছে চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। গতবারের মেলায় ৩০০ স্টল ও ১২টি প্যাভিলিয়ন থাকলেও এবারে ছোট-বড় ৪০০ স্টল ও ২০টি প্যাভিলিয়ন রাখা হয়েছে। পণ্যের পসরা নিয়ে বসেছেন ভারত, পাকিস্তান ও চীনের নারী উদ্যোক্তারাও। স্বতন্ত্র প্যাভিলিয়ন করে তারা ইতিমধ্যে পণ্য বেচাকেনা শুরু করেছেন। তবে মেলার অর্ধেক স্টল এখনও সাজানো হয়নি। স্টল তৈরির কাজ করতে দেখা গেছে অনেককেই। আয়োজকরা আশা করছেন চলতি সপ্তাহে স্টল ও প্যাভিলিয়ন তৈরির কাজ শেষ হয়ে যাবে। পুরোদমে শুরু হবে বেচাকেনাও।
মেলাকে আকর্ষণীয় করতে প্রবেশদ্বারে নির্মাণ করা হয়েছে আকর্ষণীয় তোরণ ও নান্দনিক ফোয়ারা। নারী উদ্যোক্তাদের গাইডলাইন দিতে মেলায় এফবিসিসিআই, রফতানি উন্নয়ন ব্যুরো ও এসএমই ফাউন্ডেশন গঠন করেছে পরামর্শ বিষয়ক তথ্য সেল। এখান থেকে ব্যবসা সম্পর্কিত যে কোনো তথ্য জানতে পারবেন নারী উদ্যোক্তারা। আবার মেলাকে জমজমাট করতে ঢাকা, বরিশাল ও রংপুরের মতো দূরের এলাকার নারী উদ্যোক্তাদের এবারে বিনামূল্যে স্টল করার সুযোগ দিয়েছে আয়োজকরা। কমানো হয়েছে বুকিং মানিও। গতবারে সর্বোচ্চ ৭৫ হাজার টাকায় প্যাভিলিয়ন বরাদ্দ হলেও এবারে তা রাখা হয়েছে সাড়ে ৬৭ হাজার টাকায়। আবার উইমেন চেম্বারের সদস্যভুক্ত নারী উদ্যোক্তাদের মাত্র পাঁচ হাজার টাকায় স্টল তৈরি করার সুযোগ রাখা হয়েছে। এবারে প্রথমবারের মতো আনা হয়েছে আবাসন খাতের উদ্যোক্তাদেরও। আবাসন খাতের ২২টি কোম্পানিকে স্বতন্ত্র একটি প্যাভিলিয়ন তৈরির সুযোগ দিয়েছে আয়োজকরা।
এত সব উদ্যোগের পরও পুরোপুরি জমে ওঠেনি উইমেন ফেয়ার। মেলা শুরুর ১০ দিন পরও স্টল এবং প্যাভিলিয়ন নির্মাণের কাজ শেষ হয়নি। টিকিট কেটে মেলায় আসা দর্শনার্থীদের এ জন্য ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। আবার মেলায় কোনো ব্যাংকের বুথ না থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে ক্রেতা-বিক্রেতা উভয়কে। আবাসন খাতের কোম্পানিদের বিশেষ প্যাভিলিয়ন উদ্বোধন করার কথা ছিল ১৩ নভেম্বর। ১৭ নভেম্বর গিয়েও নির্মাণ কাজ করতে দেখা গেছে তাদের। এখন বিশেষ এ প্যাভিলিয়ন উদ্বোধনের নতুন তারিখ ২৩ নভেম্বর নির্ধারণ করা হয়েছে বলে জানান উইমেন চেম্বারের মুখপাত্র রায়হান শরীফ।
বিভিন্ন অসঙ্গতি প্রসঙ্গে মেলার চেয়ারম্যান ও উইমেন চেম্বারের ভাইস প্রেসিডেন্ট গুলশানা আলীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, 'ঈদের পরপর মেলা শুরু করায় অনেকেই সময় মতো স্টল ও প্যাভিলিয়ন নির্মাণের কাজ শেষ করতে পারেননি। দু'একদিনের মধ্যে এসব কাজ শেষ করে মেলা পুরোদমে জমজমাট হয়ে উঠবে।' গত ১০ নভেম্বর মাসব্যাপী এ মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী ফারুক খান। 

No comments

Powered by Blogger.