ইরানের বিরুদ্ধে আইএইএর নিন্দা প্রস্তাব পাস-একঘরে হয়ে পড়ছে তেহরান'

রানের পরমাণু কর্মসূচির নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)। পরমাণু কর্মসূচি তদারকিবিষয়ক জাতিসংঘের এ সংস্থা গত ৮ নভেম্বর ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে একটি প্রতিবেদন প্রকাশ করে। এরপর গত শুক্রবার ওই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে নিন্দা প্রস্তাব পাস করল তারা। তবে পরমাণু কর্মসূচির বিষয়ে দেশটির অবস্থান পরিষ্কার করার ব্যাপারে তেহরানকে সময়সীমা বেঁধে দেওয়া হয়নি প্রস্তাবে।


এ ঘটনার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র দাবি করেছে, ইরান বিশ্ব থেকে ক্রমে একঘরে হয়ে পড়ছে। তাদের এ অবস্থা আগের যেকোনা সময়ের তুলনায় 'নজিরবিহীন'। এর সপক্ষে যুক্তি হিসেবে ওয়াশিংটন বলছে, ইরান ক্রমেই আরব ও মুসলমান দেশগুলোর সমর্থন হারাচ্ছে। পাশাপাশি আইএইএর প্রস্তাব পাসের ব্যাপারটি এখন পর্যন্ত ইরানের ওপর আরোপ করা চার দফা অবরোধকে বৈধতা দেয় বলে দাবি ওয়াশিংটন, প্যারিস ও লন্ডনের। তারা মনে করে, ইরানের ওপর ক্রমেই বহির্বিশ্বের চাপ বাড়ছে।
অস্ট্রিয়ার ভিয়েনায় আইএইএর সদর দপ্তরে গত শুক্রবার ইরানের বিরুদ্ধে নিন্দা প্রস্তাবের ওপর ভোট নেওয়া হয়। আইএইএভুক্ত ৩৫টি দেশের মধ্যে ৩২টি প্রস্তাবের পক্ষে ভোট দেয়। কেবল কিউবা ও ইকুয়েডর বিপক্ষে ভোট দিয়েছে। ইন্দোনেশিয়া ভোটদানে বিরত ছিল।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য রাষ্ট্রসহ জার্মানি ও অন্য ১২টি দেশের প্রস্তাবিত এ প্রস্তাবে ইরানকে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে আইএইএর বৈঠকে যোগ দেওয়ার কথাও বলা হয়েছে। আগামী সপ্তাহে এ বৈঠক হবে। মধ্যপ্রাচ্যের দেশগুলোর পরমাণু কর্মসূচির ব্যাপারে ওই ফোরামে আলোচনা হবে। তবে ইরান জানিয়েছে, তারা বৈঠকে যোগ দেবে না।
আইএইএর প্রস্তাবে বলা হয়েছে, 'ইরান ও আইএইএর মধ্যে আলোচনা জোরদার হওয়া দরকার।' পাশাপাশি 'নিরাপত্তা পরিষদের এ-সংক্রান্ত পাস হওয়া প্রস্তাবের বাধ্যবাধকতা অনুযায়ী দেরি না করে নিজেদের অবস্থান স্পষ্ট করতে' তেহরানের প্রতি আহ্বান জানানো হয়েছে।
একই দিন ওয়াশিংটনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত হত্যার ষড়যন্ত্রের সঙ্গে ইরানের সংশ্লিষ্টতা খতিয়ে দেখার ব্যাপারে আরেকটি প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদে। সম্প্রতি যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে এ অভিযোগ আনে। এ অভিযোগের তদন্তকাজে ইরানকে সহযোগিতার জন্য দাবি জানানো হয়েছে প্রস্তাবে। সূত্র : এএফপি, হারেৎজ।

No comments

Powered by Blogger.