ছায়ানটের উৎসব সমাপ্ত-পৃথক প্রদর্শনীতে মূর্ত স্বদেশ

ছায়ানটের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত দুই দিনের অনুষ্ঠানের দ্বিতীয় দিন গতকাল শনিবার সন্ধ্যায় ছিল গান, নৃত্য ও আবৃত্তি পরিবেশনা। এতে দেশের বিশিষ্ট ও নতুন প্রজন্মের শিল্পীরা অংশ নেন। গান, নাচ ও আবৃত্তির মধ্য দিয়ে শেষ হয় উৎসব। সন্ধ্যা সাড়ে ৬টায় ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠান শুরু হয় সমবেত শিল্পীদের গাওয়া 'ধনধান্য পুষ্প ভরা' গান দিয়ে। এরপর কবিতা আবৃত্তি করেন জয়ন্ত চট্টোপাধ্যায়। এ ছাড়া কবিতা আবৃত্তি করেন ভাস্বর


বন্দ্যোপাধ্যায় ও সুমনা বিশ্বাস। নজরুলসংগীতের শিল্পী সুমন চৌধুরীর গানের মধ্য দিয়ে শুরু হয় একক পরিবেশনা। তিনি পরিবেশন করেন 'সন্ধ্যা গোধূলি লগনে'। এরপর একে একে সংগীত পরিবেশন করেন শিল্পী ফাহমিদা খাতুন, পাপিয়া সারোয়ার, ইফফাত আরা দেওয়ান, নাদিরা বেগম, শাহীন সামাদ, খায়রুল আনাম শাকিল, শারমীন সাথী ইসলাম, বিজনচন্দ্র মিস্ত্রী, সেলিনা হোসেন, আজিজুর রহমান, নাসিমা শাহীন প্রমুখ। নৃত্য পরিবেশন করেন শিল্পী শর্মিলা বন্দ্যোপাধ্যায়।
চিত্রকে বাংলার প্রকৃতি : স্পেনের শিল্পী অলিভারের একক চিত্রকর্ম প্রদর্শনী 'ভুলনা আমায়' শুরু হলো গতকাল শনিবার ধানমণ্ডির ৬ নম্বর সড়কের ৪ নম্বর বাড়ির গ্যালারি চিত্রকে। সন্ধ্যায় সংসদ সদস্য আসাদুজ্জামান নূর ১০ দিনের এই প্রদর্শনীর উদ্বোধন করেন। আলোচনা করেন মিগেলের শিল্পগুরু শিল্পী শহীদ কবির, শিল্পী শাহাবুদ্দিন আহমেদ ও কবি রবিউল হুসাইন। সভাপতিত্ব করেন অধ্যাপক সামসুল ওয়ারেস। প্রদর্শনীতে শিল্পকর্ম রয়েছে ৩০টি। মিগেল অলিভার ২০০৯ সালে প্রথম বাংলাদেশে আসেন। ছিলেন বেশ কয়েক মাস। বাংলার টানে ফিরে এসেছেন আবার চলতি বছরের প্রথমদিকে। প্রথমবারের মতো ঘুরেছেন গ্রামাঞ্চলে। নদী, প্রকৃতি ও সাধারণ মানুষ নিয়ে ছবি এঁকেছেন। সেই ছবি নিয়েই প্রদর্শনী 'ভুলনা আমায়'। উদ্বোধনী অনুষ্ঠানে মিগেল বলেন, 'তিনি বাংলাদেশের মানুষের বন্ধু হতে চান'।
হেমন্ত আবৃত্তি সন্ধ্যা : হেমন্তের সন্ধ্যায় গতকাল শনিবার মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। 'এই তো জীবন/এই তো মাধুরী' শীর্ষক অনুষ্ঠানে আবৃত্তিশিল্পী রফিকুল ইসলাম, লায়লা আফরোজ ও মীর বরকতের কণ্ঠে ধ্বনিত হয় বাংলা সাহিত্যের ভুবনে দ্যুতি ছড়ানো কবিদের কবিতা। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক আহকামউল্লাহ।
সঞ্জীব দত্তের প্রদর্শনী : তাঁর আঁকা ছবিতে মিশে আছে নগরজীবনের সৌন্দর্য আর কদর্যতা। ছবির অনুষঙ্গ হিসেবে প্রাধান্য পেয়েছে টোকাই, শঙ্খচিল, কুকুর প্রভৃতি। মূর্ত ও বিমূর্তরীতির টানাপড়েনের মধ্য দিয়ে নির্মিত হয়েছে তাঁর ছবিগুলো। মানুষ আর পরিবেশের পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়া ও মিথষ্ক্রিয়াই তাঁর ছবির মূল উপজীব্য। গতকাল ঢাকা আর্ট সেন্টারে শুরু হয়েছে শিল্পী সঞ্জীব দত্তের একক চিত্রকর্ম প্রদর্শনী। 'আমি তুমি সে ইহারা' শীর্ষক এ প্রদর্শনীটি প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন শিল্পী মনিরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল মনসুর ও শিল্পী আবুল বারাক আলভী।

No comments

Powered by Blogger.