চিঠিপত্র-সংকটে কিশোরগঞ্জ সদর হাসপাতাল

কিশোরগঞ্জের মানুষের অল্প খরচে চিকিৎসাসেবার জন্য রয়েছে ২৫০ শয্যার কিশোরগঞ্জ আধুনিক সদর হাসপাতাল। কিন্তু হাসপাতালের অসাধু কর্মকর্তা-কর্মচারী ও দালালচক্রের দৌরাত্ম্য, সমাজসেবা কার্যালয়ের নিষ্ক্রিয়তা, অপরিচ্ছন্ন পরিবেশ চিকিৎসাসেবা কার্যক্রমকে ব্যাহত করছে। হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা প্রায়ই হয়রানির শিকার হচ্ছে। চিকিৎসকদের মধ্যে আন্তরিকতার অভাব লক্ষণীয়।
তাদের অধিকাংশই প্রাইভেট ক্লিনিকে রোগী দেখতে আগ্রহী। এ ছাড়া হাসপাতালের বর্তমান বিকল যন্ত্রপাতি ও জনবল সংকট চিকিৎসাসেবাকে ব্যাহত করছে। প্রয়োজনীয় জনবল না থাকায় জোড়াতালি দিয়ে চলছে ২৫০ শয্যার এ হাসপাতাল। ২৫০ শয্যার হাসপাতাল হলেও এখানে বর্তমানে শয্যা সংখ্যা ১০০। গড়ে প্রতিদিন ৩০০ রোগী ভর্তি হয়ে থাকে। তাই শয্যা না পেয়ে প্রায় ২০০ রোগীকে অনেকটা বাধ্য হয়েই মেঝে ও বারান্দায় অবস্থান নিতে হয়। চিকিৎসকের ৯৯ পদের মধ্যে ৫২টি, সেবিকার ৮১ পদের মধ্যে ৪৩টি, প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীর ৮৮ পদের মধ্যে ১৭টি শূন্য। পরিচ্ছন্নতা কর্মীর ২৮ জনের মধ্যে কর্মরত আছেন মাত্র ১৪ জন। অবকাঠামোগত উন্নয়ন হলেও দীর্ঘ তিন বছর ধরে হাসপাতালের ইসিজি যন্ত্র তিনটি নষ্ট হয়ে আছে। নষ্ট ইসিজি যন্ত্রগুলো মেরামতের জন্য স্থানীয় লোকজন হাসপাতাল কর্তৃপক্ষ বরাবর একাধিকবার পত্র চালাচালি করার পরও যন্ত্রগুলো মেরামতের ব্যবস্থা নেওয়া হয়নি। স্বাস্থ্যমন্ত্রী ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর অনুরোধ, সমস্যাগুলোর সমাধানে দ্রুত পদক্ষেপ নেবেন।
সুমিত বণিক
উন্নয়নকর্মী, কিশোরগঞ্জ
ংঁসরঃনধহরশশঃফ.মঁপ@মসধরষ.পড়স
পেনশনের আবেদন
আমি সাবেক ল্যান্স করপোরাল মোঃ জিয়াউল হক (সৈনিক নং ৪০১৮৪৫৬) মানবেতর জীবনযাপন করছি। বাংলাদেশ সেনাবাহিনীতে ১৯৯৩ সালের ২ ডিসেম্বর থেকে ৫ জুলাই ২০০৯ পর্যন্ত ১৫ বছর ৭ মাস ৩ দিন কর্মরত ছিলাম। হেপাটাইটিস-বি ভাইরাসে আক্রান্ত হয়ে অফিসে উপস্থিত থাকতে না পারায় পেনশন ছাড়াই আমাকে চাকরিচ্যুত করা হয়। এখন আমি বৃদ্ধ মা, স্ত্রী, মেয়ে ও ছেলে নিয়ে মানবেতর জীবনযাপন করছি। এ অবস্থায় কর্তৃপক্ষ মানবিক দিক বিবেচনা করে নিয়মিত পেনশনের ব্যবস্থা না করলে আমার জীবন আরও দুর্বিষহ হয়ে উঠবে। তাই কর্তৃপক্ষের কাছে আবেদন, আমার পেনশনের ব্যবস্থা করা হোক।
মোঃ জিয়াউল হক
নূরপুর, নাসিরনগর, ব্রাহ্মণবাড়িয়া
এক সন্তান নীতি
চালু হোক
বাংলাদেশের প্রধান সমস্যা জনসংখ্যা। বাংলাদেশের জনসংখ্যার ঘনত্ব ভারতের তুলনায় ৪ গুণ এবং চীনের চেয়ে ৮ গুণ বেশি। দেশের জনসংখ্যায় প্রতি বছর ২৫ লাখ মানুষ যোগ হচ্ছে। প্রতি ১১ সেকেন্ডে জন্ম নিচ্ছে একজন শিশু। এ অবস্থায় আগামী ১০ বছরে দেশের জনসংখ্যা হবে প্রায় ২৫ কোটি। সামনের এক দশকেই দেশে ঘটবে জনসংখ্যা বিস্ফোরণ। এ বিস্ফোরণ ঠেকাতে দেশের মঙ্গলের জন্য চীনের মতো বাংলাদেশেও এক সন্তান নীতি প্রবর্তন করা হোক।
মুনসুর আহমেদ
অরুয়াইল, সরাইল, ব্রাহ্মণবাড়িয়া
ভুল এবং ভোগান্তি
ঢাকা বিশ্ববিদ্যালয়ের 'গ' ইউনিটের পরীক্ষা পুনরায় নেওয়ার যে ঘোষণা দেওয়া হয়েছে তাতে অনিশ্চিত হয়ে পড়েছে অনেক মেধাবীর ভবিষ্যৎ। অন্যদিকে 'খ' ইউনিটের মৌখিক পরীক্ষা ২০ নভেম্বর থেকে শুরু হওয়ার কথা থাকলেও তা বাতিলের সিদ্ধান্ত দেওয়া হয় আগের দিন রাত ১০টার পর। ফলে যাদের মৌখিক পরীক্ষা ছিল তারা সময় এবং শ্রম নষ্ট করে দেশের দূর-দূরান্ত থেকে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে ভর্তি হতে এসে চরম ভোগান্তির শিকার হন। হাইকোর্ট কর্তৃক 'খ' এবং 'ঘ' ইউনিটের ভর্তি কার্যক্রমের ওপর ৪ মাসের স্থগিতাদেশ প্রদান করা হয় গত ১ নভেম্বর। পত্রপত্রিকায় এ সংক্রান্ত খবর প্রকাশের পরও কর্তৃপক্ষ কাগজ হাতে না পাওয়ার অজুহাতে ভর্তি কার্যক্রম চালিয়ে যায় এবং চূড়ান্ত মুহূর্তে এসে মৌখিক পরীক্ষা স্থগিতের আদেশ দেয়। ফলে ভোগান্তি এবং অনিশ্চয়তার দোলাচলে দুলছেন হাজারো শিক্ষার্থী। 'গ' ইউনিটের গাফিলতি তদন্তে প্রথমে একটি কমিটি করা হলেও সে কমিটি কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি। পরে পরীক্ষা পুনরায় নেওয়ার ঘোষণার পর কমিটির সদস্য সংখ্যা বাড়িয়ে ১০ দিনের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। হাজার হাজার পরীক্ষার্থীর জীবনকে যারা অনিশ্চিত করে তুলেছেন তাদের উপযুক্ত শাস্তি দিতে হবে এবং দ্রুতই এ সমস্যার সমাধান করতে হবে। না হলে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ওপর থেকে শিক্ষার্থী এবং অভিভাবকরা আস্থা হারিয়ে ফেলবেন।
ফাহিম ইবনে সারওয়ার
শিক্ষার্থী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় 

No comments

Powered by Blogger.