নিষ্ঠার প্রতিবিম্ব by রথীন্দ্রনাথ রায়

প্রচ্ছন্ন থাকাটা যেন তার নিয়তি। না হলে ১৩ হাজার রানের ম্যাজিক ফিগারে পা রাখার দিন কেন শচীন ঐতিহাসিক সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে সব আলো কেড়ে নেবেন। ওয়াংখেড়ের অবিস্মরণীয় রাতের কথা ধরুন। আলোর রোশনাইয়ে ঢেকে যাওয়া ড্রেসিংরুমে তিনি নেই। অথচ থাকা খুবই সম্ভব ছিল। পরে অভিমান গোপন করে টিমম্যানের মতো বলেছিলেন, 'টিভিতে বিশ্বকাপ ফাইনালটা দেখতে দেখতে মোটেও আমার নিজেকে অন্ধকারে মনে হয়নি।


বরং মনে হচ্ছিল, আমিও তো এ সাফল্যের শরিক। এ টিম তৈরিতে তো আমারও সামান্য ভূমিকা রয়েছে। এ দলকে যারা জেতাচ্ছেন, তারা তো আমারই সতীর্থ। আমি তো তাদের জানি, চিনি। কী দারুণ গর্বের ব্যাপার যে, এরা এত ভালো খেলে দেশকে জেতাল। এদের সঙ্গে ড্রেসিংরুমে শেয়ার করেছি। একবারও মনে হয়নি, আমার ভূমিকা তুচ্ছ হয়ে গেছে। আমি অন্ধকারে চলে গেছি।'
এটি মনে হওয়ার পেছনে একটাই কারণ, জীবনের সঙ্গে বয়ে চলেন রাহুল দ্রাবিড়। বয়ে চলে তার ক্রিকেটও। না হলে এই ৩৯ ছুঁই ছুঁই বয়সে এক পঞ্জিকা বর্ষে ১০০০ রানের মাইলফলক স্পর্শ করতে পারতেন না। সম্ভব হতো না ১৩ হাজার রানের ম্যাজিক ফিগার স্পর্শ করে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসা। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ৮২ রান সংগ্রহের মাধ্যমে দ্রাবিড় এ মাইলফলক স্পর্শ করেন। তার সামনে এখন ১৫ হাজার রান নিয়ে সতীর্থ শচীন টেন্ডুলকার।
চলতি বছরের ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে অনবদ্য ক্রিকেট খেলছেন চিরনির্ভর রাহুল। কীভাবে পারেন তিনি। রাহুল দ্রাবিড়ের কথাতেই লুকিয়ে আছে এর উত্তর। ইডেনে সেঞ্চুরি করার পর এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, 'কখনও আশা ছাড়তে নেই। আপনি ঠিক যে জিনিসটায় ভালো, সে জিনিস আঁকড়ে পড়ে থাকতে হবে। পাশে অন্যের সাফল্য দেখে চোখ টাটাতে নেই। সে তো তার কাজ করছে। আপনি নিজের কাজ করুন। আপনি যেটা ভালো পারেন, তাই নিষ্ঠার সঙ্গে করুন। দেখবেন হয়তো কোথাও একটা ন্যায়বিচার অপেক্ষা করে আছে। আসবেই এমন গ্যারান্টি নেই। কিন্তু পড়ে থাকতে হবে নিষ্ঠা নিয়ে।' এই নিষ্ঠা আছে বলেই তিনি চিরনির্ভরতার প্রতিবিম্ব।


বিভিন্ন দেশের বিপক্ষে দ্রাবিড়ের টেস্ট রান
দেশ ম্যাচ রান সর্বোচ্চ গড় স্ট্রাইক রেট ১০০/৫০
অস্ট্রেলিয়া ২৯ ১৯৭২ ২৩৩ ৪১.০৮ ৩৯.৭৯ ২/১২
বাংলাদেশ ৭ ৫৬০ ১৬০ ৭০.০০ ৫৯.৪৪ ৩/১
ইংল্যান্ড ২১ ১৯৫০ ২১৭ ৬০.৯৩ ৪১.৩৫ ৭/৮
নিউজিল্যান্ড ১৫ ১৬৫৯ ২২২ ৬৩.৮০ ৪৫.২২ ৬/৬
পাকিস্তান ১৫ ১২৩৬ ২৭০ ৫৩.৭৩ ৪৫.২৪ ৫/৩
দক্ষিণ আফ্রিকা ২১ ১২৫২ ১৪৮ ৩৩.৮৩ ৩৪.৮৬ ২/৫
শ্রীলংকা ২০ ১৫০৮ ১৭৭ ৪৮.৬৪ ৪৬.৪৭ ৩/৯
ওয়েস্ট ইন্ডিজ ২৩ ১৯৪৫ ১৪৬ ৬৪.৮৩ ৪০.২৭ ৩/১৩
জিম্বাবুয়ে ৯ ৯৭৯ ২০০* ৯৭.৯০ ৪৯.৪১ ৩/৫


১৩ হাজার রানের পথে দ্রাবিড়
মাইলফলক প্রতিপক্ষ ভেন্যু মৌসুম
১০০০ ওয়েস্ট ইন্ডিজ গায়ানা ১৯৯৬-৯৭
২০০০ নিউজিল্যান্ড হ্যামিল্টন ১৯৯৮-৯৯
৩০০০ জিম্বাবুয়ে দিলি্ল ২০০০-০১
৪০০০ শ্রীলংকা কলম্বো ২০০১-০২
৫০০০ ইংল্যান্ড লিডস ২০০২
৬০০০ অস্ট্রেলিয়া অ্যাডিলেড ২০০৩-০৪
৭০০০ অস্ট্রেলিয়া মুম্বাই ২০০৪-০৫
৮০০০ শ্রীলংকা দিলি্ল ২০০৫-০৬
৯০০০ ওয়েস্ট ইন্ডিজ কিংস্টন ২০০৬
১০০০০ দক্ষিণ আফ্রিকা চেন্নাই ২০০৭-০৮
১১০০০ শ্রীলংকা আহমেদাবাদ ২০০৯-১০
১২০০০ দক্ষিণ আফ্রিকা সেঞ্চুরিয়ন ২০১১
১৩০০০ ওয়েস্ট ইন্ডিজ মুম্বাই ২০১১-১২

No comments

Powered by Blogger.