গানজৌরিকে প্রত্যাখ্যান-কায়রোয় মন্ত্রিপরিষদ কার্যালয়ের সামনে বিক্ষোভ, নিহত ১

মিসরে ক্ষমতাসীন সামরিক পরিষদের (এসসিএএফ) পদত্যাগের দাবিতে চলমান বিক্ষোভ-সহিংসতায় গতকাল শনিবার আরো এক বিক্ষোভকারী নিহত হয়েছেন। কায়রোয় মন্ত্রিপরিষদের প্রধান কার্যালয়ের সামনে বিক্ষোভের সময় পুলিশ বিক্ষোভকারীদের ওপর একটি গাড়ি তুলে দিলে এ ঘটনা ঘটে। এ নিয়ে গত আট দিনের বিক্ষোভে কমপক্ষে ৪২ জনের মৃত্যু হলো। নতুন প্রধানমন্ত্রী কামাল গানজৌরিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রবেশে বাধা দিতেই গতকাল সেখানে


বিক্ষোভের আয়োজন করা হয়েছিল। বিক্ষোভকারীদের শান্ত করতে গানজৌরিকে নিয়োগ দেওয়া হলেও তারা গত শুক্রবারই তা প্রত্যাখ্যান করে।
এমন এক পরিস্থিতিতে সহিংসতা বন্ধে বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।
পুলিশের হামলায় গতকাল ১৯ বছর বয়সী এক বিক্ষোভকারী নিহত হয়েছেন। চিকিৎসকরা জানান, অভ্যন্তরীণ রক্তক্ষরণ এবং কয়েকটি হাড় ভাঙার কারণে তাঁর মৃত্যু হয়। সম্ভবত তাঁর ওপর দিয়ে কোনো ভারী যান চলে গেছে। প্রত্যক্ষদর্শীরা জানায়, বিক্ষোভকারীদের ওপর পুলিশ একটি গাড়ি তুলে দেয়। এ সময় বিক্ষোভকারীরা 'বিপ্লব' এবং 'গানজৌরি সাবেক প্রশাসনের উচ্ছিষ্ট' বলে স্লোগান দেয়। দায়িত্ব গ্রহণের পর টেলিভিশনে দেওয়া ভাষণে গানজৌরি বলেছেন, 'আগামী সপ্তাহ শেষ হওয়ার আগেই তিনি তাঁর সরকার গঠন করবেন। তাঁর মন্ত্রিসভায় তরুণদের ঠাঁই দেওয়া হবে।'
তবে ওমর আবদেল মানসুর নামের এক বিক্ষোভকারী বলেন, 'সামরিক পরিষদের বেছে নেওয়া কোনো ব্যক্তিকে আমরা চাই না। আমরা একজন বেসামরিক ব্যক্তিকে চাই। এমন একজন যে আমাদের সঙ্গে বিক্ষোভের সময় তাহরির স্কয়ারেই ছিলেন। যাঁর ওপর জনগণের আস্থা আছে।' বেসামরিক নেতৃত্বের একটি পরিষদ তৈরি করতে প্রেসিডেন্ট প্রার্থীদের একটি তালিকাও দিয়েছেন তাঁরা। প্রার্থীদের মধ্যে পরমাণু পর্যবেক্ষক সংস্থা আইএইএর সাবেক প্রধান এল বারাদিও রয়েছেন। গত শুক্রবার বারাদি তাহরির স্কয়ারে গিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন। শুক্রবারও হাজার-হাজার মানুষ বিক্ষোভের কেন্দ্রস্থল কায়রোর তাহরির স্কয়ারে রাত কাটিয়েছে। সেখানে নতুন করে আরো কয়েক ডজন তাঁবু খাটানো হয়েছে।
তবে এমন পরিস্থিতির মধ্যেও পার্লামেন্ট নির্বাচন আয়োজনের সিদ্ধান্তে অটল রয়েছে সামরিক পরিষদ। আগামীকাল সোমবার থেকে এ নির্বাচন শুরুর কথা রয়েছে। তিন মাস ধরে তিন দফায় ভোট নেওয়া হবে।
এদিকে বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দেওয়ায় আটক যুক্তরাষ্ট্রের তিন নাগরিককে গতকাল তাদের দেশে ফেরত পাঠানো হয়েছে। গত সোমবার এদের আটক করা হয়েছিল।
ইইউ পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ক্যাথেরিন অ্যাশটন গতকাল বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর প্রতি সহিংসতা থামানোর আহ্বান জানিয়েছেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.