সাম্রাজ্যবাদী চক্রের কমিশন পেতে সরকার চুক্তি করে

'বাংলাদেশে ক্ষমতায় আসা সরকারগুলোর চরিত্র এক। তারা জনগণের কথা কখনও চিন্তা করে না। বিরোধী দলে থাকলে জনস্বার্থে কাজ করার অঙ্গীকার করে আর ক্ষমতায় গেলে জাতীয় স্বার্থবিরোধী কাজে সচেষ্ট হয়। বিরোধী দলে বিদেশিদের সঙ্গে চুক্তি না করার কথা বলে কিন্তু ক্ষমতাসীন হয়ে সাম্রাজ্যবাদী চক্রের কমিশন ভোগ করার জন্য চুক্তি করতে থাকে। জনস্বার্থবিরোধী চুক্তি জনগণ মেনে নেবে না। আমরা নিজেদের বিদেশি কোম্পানির হাতে সম্পদ তুলে না


দিয়ে আমাদের নিজস্ব প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার দাবি জানাই। এর মাধ্যমে দেশের সম্পদ দেশে রাখা সম্ভব হবে। আমাদের বাপেক্স ইতিমধ্যে অনেক সাফল্যের পরিচয় দিয়েছে।'
গতকাল শনিবার কেন্দ্রীয় শহীদ মিনারে তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির মহাসমাবেশে এ দাবি জানানো হয়। মহাসমাবেশে বিভিন্ন দাবি আদায়ের লক্ষ্যে চার মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়। এ সময়ের মধ্যে দাবি মেনে নেওয়া না হলে হরতাল, অবরোধের মতো কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে মহাসমাবেশে হুমকি দেওয়া হয়। দুপুর ২টা থেকে সমাবেশ শুরু করার কথা থাকলেও দেশের বিভিন্ন জেলা থেকে জাতীয় সম্পদ রক্ষার আন্দোলনকারীরা এর আগ থেকেই শহীদ মিনারে আসা শুরু করেন। মহাসমাবেশে উপস্থিতিদের 'রক্ত দেব, জীবন দেব/তেল-গ্যাস দেব না' স্লোগানে স্লোগানে জাতীয় স্বার্থবিরোধী অসম চুক্তির বিরুদ্ধে তাদের অবস্থান ঘোষণা করেন। সাম্রাজ্যবাদ ও পুঁজিবাদবিরোধী নানান ব্যানার ফেস্টুন নিয়ে আসেন তারা।
জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে মহাসমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মনজুরুল আহসান খান, জাতীয় কমিটির মহাসচিব অধ্যাপক আনু মুহাম্মদ, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, অর্থনীতিবিদ অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক আকমল হোসেন, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকী, প্রকৌশলী ম. ইনামুল হক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, জাতীয় গণফ্রন্ট সমন্বয়ক টিপু বিশ্বাস, গণতন্ত্রী পার্টির নূরুর রহমান সেলিম, ঐতিহাসিক ফুলবাড়ী উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবলু প্রমুখ। রাশেদ খান মেনন বলেন, আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দলে থাকাবস্থায় ফুলবাড়ী আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেছিলেন। রফতানির শর্ত রেখে বিদেশিদের সঙ্গে চুক্তির বিরোধিতা করেছিলেন। এখন ক্ষমতায় এসে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার কনোকো-ফিলিপসের সঙ্গে শতভাগ রফতানির সুযোগ রেখে সমুদ্রের গ্যাস উত্তোলন চুক্তি করেছে। শেখ মুহাম্মদ শহীদুল্লাহ কর্মসূচি ঘোষণা শেষে বলেন, 'আমাদের শাসকরা জনগণের পক্ষে কাজ না করে কেবল সাম্রাজ্যবাদের পক্ষে কাজ করে।' খালেকুজ্জামান বলেন, বাংলাদেশের মানুষের জাগরণ শুরু হয়েছে। তারা জাতীয় সম্পদ রক্ষায় সোচ্চার হচ্ছেন। কিন্তু পুঁজিবাদ ও সাম্রাজ্যবাদ টিকিয়ে রেখে জাতীয় সম্পদ রক্ষা কোনোভাবে সম্ভব নয়। মনজুরুল আহসান খান বলেন, স্বাধীনতার অর্জনগুলো বেহাত হয়ে গেছে। আমাদের দেশের শাসকদের কারণে জনগণের ও সাধারণ মানুষের মুক্তি এবং তাদের রাজনৈতিক অধিকার শুধু মুখের কথায় পরিণত হয়েছে। তিনি আমেরিকার সঙ্গে করা দশটি গোপন চুক্তি প্রকাশ করা এবং ভবিষ্যতে আর কোনো গোপন চুক্তি না করার দাবি জানান।
কর্মসূচি : রেন্টাল ও কুইক রেন্টালের চুক্তিগুলোর মেয়াদ না বাড়ানো, কনোকো-ফিলিপসের সঙ্গে করা সমুদ্র ব্লকে গ্যাস উত্তোলন চুক্তি বাতিল, রশিদপুর ও সুনেত্র গ্যাসক্ষেত্রে বাপেক্সের মাধ্যমে গ্যাস উত্তোলনসহ সাত দফা দাবিতে তেল গ্যাস কমিটির চার মাসব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে_ ডিসেম্বর মাসজুড়ে মুক্তিযুদ্ধের চেতনা, জাতীয় সম্পদে জনগণের মালিকানা ও কর্তৃত্বের আন্দোলন। দাবি না মানা হলে ২৯ ডিসেম্বর জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও, জানুয়ারি ও ফেব্রুয়ারিতে জেলা-উপজেলায় সমাবেশ ও মিছিল এবং ১৫ মার্চ রাজপথে অবস্থান কর্মসূচি।

No comments

Powered by Blogger.