অস্ট্রেলিয়া দলে চার নতুন মুখ

মনিতেই তারুণ্যের ছড়াছড়ি অস্ট্রেলিয়ান দলে। তার ওপর একই সঙ্গে ইনজুরিতে পড়েছেন শেন ওয়াটসন, মিচেল জনসন, প্যাটট্রিক কামিন্স, রায়ান হ্যারিস ও শন মার্শ। নিউজিল্যান্ডের বিপক্ষে ১ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের দলে তাই আরো কজন তরুণের সুযোগ পাওয়াটা নিশ্চিতই ছিল। গতকাল ঘোষিত দলে হয়েছেও সেটা। ১২ জনের দলে নতুন মুখই চারজন! তাঁদের চারজনেরই অভিষেক হতে পারে ব্রিসবেন টেস্টে। সর্বশেষ কবে একই সঙ্গে চার অস্ট্রেলিয়ান ক্রিকেটারের টেস্ট অভিষেক হয়েছিল, গবেষণার বিষয় রীতিমতো।


এই চারজন হচ্ছেন ওপেনার ডেভিড ওয়ার্নার আর তিন পেসার মিচেল স্ট্রাক, জেমস প্যাটিনসন ও বেন কাটিং। দলে ফিরেছেন আরেক পেসার পিটার সিডলও। গত বছর ব্রিসবেন টেস্টে হ্যাটট্রিক করার সুবাদেই নেওয়া হয়েছে সিডলকে। স্পিনার নাথান লিওকে খেলানো না হলে ব্রিসবেনে অভিষেক হয়ে যাবে নতুন পেস ত্রয়ীর। এত বেশি তরুণের একসঙ্গে অভিষেক নিয়ে অবশ্য উদ্বিগ্ন নন ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্মকর্তারা। ক্রিকেট অস্ট্রেলিয়ার ব্যবস্থাপক প্যাট হাওয়ার্ড জানালেন, 'এ গ্রীষ্মে দলের গভীরতা বাড়াতে চাই আমরা, খেলোয়াড়দের তাই খেলাব ঘুরিয়ে-ফিরিয়ে। ১৫ থেকে ১৭ জন ক্রিকেটার টেস্ট অভিষেকের জন্য কড়া নাড়ছে। তারা টেস্ট বা অস্ট্রেলিয়ান 'এ' দলে সুযোগ পেলে লাভবান হব আমরাই। ব্রিসবেনে অস্ট্রেলিয়া 'এ' দলের হয়ে নিউজিল্যান্ডের সঙ্গে ১৪৫ রান করেছে এড কাওয়ান, কিন্তু ওয়ার্নারের কারণে নিজেকে দুর্ভাগা ভাবতেই পারে ও।'
ব্রিসবেনে চার দিনের ম্যাচটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে প্যাটিনসন ৪ ও স্ট্রাক নিয়েছেন ৩ উইকেট। তা ছাড়া ব্রিসবেনে রেকর্ডটা খারাপ নয় স্ট্রাকের। এখানে প্রথম শ্রেণীর ম্যাচে ১৮.৪১ গড়ে তাঁর উইকেট ১২টি। শ্রীলঙ্কার বিপক্ষে খেলা ওয়ানডেতে ২৭ রানে ৪ উইকেটও নিয়েছিলেন ব্রিসবেনেই। আর বেন কাটিং এ মৌসুমে শেফিল্ড শিল্ডে নিয়েছেন সর্বোচ্চ উইকেট। তাই এ তিন পেসারকে নিয়ে আশাবাদী অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জন ইনভেরারিটি, 'দুর্ভাগ্যজনকভাবে একসঙ্গে পাঁচজনকে পাচ্ছি না আমরা। তবে এ সুযোগটারই অপেক্ষায় ছিল তরুণরা। আশা করছি ওরা এটা কাজে লাগাবে।'
রিকি পন্টিং ও ব্র্যাড হাডিনের দলে থাকা নিয়ে অনিশ্চয়তা ছিল কিছুটা। তবে অধিনায়ক মাইকেল ক্লার্ক পাশে থাকায় তাদের দলে থাকার সম্ভাবনা ছিল যথেষ্টই। শেষ পর্যন্ত আরেকটা সুযোগ দেওয়া হয়েছে দুজনকেই। ওয়াটসনের অনুপস্থিতিতে হাডিন নির্বাচিত হয়েছেন সহ-অধিনায়কও।

স্কোয়াড
মাইকেল ক্লার্ক (অধিনায়ক), ফিল হিউজ, ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, রিকি পন্টিং, মাইকেল হাসি, ব্র্যাড হাডিন (সহ-অধিনায়ক), পিটার সিডল, মিচেল স্ট্রাক, নাথান লিও, জেমস প্যাটিনসন ও বেন কাটিং।

No comments

Powered by Blogger.