গণজাগরণের গান সংরক্ষণের চেষ্টা করছি by শিমুল আহমেদ

জীবন সম্মাননা পেয়ে কেমন লাগছে? প্রতিটি সম্মাননা একজন শিল্পীর জীবনে অনেক বড় পাওয়া। একটি পুরস্কার অর্জনের জন্য অনেক শ্রম ও কষ্ট করতে হয়। 'সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস' অনুষ্ঠানে আজীবন সম্মাননা পেয়ে খুব ভালো লাগছে। এ সম্মাননার জন্য আমাকে নির্বাচন করায় আয়োজকদের অসংখ্য ধন্যবাদ জানাই। ১৯৭১ সালের ৭ মার্চ আর গত শুক্রবারে যমুনা নদীর পাড়ের স্মৃতি কখনও ভুলবো না।


ষ এ পর্যন্ত কতগুলো পুরস্কার পেয়েছেন?১৯৭৩ সালে বঙ্গবন্ধু স্বর্ণপদক, ১৯৮০ সালে একুশে পদক ও ১৯৯৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, জহির রায়হান চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছি। সব মিলিয়ে প্রায় ২৫-৩০টি পুরস্কার পেয়েছি।
ষ স্বাধীন বাংলা বেতারের গানগুলো সংরক্ষণের কোনো উদ্যোগ নিয়েছেন?
স্বাধীন বাংলা বেতারে প্রচারিত গণজাগরণের গানগুলো সঠিক সংরক্ষণের অভাবে হারিয়ে যাচ্ছে। এরই মধ্যে অনেক গানের স্বরলিপি কিংবা সুর হারিয়ে গেছে। এ নিয়ে নানা পদক্ষেপ গ্রহণ করলেও কোনো লাভ হয়নি। আমরা যারা স্বাধীন বাংলা বেতারের শিল্পী আছি, তারা সেই সময়ের গানগুলোর সঠিক স্বরলিপি সংরক্ষণের চেষ্টা করছি।
ষ এ বছরের ১৬ ডিসেম্বর কী কী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন?
প্রতি বছর মহান বিজয় দিবস উপলক্ষে বঙ্গভবনে রাজকীয় এক অনুষ্ঠান হয়। সেখানে এবারও যাচ্ছি। বিটিভিতেও আমার গানের অনুষ্ঠান থাকছে। এ ছাড়া বেশ কয়েকটি স্থানে গান গাওয়ার কথা চলছে।
ষ বিটিভির নিয়মিত শিল্পী হিসেবে গাইছেন?
হ্যাঁ। বিটিভির নিয়মিত শিল্পী হিসেবে শ্রোতারা এখনও আমাকে পায়। 'তারা ভরা রাতে' সঙ্গীতানুষ্ঠানটির পুরো দায়িত্বে আমি আছি। এ ছাড়া বিভিন্ন দিবসের জন্য সঙ্গীতানুষ্ঠান তৈরি করছি। পাশাপাশি শ্রোতাদের জন্য বিটিভিতে নতুন গান করছি।
ষ আপনার ছেলে মিঠুন জব্বারের সঙ্গে একটি অ্যালবাম করার কথা শুনেছিলাম।
মিঠুন জব্বার এখন দেশের বাইরে আছে। তাই অ্যালবামটির কাজ করা সম্ভব হচ্ছে না। তবে আগামী বছর শ্রোতারা অ্যালবামটি পাবেন বলে আশা করছি। এরই মধ্যে আমরা কয়েকটি গান তৈরি করেছি। অ্যালবামের জন্য মিঠুন 'সালাম সালাম হাজার সালাম' গানটি ইংরেজি এবং বাংলা দুই ভাষাতেই নতুন সঙ্গীতায়োজনে গেয়েছে।

No comments

Powered by Blogger.