সংসদের সংরক্ষিত আসন-পাঁচ নারী পেলেন আওয়ামী লীগের চূড়ান্ত মনোনয়ন by পার্থ প্রতীম ভট্টাচার্য্য

বশেষে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। দলের মনোনয়ন পেয়ে বর্তমান সংসদে নতুন সদস্য হতে যাচ্ছেন প্রবীণ সাংবাদিক ও শেখ হাসিনার বান্ধবী বেবি মওদুদ, আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, সহকারী অ্যাটর্নি জেনারেল ফজিলাতুন্নেসা বাপ্পী, মহিলা আওয়ামী লীগ চট্টগ্রাম শাখার নেত্রী হাসিনা মান্নান এবং মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পিনু খান।


গতকাল শনিবার রাতে দলের সংসদীয় বোর্ডের বৈঠকে ১৭৯ জন মনোনয়নপ্রত্যাশীর সাক্ষাৎকার শেষে এ পাঁচজনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয় বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন। আজ রবিবার আওয়ামী লীগের পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তাঁদের নাম ঘোষণা করা হবে।
বৈঠক সূত্রে জানা গেছে, যাঁরা ফরম কিনেও মনোনয়ন পাননি তাঁদের হতাশ না হয়ে দলের জন্য কাজ করার আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা।
সংবিধানের পঞ্চম সংশোধনীর মাধ্যমে সংসদে মহিলা আসনের সংখ্যা ৪৫ থেকে বাড়িয়ে ৫০ করা হয়েছে। গত জাতীয় নির্বাচনে প্রাপ্ত ভোটের হিসাব করে নির্বাচন কমিশন এর আগে জানিয়ে দিয়েছে, এই পাঁচটি আসনই ক্ষমতাসীন দল পাবে। যার পরিপ্রেক্ষিতে নতুন এই পাঁচজনকে আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়ন দেওয়া হলো।
নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী সংসদ সদস্যদের ভোটে সংরক্ষিত ওই পাঁচ আসনের নারী সংসদ সদস্য নির্বাচনে ভোট গ্রহণ করা হবে আগামী ২৬ ডিসেম্বর। শিডিউল অনুযায়ী, আগামী ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিল শেষ, ১ ডিসেম্বর যাচাই-বাছাই, ৭ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে।

No comments

Powered by Blogger.