পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন উইন্ডিজ

ফেভারিট হিসেবে বাছাইপর্ব শুরু করেছিল স্টেফানি টেলরের ওয়েস্ট ইন্ডিজ। অপরাজিতভাবে বিশ্বকাপ বাছাইপর্বের শিরোপা জিতে নিয়ে ফেভারিটের মর্যাদা রাখলেন ক্যারিবীয় নারীরা। গতকাল মিরপুরে সাকিরা ডটিনের ব্যাটিং এবং আনিসা মোহামেদের বোলিংয়ে পাকিস্তানকে ১৩০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের শিরোপা জিতে নিয়েছে তারা। ওয়েস্ট ইন্ডিজের ৫ উইকেটে করা ২৫০ রানের জবাবে ১২০ রানে গুঁড়িয়ে যায় পাকিস্তান।


ক্যারিবীয়রা ব্যাটিং দিয়েই মূলত ম্যাচ নিজেদের হাতের মুঠোয় নিয়ে নেন। শেরেবাংলা স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করতে নেমে অনেকটা ছেলেদের মতো করেই ঝড়ো গতিতে ইনিংসের সূচনা করেন তারা। এর মধ্যে আইসিসি বর্ষসেরা নারী ক্রিকেটার স্টেফানি টেলর প্রায় বলপ্রতি রান তুলেন; কিন্তু ৩৫ বলে ৩২ রান করার পর মিডিয়াম পেসার আসমাভিয়া ইকবালের বলে বোল্ড হয়ে যান তিনি। টুর্নামেন্টে দুর্দান্ত খেলা এ ক্রিকেটার আউট হওয়ার পর রানের গতি কিছুটা কমে গিয়েছিল; কিন্তু চার নম্বরে ডটিন ব্যাটিং করতে আসার পর আবারও তা বেড়ে যায়। মাঝখানে গতি যে কিছুটা ধীর হয়েছিল তা-ও পুষিয়ে দেন তিনি; কিন্তু দুর্দান্ত ব্যাটিং করার পরও আক্ষেপ থাকবে তার। কারণ সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়ে আউট হয়ে যান তিনি। ৮৩ বলে ৫টি চার এবং ৭টি ছয়ে ৯৫ রান করেন ডটিন।
২৫১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে পাকিস্তান। এর মাঝে দ্বিতীয় উইকেটে কানিতা জলিল এবং মেরিনা ইকবাল ৪৯ রান যোগ করে কিছুটা সম্ভাবনা জাগিয়েছিলেন; কিন্তু ডানহাতি অফ স্পিনার আনিসা মোহামেদ বল হাতে নেওয়া মাত্র হুড়মুড় করে ভেঙে পড়ে পাকিস্তানের ব্যাটিং। ২৩ বছর বয়সী এ তরুণী ৮.৩ ওভারে মাত্র ১৪ রান দিয়ে সাত পাকিস্তানি নারীকে প্যাভিলিয়নের পথ ধরান। তার এমন দুর্দান্ত বোলিংয়ের কাছে ম্যাচ শেষে অনেকটাই ম্লান দেখায় ডটিনের দুরন্ত ৯৫ রানের ইনিংসটি। তাই ফাইনালে ম্যাচসেরার পুরস্কারটি এ স্পিনারের হাতেই তুলে দেওয়া হয়। তবে দু'জনের এমন ব্যাটিং-বোলিং প্রতিযোগিতার মাঝেও কিন্তু টুর্নামেন্টের সেরা ক্রিকেটার হয়েছেন স্টেফানি টেলর। গতকাল ঝড়ো সূচনার পর দুটি উইকেটও নিয়েছেন তিনি।

No comments

Powered by Blogger.