প্রেরণা ক্রিকেটের এবং সভ্যতারও by অজয় দাশগুপ্ত

কাউকে মজা করে বোকা বানানো_ এপ্রিলের প্রথম দিনে এমনটি করার রেওয়াজ রয়েছে বিশ্বজুড়ে। আবার অনেকে দিনটির এমন তাৎপর্য জানেও না। বেসিল ডি অলিভেরা নামের যে কৃষ্ণাঙ্গ যুবকটি লন্ডনের হিথরো বিমানবন্দরে ১৯৬০ সালের ১ এপ্রিল অবতরণ করেছিলেন, তিনিও বোধকরি তাদের দলে পড়েন। কিন্তু তার স্মৃতিচারণে জানা যায়, লন্ডনে বসন্তের আকাশ ছিল বিষণ্ন ও স্যাঁতসেঁতে। সন্তানসম্ভবা স্ত্রীকে রেখে এসেছেন দক্ষিণ আফ্রিকার কেপটাউনে।


তার মনের অবস্থা আর প্রকৃতি-পরিবেশ যেন মিলেমিশে একাকার হয়ে গেছে। প্রকৃতপক্ষে তিনি ইংল্যান্ডে এসেছেন 'ভাগ্যান্বেষণে', নিজের ক্রিকেট প্রতিভা বিশ্ববাসীর কাছে মেলে ধরতে। যে সুযোগ প্রিয় স্বদেশের বর্ণবাদী শাসকরা তাকে দেয়নি। তার আর্থিক সঙ্গতি তেমন ছিল না। ইংল্যান্ডে আসার বিমান ভাড়া এবং প্রথম কিছুদিন চলার খরচও বন্ধুরা চাঁদা তুলে দিয়েছে।
দক্ষিণ আফ্রিকার নাম বললেই এখন আমাদের সামনে ভেসে ওঠে নেলসন ম্যান্ডেলার প্রিয় মুখ। মাখায়া এনটিনি থেকে হাশিম আমলা_ তারা জাতীয় দলে, এর মূলে রয়েছেন তিনি। প্রায় তিন দশক টানা জেলে ছিলেন। কিন্তু সবাই জানত, তিনিই নেতা। বেসিল ডি অলিভেরাও কিন্তু তার সঙ্গী হয়ে উঠেছিলেন।
দক্ষিণ আফ্রিকায় বেশিরভাগ অধিবাসীর গায়ের রঙ কালো, কিন্তু যে সময়ে বেসিল ডি অলিভেরা ইংল্যান্ডে পাড়ি জমান, তখন এই কৃষ্ণাঙ্গরা চরমভাবে অবহেলিত ও নিগৃহীত। অর্থনীতি-রাজনীতি-শিক্ষা-স্বাস্থ্য সবকিছুতেই বঞ্চনা। পাকিস্তান আমলে পশ্চিম পাকিস্তানিরা বাঙালিদের নানাভাবে উপেক্ষা-অবজ্ঞা করেছে। জাতীয় ক্রিকেট দলে এখানকার কারও স্থান হতো না। ভালো খেললে কী হবে_ তোমরা যে বাঙালি! দক্ষিণ আফ্রিকায় কৃষ্ণাঙ্গদের জন্য পরিস্থিতি ছিল আরও কঠিন। বেসিল ডি অলিভেরা ক্রিকেট ভালো খেলতেন। তবে তার কোনো প্রশিক্ষক ছিল না। এমন ব্যবস্থা দেশের বর্ণবাদী শাসক কিংবা ক্রিকেট কর্তৃপক্ষ রাখতেও চায়নি। জীবনে সবচেয়ে কষ্ট ও যন্ত্রণা কী_ এমন প্রশ্ন নিজেকেই করেছেন অলিভেরা। উত্তরও দিয়েছেন এভাবে_ সবচেয়ে কষ্টের বিষয় হচ্ছে, ক্রিকেট জীবনের সেরা বছরগুলো যথাযথভাবে কাজে লাগানো হয়নি। ইংল্যান্ডে এসে অবশ্যই আমার খেলার মান উন্নত হয়েছে। এখানে খেলাটা শিখতে পেরেছি। কিন্তু দৃষ্টিশক্তি, সহজাত ক্ষমতা, শরীরের সতেজ অবস্থা_ এসব তো পঞ্চাশের দশকে দক্ষিণ আফ্রিকায় থাকাকালে আরও ভালো অবস্থায় ছিল। আমি আসলে সমবয়সী প্রক্টর, বার্লো ও পোলকদের সঙ্গে প্রতিযোগিতা করে দলে স্থান পেতে চেয়েছি। আহ, তাদের মতো কোচিং সুবিধা যদি মিলত!
তিনি স্বদেশের হয়ে খেলেননি। পঞ্চাশ ও ষাটের দশকে বর্ণবাদী শাসনামলে এ সুযোগ ছিল না। এমনকি ভিনদেশের হয়ে স্বদেশের বিরুদ্ধে খেলার সুযোগ এলে সেখানেও এ শাসকরা বাদ সাধে। ইংল্যান্ডে এসে তিনি দারুণ খেলছিলেন। টেস্ট দলে নিজের স্থান করে নিলেন। ১৯৬৮-৬৯ সালে দক্ষিণ আফ্রিকা সফরের জন্য তাকে দলে নেওয়া হবে, এটা ধরেই নেওয়া হয়েছিল। কিন্তু বর্ণবাদীরা কলকাঠি নাড়ছিল। ইংল্যান্ড দলের নির্বাচকরাও এটা জানতেন। দক্ষিণ আফ্রিকা ও রোডেশিয়ার শ্বেতাঙ্গ বর্ণবাদীরা প্রশ্রয় পেত ব্রিটেন ও আমেরিকার শাসকদের কাছ থেকে। অলিভেরা যাতে দক্ষিণ আফ্রিকায় যেতে না পারেন সে জন্য প্রলোভনও দেখানো হয়। ১৯৬৮ সালের আগস্টে দক্ষিণ আফ্রিকার একটি তামাক কোম্পানির প্রতিনিধি টিয়েনিয়ে অসথুইজেন অলিভেরার সঙ্গে দেখা করে বলেন, দারুণ খেলছ তুমি। ইংল্যান্ডের হয়ে খেলে কত আর কামাবে? এর চেয়ে দক্ষিণ আফ্রিকার কৃষ্ণাঙ্গ তরুণদের ক্রিকেট শেখাও, ওদের বিশ্বসেরা হিসেবে গড়ে তোল। এখন দক্ষিণ আফ্রিকায় ইংল্যান্ডের হয়ে খেলতে গেলে যা অর্থ পাবে, এর চেয়ে ঢের বেশি আয় হবে এ সুযোগ গ্রহণ করলে। তা ছাড়া কৃষ্ণাঙ্গ স্বজাতিদের প্রতি তোমার দায়িত্ব আছে না? তোমাকে গাড়ি, বাড়ি সব দেওয়া হবে। চুক্তি হবে দশ বছরের। তুমি কেবল বলবে যে, দারুণ এক অফার এসেছে, তাই ইংল্যান্ড দলের হয়ে খেলতে যেতে পারছি না।
কিন্তু যার ভবিতব্য বর্ণবাদবিরোধী আন্দোলনের প্রতীকে পরিণত হয়ে ওঠা, তিনি কেন তুচ্ছ প্রলোভনে পা দেবেন? তবে দুর্ভাগ্য যে পিছু ছাড়ে না। কয়েক দিন আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওভালে ম্যাচ জেতানো ১৫৮ রান করার পরও দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ২৮ আগস্ট ঘোষিত দলে তার ঠাঁই হলো না। এ নিয়ে প্রতিবাদের ঝড় ওঠে। নির্বাচকদের বিরুদ্ধে অভিযোগ উঠল বর্ণবাদী তোষণনীতি অনুসরণের। যারা বলত, খেলাকে রাজনীতির সঙ্গে মেলানো ঠিক নয়, তারাও হতভম্ব হয়ে গেল। এমতাবস্থায় ইংল্যান্ড দল থেকে (তখন এমসিসি নামেই খেলত তারা) টম কার্টরাইট তার নাম প্রত্যাহার করে নিলেন এবং তার বদলে স্বমহিমায় ফিরে এলেন বেসিল ডি অলিভেরা, যার টেস্ট অভিষেক হয়েছিল প্রায় 'প্রবীণ বয়সে'। ইতিহাসের নতুন অধ্যায় শুরু এখান থেকেই। দক্ষিণ আফ্রিকার শাসকরা জানিয়ে দিল, কালো গাত্রবর্ণের বেসিল ডি অলিভেরা শ্বেতাঙ্গদের জন্য গড়ে তোলা মাঠের ঘাসে পা রাখবে, ড্রেসিং রুমের চেয়ারে বসবে কিংবা সুসজ্জিত হোটেলের বিছানায় গা এলিয়ে দেবে_ এসব মেনে নেওয়া যাবে না। তাকে দল থেকে বাদ দিতে হবে। অন্যথায় সফর বাতিল। অন্যদিকে বর্ণবাদবিরোধীরাও জোট বেঁধে লেগে পড়ে। ইংল্যান্ডের বাইরেও চাপ সৃষ্টি হতে থাকে যাতে অলিভেরাকে দল থেকে কোনোভাবেই বাদ দেওয়া না হয়। এ অবস্থায় দক্ষিণ আফ্রিকার জন্য নির্বাচিত দল থেকে তাকে বাদ দেওয়া অসম্ভব হয়ে পড়ে। কারণ তাতে ইংল্যান্ড ক্রিকেট কর্তৃপক্ষ ও সরকার উভয়ের বর্ণবাদের প্রশ্রয়দাতা হিসেবে নিন্দিত হওয়ার প্রবল শঙ্কা ছিল। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার প্রধানমন্ত্রী জন ফস্টার বলেন, এটা কোনোভাবেই এমসিসি দল নয়, এটা হচ্ছে বর্ণবাদবিরোধী আন্দোলনের সঙ্গে যুক্তদের দল। অতএব, সফর বাতিল। এর জের ধরে দক্ষিণ আফ্রিকাকে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করা হয় এবং তা চলে দুই দশক। অন্য খেলাগুলোতেও এ নীতির প্রভাব পড়ে। দক্ষিণ আফ্রিকা ও রোডেশিয়ায় (বর্তমানের জিম্বাবুয়ে) বর্ণবাদ অবসানের আন্দোলনেও আমরা তার ইতিবাচক প্রভাব লক্ষ্য করি। নেলসন ম্যান্ডেলাও বলেছেন, বেসিল ডি অলিভেরাকে ইংল্যান্ড দলে স্থান করে দিয়ে বর্ণবাদবিরোধী আন্দোলনকেই প্রেরণা দেওয়া হয়েছে।
অলিভেরা কোনো বিপ্লবী ছিলেন না। তিনি কেবল সামর্থ্য অনুযায়ী ক্রিকেট খেলে যেতে চেয়েছিলেন। কিন্তু তিনি এমন সব ঘটনার সঙ্গে যুক্ত হয়ে পড়লেন, যার ওপর তার কোনো নিয়ন্ত্রণ ছিল না। তিনি বর্ণবাদবিরোধী আন্দোলনের কর্মী ছিলেন না, কিন্তু এ ঘৃণ্য প্রথার অবসানে রেখে গেছেন অনন্য অবদান।
তিনি মাত্র ৪৪টি টেস্ট খেলেছেন। রান করেছেন ২৭৯২। ত্রিশের বেশি বয়সে অভিষেক হওয়া দুই-তিনজন টেস্ট খেলোয়াড়ের একজন তিনি। যদি তার ক্যারিয়ার সাবলীল গতিতে চলতে পারত, ক্রিকেট জগৎ কতভাবেই না লাভবান হতো। তার প্রজন্মের সেরা অশ্বেতাঙ্গ ক্রিকেটার হিসেবে তাকে গণ্য করা হয়। কিন্তু তাকে বঞ্চিত রাখা না হলে সাদা-কালো সবার ওপরে যে তিনি জ্বলজ্বলে থাকতে পারতেন! তিনি ভুল সময়ে ভুল দেশে জন্মেছিলেন, এমনটিই এখন অনেকে বলতে চাইছেন। তিনি কেমন খেলতেন তার একটি বিবরণ দিয়েছেন একই দলের খেলোয়াড় আলফ্রেড আমানসুরে। ১৯৪৮-৪৯ মৌসুমে গ্রিকুয়াল্যান্ড ওয়েস্টের বিরুদ্ধে ব্যাট করছিলেন অলিভেরা। একটি বল লং অফ দিয়ে ছক্কা। ক্যাপ্টেন একজন ফিল্ডারকে অফের দিকে সীমানায় দাঁড় করালেন। পরের বল আকাশপথে চলে গেল মিড অন দিয়ে। এ পথও বন্ধ করতে ফিল্ডার রাখা হলে অলিভেরা বলটি উড়িয়ে দিলেন সোজা পথে মাঠের বাইরে।
দক্ষিণ আফ্রিকা দলের হয়ে খেলার সৌভাগ্য তার ঘটেনি। কিন্তু ইতিহাসের কী দণ্ড দেখুন_ দক্ষিণ আফ্রিকার বিংশ শতাব্দীর সেরা ক্রিকেটারের দলে তার স্থান হয়েছে। ব্যাটে-বলে তার দক্ষতায় লাভবান হয়েছে ইংল্যান্ড জাতীয় দল এবং কাউন্টি ক্লাব। কিন্তু দক্ষিণ আফ্রিকা এবং বিশ্বকে বর্ণবাদমুক্ত করার অভিযানের পতাকা নিয়ে সামনের সারিতে ছিলেন যে তিনিও।

No comments

Powered by Blogger.