মান নেই জাতীয় মান সংস্থার! by ফারজানা লাবনী

ভারতে পণ্য রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মান সনদ যাতে গৃহীত হয়, সেই জন্য সোচ্চার বাংলাদেশের ব্যবসায়ীরা। অথচ বিএসটিআইয়ের সনদ নিয়ে তাঁরা নিজেরাই সন্তুষ্ট নন। পণ্যের মান নিয়ন্ত্রণকারী বাংলাদেশের একমাত্র সরকারি প্রতিষ্ঠানটির কোনো কোনো পরীক্ষাগারের আন্তর্জাতিক স্বীকৃতি থাকলেও পণ্যের মান নিয়ন্ত্রণে এখনো আস্থা অর্জনে সক্ষম হয়নি এটি। কোনো কোনো ক্ষেত্রে কাজের মানও নিম্ন।


ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তাদের অভিযোগ, ঘুষ দিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাকে খুশি করতে পারলে পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই পণ্যের মানের সনদ পাওয়া সম্ভব! আবার সঠিক উপকরণ থাকলেও পণ্যের মানের সনদ পেতে নানা হয়রানির শিকার হতে হয় উদ্যোক্তাদের।বিএসটিআই কর্তৃপক্ষের মতে, তাদের পর্যাপ্ত জনবল নেই। আইনি কাঠামোও দুর্বল।
প্রতিষ্ঠানটিতে সেবা নিতে যাওয়া ব্যবসায়ী ও উদ্যোক্তারা যেমন হয়রানি ও ঘুষ লেনদেনের অভিযোগ করছেন, তেমনি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটির কর্মকর্তারাও বলছেন, নানা সমস্যা ও সীমাবদ্ধতার কথা। তাঁরা বলেন, বিএসটিআইয়ে আধুনিক যন্ত্রপাতি ও লোকবলের ঘাটতি রয়েছে। প্রতিষ্ঠানটির কোনো কোনো কর্মকর্তার কর্মকাণ্ডের জন্য বিএসটিআইয়ের মান সনদ গ্রহণযোগ্যতা হারাচ্ছে বলেও স্বীকার করেন তাঁরা। বিএসটিআইয়ের অনুমোদন আছে_এমন পণ্যেও ক্ষতিকর রাসায়নিক দ্রব্য পাওয়া যায় ভেজালবিরোধী অভিযানে। কোনো পণ্যের অনুমোদন দেওয়ার পর তা বাজারে কী অবস্থায় বিক্রি হচ্ছে, সে ব্যাপারে যথাযথ তদারকি নেই প্রতিষ্ঠানটির!
একজন ব্যবসায়ী কালের কণ্ঠকে জানান, সম্প্রতি তাঁর প্রতিষ্ঠানের খাবারের মান সনদের জন্য আবেদন করায় বিএসটিআই থেকে ক্যালিব্রেশনের জন্য সময় বেঁধে দেওয়া হয় ২৫ দিন। কিন্তু ক্যালিব্রেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাকে 'খুশি' করায় চার দিনেই কাজটি হয়ে যায়!
গবেষণাগারের উন্নয়ন হলেও নিয়মতান্ত্রিক কাজ হয় না সেখানে_এমন অভিযোগ করেন আরো অনেকে। কয়েকজন ব্যবসায়ী অভিযোগ করেন, কোনো কোনো কর্মকর্তাকে খুশি করতে পারলে বিএসটিআই প্রতিনিধিদল সরেজমিন পরিদর্শনেও যায় না।
পণ্যের মান যাচাইয়ের জন্য ১৯৫৩ সালে ঢাকায় প্রথম প্রতিষ্ঠিত হয় সেন্ট্রাল টেস্টিং লিমিটেড (সিটিএল)। ১৯৬৩ সালে পাকিস্তান স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউশনের শাখা খোলা হয় ঢাকায়। ১৯৭৩ সালে প্রতিষ্ঠানটির নাম হয় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউশন (বিডিএসআই)। ১৯৮৫ সালে প্রতিষ্ঠান দুটিকে একত্র করে বিএসটিআই গঠন করা হয়। ১৯৯২ সালে ইউএনডিপির আর্থিক সহায়তায় বিএসটিআইয়ের গবেষণাগারে নতুন কিছু যন্ত্রপাতি কেনা হয়। এর বেশির ভাগই বর্তমানে অচল।
বিগত বিএনপি-জামায়াত জোট সরকার ৫৩০ কোটি টাকা ব্যয়ে বিএসটিআই উন্নয়ন প্রকল্প গ্রহণ করে; কিন্তু গত তত্ত্বাবধায়ক সরকার তা বাতিল করে। একপর্যায়ে বিএসটিআইয়ের জন্য লোকবল নিয়োগের প্রক্রিয়া শুরু করা হলেও তা বাস্তবায়ন হয়নি। বর্তমান সরকার ভারতের দেওয়া ঋণে 'আমব্রেলা প্রকল্প'-এর আওতায় বিএসটিআইয়ের উন্নয়নে কাজ করার পরিকল্পনা নিয়েছে। এ ছাড়া ইউনিডোর আর্থিক ও কারিগরি সহযোগিতায় প্রতিষ্ঠানটিতে কিছু আধুনিক যন্ত্রপাতি যুক্ত হয়েছে। ব্যবসায়ীদের শীর্ষস্থানীয় সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি এ কে আজাদ কালের কণ্ঠকে বলেন, সরকার পরিবর্তন হলেও বিএসটিআইয়ের মানের উল্লেখযোগ্য উন্নয়ন ঘটছে না।
তবে বিএসটিআইর মহাপরিচালক ফজলুল আহাদ দাবি করেন, বিগত সময়ের তুলনায় দক্ষতা ও কাজের মানের উন্নয়ন হয়েছে প্রতিষ্ঠানটিতে। সম্প্রতি তিনি কালের কণ্ঠকে বলেন, গত ১৮ মার্চ ভারতের এনএবিএল থেকে বিএসটিআইয়ের ৭৩টি প্যারামিটার স্বীকৃতি লাভ করেছে। এ স্বীকৃতি থাকবে ২০১৩ সালের ১৭ মার্চ পর্যন্ত। একে একে সব প্যারামিটারেই আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া কালের কণ্ঠকে বলেন, বিএসটিআইয়ে বিরাজমান সমস্যা দূর করার চেষ্টা করা হচ্ছে। প্রয়োজনীয় জনবল নিয়োগ ও আধুনিক যন্ত্রপাতি আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে। কাজের মানের ক্ষেত্রে অতিদ্রুত উন্নয়ন ঘটবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

No comments

Powered by Blogger.