১০ চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগ গঠন

রিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী রেজিস্ট্রারসহ ১০ চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। কর্তব্যে অবহেলায় রোগীর মৃত্যুর ঘটনায় দায়ের করা একটি মামলায় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক অভিযুক্ত ৯ আসামির উপস্থিতিতে গতকাল সোমবার এ অভিযোগ গঠন করেন।অভিযুক্ত চিকিৎসকরা হলেন মেডিসিন বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা. ফারুক ও ডা. শ্যামল, ডা. অমল, ডা. সুরঞ্জিত, ডা. বিনয়, শিক্ষানবিশ চিকিৎসক সোহেল, সাজ্জাদ, আমিনুল, সুমন ও রাসেল। তাঁদের মধ্যে রাসেল আদালতে উপস্থিত ছিলেন না।


জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. আবুল কালাম আজাদ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।আদালত সূত্রে জানা যায়, ২০০৮ সালের ১৪ মার্চ নগরীর কাউনিয়া এলাকার অবসরপ্রাপ্ত শিক্ষক নুরুল হক অসুস্থ হলে তাঁকে শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ সময় হাসপাতালের ডাক্তাররা সুচিকিৎসা না করায় তিনি আরো অসুস্থ হয়ে পড়েন। তখন তাঁর মেয়ে শাহানা ফেরদৌস শশীসহ স্বজনরা এর প্রতিবাদ করলে অভিযুক্ত চিকিৎসকরা তাঁদের মারধর করে হাসপাতাল থেকে বের করে দেন।
শেবাচিমে সুচিকিৎসা না পাওয়ায় অসুস্থ নুরুল হককে ১৭ মার্চ শহরের বগুড়া রোডের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। এর পরদিন তাঁর মৃত্যু হয়। এ ঘটনায় নিহতের মেয়ে শাহানা ১৩ এপ্রিল মেডিসিন বিভাগের প্রধান গোলাম মাহমুদ সেলিমসহ ১১ জনকে আসামি করে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন। আদালত অভিযোগটি আমলে নিয়ে কোতোয়ালি মডেল থানার ওসিকে তদন্তের নির্দেশ দেন। কোতোয়ালি মডেল থানার ওসি ১৭ আগস্ট আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। কিন্তু মামলার বাদী তাতে নারাজি প্রদান করলে আদালত বিচার বিভাগীয় তদন্তের আদেশ দেন। বিষয়টি তদন্তকালে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবুল বাসার মিঞা ঘটনার সত্যতা পেয়ে আদালতে ২০০৯ সালের ২৫ জানুয়ারি তদন্ত প্রতিবেদন দাখিল করেন। আদালত মেডিসিন বিভাগের প্রধান গোলাম মাহমুদ সেলিমকে বাদ দিয়ে ৩২৩ ধারায় ১০ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

No comments

Powered by Blogger.