দুই ম্যানচেস্টারের পরীক্ষার রাত

চ্যাম্পিয়ন লিগের শুরুটা এমন হোক, এটা চাননি রবার্তো মানচিনি। চায়নি ম্যানচেস্টার সিটি সমর্থকরাও। ঘরের মাঠে যারা ইদানীং বাঘ, তারাই ইউরোপে গিয়ে কেমন বিড়াল হয়ে যাচ্ছে! প্রিমিয়ার লিগের ৮ রাউন্ড হয়ে যাওয়ার পর পয়েন্ট তালিকায় যারা সবার ওপরে তারাই চ্যাম্পিয়নস লিগে দুই ম্যাচ খেলে সর্বসাকুল্যে পেয়েছে এক পয়েন্ট! সমস্যাটা কোথায় সেটাই বুঝতে পারছেন না ম্যান সিটির কোচ। সিটি অব ম্যানচেস্টার স্টেডিয়ামে ভিলারিয়ালের বিপক্ষে আজকের ম্যাচের আগে এটাই তাঁর জন্য সবচেয়ে বেশি চিন্তার বিষয়। এমনিতেই তাদের গ্রুপটাকে 'গ্রুপ অব ডেথ' বলা হচ্ছে ড্রর পর থেকে।


বায়ার্ন মিউনিখ, নাপোলি আর ভিলারিয়ালের মতো বড় ক্লাবগুলোর বিপক্ষে লড়ে দ্বিতীয় রাউন্ডে ওঠা_প্রথমবার চ্যাম্পিয়নস লিগে সুযোগ পাওয়া দলের জন্য কিছুটা তো কঠিন পরীক্ষাই। মানচিনি জানেন সে পরীক্ষায় পাস করতে হলে আজকের ম্যাচটা জিততেই হবে তাঁদের।
খুব একটা সুবিধার নয় সিটিজেনদের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডেরও। ইংলিশ লিগের বর্তমান চ্যাম্পিয়ন তারা, চ্যাম্পিয়নস লিগের রানার্সআপ। কিন্তু স্যার অ্যালেঙ্ ফার্গুসনের দলের এবারের চ্যাম্পিয়নস লিগের পথচলাটা শুরু হয়েছে হতাশা দিয়ে। বেনফিকা আর বাসেলের বিপক্ষে পরপর দুটো ম্যাচ ড্র করে মাত্র দুই পয়েন্ট নিয়ে 'সি' গ্রুপে এখনো পড়ে আছে তিন নম্বরে। গ্রুপের সবচেয়ে দুর্বল দল রোমানিয়ান ক্লাব ওটেলুল বালাটির বিপক্ষে আজকে তাই জয় ছাড়া অন্য কিছু ভাবছেন না ম্যানইউ কোচ, 'যে রকম আশা করেছিলাম আমাদের শুরুটা তেমন হয়নি। তবে এখনই আতঙ্কিত না হয়ে পরের ম্যাচগুলো যাতে ভালো যায় সেই চেষ্টাই করছি।'
নাপোলির বিপক্ষে আজকের ম্যাচটা বেশ ফুরফুরে মেজাজেই খেলতে পারত বায়ার্ন মিউনিখ। দুই ম্যাচে দুটো জয় নিয়ে সবচেয়ে শক্তিশালী গ্রুপের শীর্ষস্থানে তারা। কিন্তু প্রতিপক্ষ নাপোলি বলেই বাভারিয়ানরাও সতর্ক। ম্যারাডোনা-যুগের পর এই প্রথম ইউরোপসেরাদের আসরে জায়গা পাওয়া নাপোলি এরই মধ্যে ড্র করেছে ম্যান সিটির সঙ্গে, হারিয়েছে ভিলারিয়ালকে। রোবেন-রিবেরিরা কিছুটা অমনোযোগী হলে সেই সুযোগ কী করে নিতে হবে সেটাও ভালোই জানা কাভানি-লাভেজ্জিদের।
সাম্প্রতিক ফর্ম বিবেচনায় রাখলে 'ডি' গ্রুপে লিওঁর বিপক্ষে আজ পরিষ্কার ফেভারিট রিয়াল মাদ্রিদ। ক্রিস্টিয়ানো রোনালদো আর গনজালো হিগুয়াইনদের দুর্দান্ত ফর্ম সাবেক ফরাসি চ্যাম্পিয়নদের উড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট। তার ওপর রিয়াল ম্যাচটা খেলবে নিজের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। গ্যালাকটিকোদের জন্য আরো একটা সুসংবাদ হচ্ছে, ইনজুরি কাটিয়ে ফিরে এসেছেন তাদের স্ট্রাইকার করিম বেনজেমাও। সাবেক ক্লাব লিওঁর বিপক্ষে আজকে তাঁকেও মাঠে নামাতে পারেন রিয়াল কোচ হোসে মরিনহো। এত সব সুখবরের ভিড়ে দুশ্চিন্তা শুধু একটাই_দলটার নাম লিওঁ। দুই বছর আগে এদের কাছে হেরেই চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল রিয়াল। এবার তাদের সেই সুযোগটাই দিতে চান না মরিনহো।
গ্রুপ পর্যায়ের অন্য ম্যাচগুলোতে আজ ইন্টার মিলান খেলবে ফরাসি ক্লাব লিলের বিপক্ষে, 'ডি' গ্রুপে ডাচ জায়ান্ট আয়াঙ্রে প্রতিপক্ষ ক্রোয়াট ক্লাব ডায়নামো জাগ্রেব আর সুইস চ্যাম্পিয়ন এফসি বাসেলের মুখোমুখি হচ্ছে পর্তুগালের বেনফিকা।

চ্যাম্পিয়নস লিগে আজকের ম্যাচ
ম্যানচেস্টার সিটি-ভিলারিয়াল
নাপোলি-বায়ার্ন মিউনিখ
সিএসকেএ মস্কো-ট্রাবজোনস্পোর
লিলে-ইন্টার মিলান
বাসেল-বেনফিকা
ওটেলুল-ম্যানচেস্টার ইউনাইটেড
ডায়নামো জাগ্রেব-আয়াঙ্
রিয়াল মাদ্রিদ-লিওঁ

No comments

Powered by Blogger.