সিরিয়ায় হত্যাযজ্ঞ বন্ধ করুন-আসাদকে বান কি মুন

সিরিয়ায় বেসামরিক লোকদের হত্যা বন্ধ এবং দেশটিতে মানবাধিকার লঙ্ঘনের আন্তর্জাতিক তদন্ত গ্রহণের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। এদিকে বিরোধী পক্ষের সঙ্গে আলোচনায় বসার জন্য সিরীয় সরকারকে ১৫ দিনের সময় বেঁধে দিয়েছে আরব লীগ। কায়রোয় অনুষ্ঠিত আরব লীগের এক জরুরি বৈঠক থেকে এ আহ্বান জানানো হয়। বৈঠকে আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা সংগঠন থেকে সিরিয়ার সদস্যপদ বাতিল না করার সিদ্ধান্ত নিয়েছেন। খবর বিবিসি, এএফপি।


সুইজারল্যান্ডের বার্নে গতকাল সোমবার বান কি মুন বলেন, সিরিয়ায় বেসামরিক লোকজনকে হত্যা করা হচ্ছে। শিগগিরই এ হত্যাকাণ্ড বন্ধ করতে হবে। তিনি বলেন, 'আমি প্রেসিডেন্ট আসাদকে বলেছি, দেরি হওয়ার আগেই হত্যাকাণ্ড বন্ধ করুন। ৩ হাজার মানুষ নিহত হয়েছে। এটা গ্রহণযোগ্য নয়।' তিনি বলেন, দ্রুত পদক্ষেপ নিতে জাতিসংঘ আবারও আহ্বান জানাচ্ছে। তিনি আন্তর্জাতিক তদন্ত দলকে সিরিয়া পরিস্থিতি তদন্তের অনুমতি দিতে আসাদের প্রতি আহ্বান জানান।
কায়রোয় বৈঠক শেষে কাতারের প্রধানমন্ত্রী শেখ হামাদ আল-তানি জানান, ১৫ দিনের মধ্যে আরব লীগের তত্ত্বাবধানে জাতীয় সংলাপে বসার জন্য আরব লীগ সিরিয়ার সরকার ও বিরোধীদের সঙ্গে যোগাযোগ করার সিদ্ধান্ত নিয়েছে। জরুরি বৈঠকের আগে সিরিয়ার কূটনীতিকদের সঙ্গে আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করেন।
বেশ কয়েকজন প্রতিনিধি আরব লীগ থেকে সিরিয়ার সদস্যপদ বাতিলের আহ্বান জানিয়েছেন। এর জন্য সংগঠনটির দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন। সৌদি আরব ও অন্য অনেক দেশ ইতিমধ্যে সিরিয়া থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে। সিরিয়ার বিভিন্ন এলাকায় এখনও তুমুল লড়াই চলছে।
চলতি বছরের মার্চে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদবিরোধী আন্দোলন শুরু হওয়ার পর সরকারি দমন অভিযানে ও সংঘর্ষে অন্তত পক্ষে ৩ হাজার মানুষ নিহত হয়েছে যাদের অধিকাংশই নিরস্ত্র আন্দোলনকারী।

No comments

Powered by Blogger.