সারকোজির বিরুদ্ধে লড়বেন হল্যান্দি

০১২ সালে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে নিকোলা সারকোজির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন সোশ্যালিস্ট পার্টির মনোনীত প্রার্থী ফ্রাঁসোয়া হল্যান্দি।জরিপ বলছে, প্রেসিডেন্ট নির্বাচনে হল্যান্দির কাছে হেরে যাবেন সারকোজি।
সারকোজি এখনও আনুষ্ঠানিভাবে নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দেন নি। তবে দ্বিতীয় মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট হওয়ার জন্য তিনি লড়বেন বলেই ধারণা করা হচ্ছে।


এর আগে, ফ্রেঞ্চ সোশ্যালিস্ট পার্টির পক্ষ থেকে কে আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হবেন সেই ভোটাভুটিতে প্রতিদ্বন্দ্বী মার্টিন আউব্রিকে হারিয়ে হল্যান্দি পার্টির মনোনয়ন লাভ করেন বলে বিবিসি জানায়। প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের রাজনৈতিক দলগুলোর অনুসরণে পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী নির্ধারণে ভোটাভুটির ব্যবস্থা করে ফ্রেঞ্চ সোশ্যালিস্ট পার্টি। প্রায় ২৭ লাখ ভোটার এতে অংশ নেয়।
ভোটাভুটিতে হল্যান্দি ৫৬ শতাংশ ভোট লাভ করেন। তার প্রতিদ্বন্দ্বী আউব্রি পান ৪৪ শতাংশ ভোট।
পার্টির মনোনয়ন দৌড়ে বিজয়ের পর দেয়া ভাষণে হল্যান্দি বলেন, যারা সারকোজির কর্মসূচি আর বহন করতে পারছেন না তিনি তাদের বিজয়ী করবেন। আইএমএফ’র সাবেক প্রধান ডমিনিক স্ট্রস-কান ফ্রেঞ্চ সোশ্যালিস্ট পার্টি থেকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্ব্বিতা করতে চেয়েছিলেন। পার্টির পছন্দের প্রার্থীও ছিলেন তিনি। কিন্তু নিউইয়র্কে এক হোটেলকর্মী তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনে। বিষয়টি নিয়ে নানা আইনি ঝামেলা পোহাতে হয় স্ট্রস-কানকে। এই কেলেঙ্কারির জেরে নিজের সম্ভাবনার অপমৃত্যু ঘটান তিনি। অবশ্য এতে লাভ হয় ফ্রাঁসোয়া হল্যান্দির।
ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন ২০১২ সালের ২২ এপ্রিল ও ৬ মে দুই দফা ভোট গ্রহণের মাধ্যমে অনুষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.