অর্থনীতি ভারসাম্যহীন নয়, রপ্তানিতে ধস নামেনি

লতি অর্থবছরের প্রথম তিন মাসে দেশের রপ্তানি আয় লক্ষ্যমাত্রার চেয়ে কম হলেও একে ধস বলে মানতে নারাজ বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান। কিছু গণমাধ্যমে রপ্তানি আয় কমে যাওয়াকে 'ধস' বলে উল্লেখ করায় তিনি কিছুটা উষ্মা প্রকাশ করে বলেছেন, বছরের শুরুতে রপ্তানি কিছুটা কম থাকে। পরে বাড়ে। প্রথম তিন মাসে এমন কমে যায়নি, যা নিয়ে চিন্তিত হতে হবে।অন্যদিকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, দেশজ উৎপাদনের প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হতে পারে_এমন কোনো ভারসাম্যহীন অবস্থায় অর্থনীতি যায়নি।


শেয়ারবাজারের বর্তমান দুর্বলতা শুধু বাংলাদেশে নয় বলে দাবি করেন তিনি। আর মূল্যস্ফীতি নিয়ে তাঁর বক্তব্য, পাশের দেশগুলোরও একই অবস্থা। আগামী বছরের শুরুতে মূল্যস্ফীতি কিছুটা কমতে পারে বলেও মন্তব্য করেন তিনি।
গতকাল সোমবার রাজধানীর রূপসী বাংলা হোটেলে সরকারি বেসরকারি অংশীদারত্ব নিয়ে এক জাতীয় সম্মেলনে তাঁরা এসব কথা বলেন। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমমিসিসিআই) ও এসএমই ফাউন্ডেশনের সহায়তায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ওই সম্মেলনের আয়োজন করে।
অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ঢাকা কাস্টমস্ হাউসের অটোমেশনের বাণিজ্যিক কার্যক্রমের উদ্বোধন করেন। এ ছাড়া অনুষ্ঠানে 'বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভলপমেন্ট' (বিল্ড) নামের একটি সংস্থা গড়ে তোলার ঘোষণা দেওয়া হয়। ডিসিসিআই, এমসিসিআই ও এসএমই ফাউন্ডেশনের যৌথ উদ্যোগের ওই সংস্থা বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন, বাধা দূর করা ও সরকারি-বেসরকারি খাতের অংশীদারত্ব বাড়াতে কাজ করবে।
অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অর্থনীতিতে বিনিয়োগ সবচেয়ে বড় সমস্যা বলে উল্লেখ করে বলেন, মানব উন্নয়ন, দারিদ্র্য দূরীকরণ ও বৈষম্য কমাতে বাংলাদেশ ভালো করছে; কিন্তু বিনিয়োগের সমস্যা রয়েই গেছে। সরকারি-বেসরকারি অংশীদারত্বে (পিপিপি) ভালো করতে হলে দেশি-বিদেশি বিনিয়োগ দরকার। বাংলাদেশ বিনিয়োগের ভালো জায়গা হলেও বিদেশি বিনিয়োগ আশানুরূপ নয়।
তিনি বলেন, এ বছর জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশ হতে পারে। তবে এশিয়ার অন্য দেশের তুলনায় এটা এখনো কম। যদিও বাংলাদেশ গত ১৫ বছর ধরে ৫ শতাংশের বেশি হারে প্রবৃদ্ধি অর্জন করছে।
পিপিপির আওতায় ভালো ভালো প্রকল্প নিয়ে আসার আহ্বান জানান অর্থমন্ত্রী। তিনি জানান, পিপিপি কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য গঠিত কার্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যেই নিয়োগ দেওয়া হবে। ইতিমধ্যে কয়েকজনের সাক্ষাৎকারও নেওয়া হয়েছে।
বাণিজ্যমন্ত্রী ফারুক খান বলেন, বিশ্ব অর্থনীতিতে মন্দা ভাবের কারণে বাণিজ্যের গতি কিছুটা কমে গেছে। তবে বাংলাদেশের রপ্তানির গতি এত কমে যায়নি, যা নিয়ে চিন্তা করতে হবে। অর্থবছরের প্রথম তিন মাসে আগের বছরের চেয়ে ২২ শতাংশ বেশি রপ্তানি হয়েছে। এটাকে ধস লেখা ঠিক নয়।
বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ হিসাব অনুসারে দেখা যায়, অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর_এই তিন মাসে রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬২৬ কোটি ৪৬ লাখ মার্কিন ডলার। আর এই সময়ে রপ্তানি আয় হয়েছে ৬১৬ কোটি ৩৭ লাখ ডলার। লক্ষ্যমাত্রার চেয়ে ১.৬১ শতাংশ কম রপ্তানি আয় এসেছে। তবে গত বছরের প্রথম প্রান্তিকের তুলনায় চলতি বছর প্রবৃদ্ধি হয়েছে ২২.৫৬ শতাংশ।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, অর্থনীতিতে বড় ধরনের কোনো ভারসাম্যহীনতা নেই, যার কারণে দেশের উৎপাদনের প্রবৃদ্ধি কমে যেতে পারে। মূল্যস্ফীতি হয়তো কোনো ক্ষেত্রে কয়েক মাস ধরে সহ্যসীমার বাইরে আছে। তবে বাংলাদেশের প্রতিবেশী উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোও একই সমস্যায় ভুগছে। আগামী বছরের প্রথম মাসগুলোয় মূল্যস্ফীতি কমে আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিসিসিআইয়ের সভাপতি আসিফ ইব্রাহিম। এতে বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভলপমেন্ট (বিল্ড) নিয়ে একটি উপস্থাপনা তুলে ধরেন সংগঠনটির সাবেক সভাপতি হোসাইন খালেদ। এ ছাড়া শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদ, এফবিসিসিআইয়ের সহসভাপতি জসিম উদ্দিন, এমসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি নিহাদ কবির বক্তব্য দেন।

No comments

Powered by Blogger.