জাপান ও অস্ট্রেলিয়ায় আইফোন বিক্রি বন্ধে স্যামসাংয়ের মামলা

কোরিয়ান কম্পানি স্যামসাং ইলেকট্রনিকস গতকাল সোমবার অ্যাপলের বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের মামলা করেছে। জাপান ও অস্ট্রেলিয়ার বাজারে অ্যাপলের নতুন আইফোন ৪ এসের বিক্রি বন্ধের জন্য এ আইনি লড়াই শুরু করল স্যামসাং। এক বিবৃতিতে স্যামসাং জানিয়েছে, তারা জাপানের টোকিও এবং অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের আদালতে প্রযুক্তিগত পেটেন্ট লঙ্ঘনের কারণে প্রাথমিক নিষেধাজ্ঞার আবেদন জানিয়েছে। সেই সঙ্গে তারা চাচ্ছে, জাপানের বাজারে ইতিমধ্যে প্রবেশ করা আইপ্যাড ২ ও আইফোন ৪-এর বিক্রিও যেন স্থগিত করা হয়। বিবৃতিতে আরো বলা হয়, নিজেদের মেধাস্বত্ব রক্ষায় স্যামসাং এ ধরনের লড়াই সর্বত্র চালিয়ে যাবে।


বিশেষজ্ঞের মতে, এপ্রিলে বাজারে আসা স্যামসাং গ্যালাঙ্ িএস টুর ব্যাপক চাহিদার কারণে বছরের তৃতীয় প্রান্তিক শেষে স্মার্টফোনের বাজারে পিছিয়ে পড়বে অ্যাপল। দ্বিতীয় প্রান্তিকে অ্যাপল ২০ দশমিক ৩ মিলিয়ন স্মার্টফোন বিক্রি করেছে, যেখানে স্যামসাং বিক্রি করেছে ১৯ দশমিক ৬ মিলিয়ন।
৫ অক্টোবর অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের মৃত্যুতে স্যামসাং নানা কর্মসূচি পালন করে শোক জানায়। যদিও বেশ কিছু দিন ধরে অ্যাপলের দায়ের করা পেটেন্ট মামলায় লড়ছে স্যামসাং। অবশ্য অস্ট্রেলিয়ায় মামলার রায় অ্যাপলের পক্ষে গেছে। ফলে স্যামসাংয়ের গ্যালাঙ্ ি১০.১ ট্যাবলেট কম্পিউটার আপাত বিক্রি বন্ধ হয়েছে। টাচ স্ক্রিন প্রযুক্তি পেটেন্টে অ্যাপল এ মামলায় জিতেছে। অ্যাপলের দায়ের করা অন্য মামলাটি চলছে যুক্তরাষ্ট্রের আদালতে। অস্ট্রেলিয়ায় পেটেন্ট মামলা চলাকালীন স্যামসাংয়ের দিক থেকে সমঝোতার প্রস্তাবও এসেছিল; কিন্তু অ্যাপল তা নাকচ করে দেয়। অ্যাপলের মতে, স্যামসাং তাদের উৎপাদিত আইফোন ও আইপ্যাড নির্লজ্জভাবে নকল করেছে গ্যালাঙ্ িসিরিজ বানিয়েছে। তবে এ আইনি লড়াইয়ের চূড়ান্ত পরাজয়ে উভয় প্রতিষ্ঠানের যে কেউ হারাতে পারেন ১০০ বিলিয়ন ডলার। এএফপি ।

No comments

Powered by Blogger.