এএফসি অনূর্ধ্ব-১৯ ফুটবল : কাল ঢাকায় আসছে সৌদি আরব

গামী ২৫ অক্টোবর থেকে ২ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে এএফসি অনূর্ধ্ব-১৯ বাছাই ফুটবল প্রতিযোগিতা। ‘এ’ গ্রুপের এ বাছাই প্রতিযোগিতায় স্বাগতিক বাংলাদেশ ছাড়াও মালদ্বীপ, ইরাক, ওমান এবং সৌদি আরব অংশ নিবে। অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে সবার আগে ঢাকায় আসছে সৌদি আরব। অনূর্ধ্ব-১৯ বাছাই ফুটবলের স্থানীয় আয়োজক কমিটির চেয়ারম্যান মনজুর হোসেন মালু গতকাল জানান এ তথ্য।প্তিযগিতার সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে ধরা হচ্ছে সৌদি আরবকে। বাংলাদেশের আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতেই এ প্রতিযোগিতা শুরুর এক সপ্তাহ আগেই ঢাকায় আসবে মধ্যপ্রাচ্যের এ দেশটি।


ঢাকায় আসার কথা সৌদি দূতাবাসের মাধ্যমে বাফুফেকে জানিয়েছে তারা। আয়োজক বাংলাদেশ ২৩ অক্টোবর থেকে দলগুলোর আবাসন সুযোগ-সুবিধা দেবে। তাই আগামীকাল ঢাকায় এলেও আগামী এক সপ্তাহ নিজেদের খরচেই তাদের ঢাকায় থাকতে হবে। ঢাকায় সৌদি আরব দল প্রকৌশল বিশ্ববিদ্যালয় মাঠে অনুশীলন করবে। থাকবে হোটেল রূপসী বাংলায়। সৌদি আরব ছাড়া বাকি দলগুলো ২৩ অক্টোবর থেকে ঢাকায় আসবে বলে জানান মালু।
এএফসি অনূর্ধ্ব-১৯ বাছাই ফুটবলে এশিয়ার মোট ৩৭টি দেশ অংশ নিচ্ছে। ৮টি গ্রুপে খেলা হবে। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল নিয়ে চূড়ান্ত পর্বের খেলা হবে। চূড়ান্ত পর্বের চার সেমিফাইনালিস্ট দল আগামী বছর কলম্বিয়ায় অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। বাংলাদেশের গ্রুপ থেকে নেপাল নাম প্রত্যাহার করে নিয়েছে। এ টুর্নামেন্ট আয়োজনে বাফুফের বাজেট এক লাখ ৬০ হাজার ডলার। অংশ নেয়া চার দল ২০ হাজার ডলার করে অংশগ্রহণ ফি দিবে বাফুফেকে। তাতে বাফুফে চার দল থেকে ৮০ হাজার ডলার পাবে। বাকি টাকা বাফুফের তহবিল থেকে অনুদান হিসেবে খরচ হবে বাছাই পর্বের এ প্রতিযোগিতায়। রেফারির খরচ দিবে এএফসি। টিকিট বিক্রি ও স্পন্সর থেকে পাওয়া টাকা পাবে আয়োজক বাফুফে। এএফসি অনূর্ধ্ব-১৯ বাছাই প্রতিযোগিতাকে সামনে রেখে প্রায় দুই মাস আগে থেকেই বাংলাদেশ যুবদল বিকেএসপিতে আবাসিক ক্যাম্প করছে। জাতীয় দলের প্রধান কোচ নিকোলা ইলিয়েভস্কির সঙ্গে সহযোগী কোচের ভূমিকায় আছেন গোলাম জিলানী। অনূর্ধ্ব-১৯ জাতীয় দল ছাড়াও অনূর্ধ্ব-২১ এবং অনূর্ধ্ব-২২ দলের সঙ্গে বেশক’টি অনুশীলন ম্যাচ খেলেছে। কিন্তু কোনো বিদেশি দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পায়নি যুবদল।
জাতীয় দলের কোচ নিকোলা ইলিয়েভস্কি দেশে অথবা বিদেশে যুবদলের জন্য অনুশীলন ম্যাচ খেলার দাবি জানিয়েছিলেন বাফুফের কাছে। কিন্তু জাতীয় দল ম্যানেজমেন্ট কমিটি কোনো বিদেশি দলকে অনুশীলন ম্যাচের জন্য আনতে পারেনি। এ জন্য কোচ নিকোলা ইলিয়েভস্কি হতাশা প্রকাশ করেছেন। এএফসি বাছাই পর্বে প্রত্যেকটি দলই বাংলাদেশের তুলনায় অনেক শক্তিশালী। শক্তিশালী দলগুলোর মোকাবিলা করার আগে বিদেশি দলের সঙ্গে যুবদলের অনুশীলন ম্যাচ খেলা ছিল জরুরি। বাফুফের শীর্ষ কর্মকর্তারা আসন্ন নির্বাচন নিয়ে ব্যস্ত হলেও জাতীয় দলের প্রতি কোনো নজর দিচ্ছে না। এক সপ্তাহ আগে সৌদি আরব ঢাকায় আসায় যুবদল সৌদি আরবের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলার চেষ্টা করবে। এছাড়া আগামীকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে যুবদল জাতীয় দলের বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে। বর্তমানে অনূর্ধ্ব-১৯ দল বিকেএসপিতে কোচ ইলিয়েভস্কির অধীনে অনুশীলন করছে।
নেপাল নাম প্রত্যাহার করে নেয়ায় কমলাপুর স্টেডিয়ামে কোনো খেলা হবে না। বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রতিদিন দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। ২৫ অক্টোবর বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে মালদ্বীপের মুখোমুখি হবে। ২৭ অক্টোবর ইরাক, ২৯ অক্টোবর সৌদি আরব এবং ২ নভেম্বর ওমানের বিপক্ষে খেলবে বাংলাদেশ যুবদল। আয়োজক কমিটির চেয়ারম্যান মনজুর হোসেন মালু জানান, ‘মাঠ প্রস্তুতিসহ অনেক কাজই আমরা গুছিয়ে এনেছি। এ সপ্তাহেই বাকি কাজ শেষ করে ফেলব। বেতার-টিভির সঙ্গে যোগাযোগ হচ্ছে। শিগগিরই টিকিটের দাম নির্ধারিত হবে।’

No comments

Powered by Blogger.