মুখোমুখি প্রতিদিন-এবার বোধহয় জাতীয় লিগ আরো প্রাণবন্ত হবে

বেশ কিছু সংযোজন-বিয়োজনে জাতীয় ক্রিকেট লিগ এবার ভিন্ন মাত্রা পাবে বলেই ভাবা হচ্ছে। প্রথম দিনের অভিজ্ঞতায় তার কিছু আঁচ পাওয়া যাচ্ছে কি না তা জানতেই কালের কণ্ঠ স্পোর্টস মুখোমুখি হয়েছিল ঢাকা বিভাগের হয়ে খেলা রকিবুল হাসানেরকালের কণ্ঠ স্পর্টস : জাতীয় লিগের উইকেট কেমন দেখলেন?কিবুল হাসান : বগুড়ার এই উইকেটে কিছুটা ঘাস ছিল। তাই বোলাররা কিছুটা বাউন্সও পেয়েছে। আমরা সাধারণত যেমন লো ও স্পিনিং উইকেটে খেলে থাকি এটা তেমন না। শুনছি এবারের জাতীয় লিগে এমন উইকেটেই নাকি বেশির ভাগ খেলা হবে। আমারও মনে হয় চার দিনের ম্যাচে এ ধরনের উইকেটই ভালো।


প্রশ্ন : দেশের বাইরে ফাস্ট বোলিং খেলতে সমস্যা হয় আমাদের ব্যাটসম্যানদের। আপনার কি মনে হয় জাতীয় লিগে পেস বোলিংসহায়ক উইকেটে খেলা উচিত?
রকিবুল : তা তো অবশ্যই। বাইরের উইকেটগুলোতে আরো অনেক বেশি বাউন্স থাকে, বোলাররা পেসও পায় বেশি। বগুড়ার এই উইকেটে সে রকম বাউন্স বা পেস ছিল। আসলে উইকেটে শুধু ঘাস রাখলেই তো হয় না, বাউন্সি উইকেট আলাদাভাবেই তৈরি হয়। তবে হ্যাঁ, জাতীয় লিগে এমন উইকেট করার ভাবনাটা যে এখন এসেছে এটা খুব ভালো ব্যাপার।
প্রশ্ন : এবার নতুন পয়েন্ট পদ্ধতি, পুরস্কারের অর্থ বৃদ্ধি_এ বিষয়গুলোকে আপনি কিভাবে দেখছেন?
রকিবুল : এটাকে তো ভালো বলতেই হবে। দলগুলো এখন প্রতিটা ম্যাচেই একটা টার্গেট নিয়ে খেলবে। কোনোভাবেই পয়েন্ট হারাতে চাইবে না, বেশি উইকেট খোয়াতে চাইবে না। এ ব্যাপারগুলো খেলাটাকে আরো প্রাণবন্ত করবে বলেই মনে হয়।
প্রশ্ন : জাতীয় লিগ নিয়ে অতীতে অনেক নেতিবাচক কথা হয়েছে। নতুন নিয়ম আর অর্থ পুরস্কারের কারণে কি এবার জাতীয় লিগ ভিন্ন মাত্রা পাবে?
রকিবুল : এক দিন দেখে তো আর সব বোঝা যাবে না। তবে একটা ব্যাপার কী, আমাদের ক্রিকেটের জন্য কী কী দরকার, জাতীয় লিগের জন্য কী দরকার_এসব সবাই জানে। এখন এগুলোর প্রয়োগ হলেই হয়। কর্মকর্তা বা খেলোয়াড়রা যারা আছি সবাইকে যার যার দিক থেকেই ভালো কিছুর জন্য চেষ্টা করতে হবে।
প্রশ্ন : আপনি আজ ফিফটি করেছেন। আরো কয়েকটি ফিফটি আছে জাতীয় লিগের প্রথম দিনে। কিন্তু একটিও সেঞ্চুরি নেই। এটাকে আপনি কিভাবে দেখছেন?
রকিবুল : সেঞ্চুরি হয়নি, হবে_এটা এমন কিছু না। আজ আমিই যেমন খুব দুর্ভাগ্যজনকভাবে আউট হয়েছি। সিলি পয়েন্টে একেবারে অবিশ্বাস্য একটা ক্যাচ নিয়েছে প্রতিপক্ষের ফিল্ডার, নইলে আমারও ইচ্ছে ছিল ইনিংসটাকে হানড্রেডের দিকে টেনে নেওয়ার।
প্রশ্ন : আপনি এখন জাতীয় দলের বাইরে। এবারের আসর আপনার নিজের জন্য কতটা গুরুত্বপূর্ণ?
রকিবুল : আমার কাছে আসলে সব জায়গার সব ম্যাচই গুরুত্বপূর্ণ। এ মুহূর্তে জাতীয় দলে থাকলেও ভাবতাম জাতীয় লিগে আমাকে রান করতে হবে।
প্রশ্ন : জাতীয় লিগে আপনার ট্রিপল সেঞ্চুরি আছে। এবারও কি সে রকম কিছু করার স্বপ্ন দেখেন?
রকিবুল : ওটা স্বপ্নের মতো একটা মুহূর্ত। কে না অপেক্ষা করে এমন মুহূর্তের জন্য! তবে এমন কোনো টার্গেট নিয়ে আমি ব্যাট করি না। আমি আমার সামর্থ্য অনুযায়ী সেরা খেলাটা খেলে আসতে চাই।

No comments

Powered by Blogger.