ব্যাটিং-ব্যর্থতা দিয়েই শুরু জাতীয় লিগ

মৌসুম শুরু হয় জাতীয় লিগ দিয়ে। আর নতুন উইকেটে অনভ্যস্ত চার দিনের ক্রিকেটের শুরুর ভুক্তভোগী ব্যাটসম্যানরা। গতকাল বাড়তি অর্থ পুরস্কার আর নতুন নিয়মে শুরু হওয়া ত্রয়োদশ জাতীয় লিগেও এর ব্যত্যয় ঘটেনি। বগুড়ায় ঢাকা এবং নিজেদের মাঠে সিলেট বিভাগ ছাড়া বাকি দুই ম্যাচেই ব্যাটিং দল নূ্যনতম ব্যাটিং বোনাস পয়েন্ট অর্জনে ব্যর্থ হয়েছে। উল্লেখ্য, প্রথম ইনিংসে অনূ্যন ২০০ রান করলেই ব্যাটিং বোনাস হিসেবে ১ পয়েন্ট পাবে সে দলটি।


কিন্তু গতবারের চ্যাম্পিয়ন রাজশাহী এবং তলানির দল চট্টগ্রামের ইনিংস শেষ হয়েছে যথাক্রমে ১৯৩ ও ১৮৭ রানে। সে বিবেচনায় ৮ উইকেটে ২৯৪ রান করে নিয়মিত ব্যাটিং বোনাসের পাশাপাশি দুই শ পেরুনোর পর প্রতিটি রানের জন্য পাবে আরো দশমিক শূন্য দুই পয়েন্ট করে। ৫ উইকেটে ২২৮ রান করা সিলেটের সংগ্রহেও জমা পড়ছে বাড়তি পয়েন্ট।
বোনাস পয়েন্ট অবশ্য বোলিংয়েও আছে। রাজশাহীকে ঘরের মাঠে ১৯৩ রানে গুটিয়ে দিয়ে যা অর্জনও করেছে জাতীয় লিগের নতুন দল ঢাকা মেট্রো। রংপুর বিভাগীয় দল জাতীয় লিগে আত্মপ্রকাশ করায় রাজশাহীর শক্তি ক্ষয়ের পূর্বাভাস ছিলই। পেসসহায়ক রাজশাহী বিভাগীয় স্টেডিয়ামে সে দুর্বলতা আরো প্রকাশ্য করে দেন ঢাকা মেট্রোর পেসারত্রয় তারেক আজিজ, তালহা জুবায়ের এবং আরাফাত সালাউদ্দিন। মাঝে ইলিয়াস সানির বাঁহাতি স্পিনের সামনে যা একটু প্রতিরোধ গড়ে তুলেছিলেন জহুরুল ইসলাম এবং সানজামুল। দিনের বাকি অংশে তাসামুল হক এবং আসিফ আহমেদের ব্যাটে ১ উইকেটে ১১০ রান তুলে প্রথম ইনিংসে 'লিড' এবং ব্যাটিং বোনাস মিলিয়ে বিস্তর পয়েন্টের সম্ভাবনা জাগিয়ে তোলে ঢাকা মেট্রো।
সিলেট বিভাগীয় স্টেডিয়ামের নতুন উইকেটেও খুলনার বোলারদের সুবিধা করতে দেননি স্থানীয় ব্যাটসম্যানরা। ওপেনার সায়েম আলম একমাত্র হাফ সেঞ্চুরিয়ান হলেও বাকিদের কাঁধে চড়ে দিনশেষে ব্যাটিং বোনাস পয়েন্ট আরো বাড়ানোর সম্ভাবনা নিয়ে মাঠ ছেড়েছে সিলেট। বগুড়ায় নবাগত রংপুরের বিপক্ষে ফিফটি করেছেন ঢাকার তিন ব্যাটসম্যান। মিডল অর্ডারের তৈয়বুর পারভেজ যদি বাংলাদেশি ব্যাটসম্যানদের লম্বা ইনিংস খেলতে না পারার দুর্নাম ঘোচাতে পারেন! চার দিনের ক্রিকেটে চট্টগ্রামের দুর্দিনের যেন শেষ নেই! বিকেএসপিতে তিন ছক্কায় আফতাব আহমেদের ৪২ ছাড়া বলার মতো কিছু নেই চট্টগ্রামের ইনিংসে। অবশ্য শেষ বিকেলে কাজী কামরুল বরিশালের দুই উইকেট তুলে নেওয়ায় আশার সরু আলো দেখতে পেয়ে থাকতে পারে চট্টগ্রাম।

সংক্ষিপ্ত স্কোর
রাজশাহী-ঢাকা মেট্রো : রাজশাহী ১ম ইনিংস ৫২ ওভার ১৯৩/১০ (জুনায়েদ ২৯, জহুরুল ৪৪, সাবি্বর ২৬, সানজামুল ৪৭, তালহা ২/৩৭, আরাফাত ৩/৩৩, ইলিয়াস ৩/৩৩)। ঢাকা মেট্রো ১ম ইনিংস ৩১ ওভার ১১০/১ (তাসামুল ব্যাটিং ৪০, আসিফ ব্যাটিং ৬৮)।
সিলেট-খুলনা : সিলেট ১ম ইনিংস ৯০ ওভার ২২৮/৫ (সায়েম ৭১, রুম্মন ৪১, রাজিন ৩২, মাবুদ ব্যাটিং ৩৭, এনামুল ব্যাটিং ৬, তাপস ঘোষ ২/৬২)।
ঢাকা-রংপুর : ঢাকা ১ম ইনিংস ৯০ ওভার ২৯৪/৮ (মজিদ ৩৩, সৈকত ৫৫, রকিবুল ৫৩, তৈয়বুর ৬১ ব্যাটিং, তানভির ২/৬৪, সায়মন ২/১১)।
চট্টগ্রাম-বরিশাল : চট্টগ্রাম ১ম ইনিংস ৮০.৪ ওভার ১৮৭/১০ (আফতাব ৪২, নুর হোসেন ৩০, সাদিত ২৪, কামরুল ২/৫৭, মনির ৩/৪৫, সোহাগ ২/৩৫, ইসলামুল ২/৭)। বরিশাল ১ম ইনিংস ৫ ওভার ১৩/২ (কাজি কামরুল ২/৬)।

No comments

Powered by Blogger.