এশিয়ার অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে প্রবৃদ্ধির হার কম : অর্থমন্ত্রী

র্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এশিয়ার অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে জিডিপি প্রবৃদ্ধির হার কম। আমাদের প্রবৃদ্ধি ৭ শতাংশ হলেও এশিয়ার অন্যান্য দেশের তুলনায় তা বেশি নয়। প্রবৃদ্ধির হার বাড়াতে দেশে সরকারি-বেসরকারি বিনিয়োগের পাশাপাশি বিদেশি বিনিয়োগ বাড়ানোর ওপর জোর দেন তিনি। গতকাল সোমবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিসিআই) এবং এসএমই ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আয়োজিত ‘পাবলিক প্রাইভেট পার্টনারশিপ ফর র্যাপিড ইকোনমিক গ্রোথ’ শীর্ষক এক কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন।


অর্থমন্ত্রী বলেন, দারিদ্র্য এবং ধনী-দরিদ্রের বৈষম্য নিরসনে দেশ অনেকটা এগিয়েছে। তাছাড়া মানবসম্পদ উন্নয়নেও ভালো অবস্থানে রয়েছি আমরা। এগুলো অর্থনীতির ইতিবাচক দিক উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি আগের তুলনায় ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। ৫ শতাংশ থেকে এখন প্রবৃদ্ধি ৭ শতাংশের মতো। তবে এশিয়ার অন্যান্য দেশের তুলনায় আমাদের প্রবৃদ্ধি খুব যে ভালো এটা বলা যাবে না। বিদেশি বিনিয়োগ আসার ক্ষেত্রে আমাদের দেশে কিছু প্রতিবন্ধকতা রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে হলে সরকারি ও বেসরকারি বিনিয়োগের পাশাপাশি বিদেশি বিনিয়োগও বাড়াতে হবে। পাবলিক প্রাইভেট পার্টনারশিপ প্রজেক্টের উন্নয়নে আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে পিপিপি কার্যালয়ের জন্য প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ দেয়া হবে বলে অর্থমন্ত্রী উল্লেখ করেন।
সেপ্টেম্বর মাসে দেশে রফতানি আয় কমে আসায় একে রফতানি ধস হিসেবে উল্লেখ না করতে আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী মোহাম্মদ ফারুক খান। তিনি বলেন, অর্থনীতি সবসময় একরকম চলে না। অর্থনীতিতে উত্থান-পতন থাকবেই। আর আমাদের দেশে সবসময়ই বছরের প্রথমদিকে রফতানি কম হয় পরে তা আবার বেড়ে যায়। তিনি বলেন, বিশ্ব অর্থনীতিতে মন্দার কারণে আমাদের রফতানি কিছুটা কমে এসেছে। একে ধস বলা যায় না। প্রতিযোগিতা আইন পাস হয়েছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, আজই (সোমবার) এ আইন পাস হলো। অচিরেই আইনটির বাস্তবায়ন হবে। এর মাধ্যমে দেশের ব্যবসা-বাণিজ্যে নতুন গতি আসবে বলে উল্লেখ করেন তিনি। বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে বেশি বেশি গবেষণা প্রয়োজন। অনেক ক্ষেত্রেই দেখা যায় যে, পরিকল্পনা গ্রহণের ক্ষেত্রে সঠিক গবেষণা পাওয়া যায় না। তিনি বলেন, ভারতের কাছ থেকে যে ৬১টি পণ্যের শুল্ক সুবিধা আমরা পেলাম তাতে সুবিধা পাওয়ার আগে কি পরিমাণ শুল্ক বাংলাদেশকে দিতে হতো তার কোনো হিসাব পাওয়া যায়নি। যদি পাওয়া যেত তবে আমরা নেগোসিয়েশনে ভালো করতে পারতাম।
অনুষ্ঠানে অটোমেশন কাস্টম হাউস ও বিজনেস ইনিশিয়েটিভ লিভিং ডেভেলপমমেন্ট (বিআইএলডি) উদ্বোধন করেন অর্থমন্ত্রী।

No comments

Powered by Blogger.