আটক ব্যক্তির সঙ্গে সাক্ষাতের সুযোগ চাইল তেহরান : অনুচিত ব্যবস্থা নিলে পশ্চিমাদের সমুচিত জবাব দেয়া হবে : ইরান

সৌদি রাষ্ট্রদূতকে হত্যার পরিকল্পনার অভিযোগে যুক্তরাষ্ট্রে আটক ব্যক্তির সঙ্গে কূটনৈতিক সুবিধার আওতায় সাক্ষাতের সুযোগ চেয়েছে ইরান। একইসঙ্গে পশ্চিমা দেশগুলো অনুচিত কোনো ব্যবস্থা নিলে তার সমুচিত জবাব দেয়া হবে বলেও হুশিয়ারি জানিয়েছে ইরান।ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে সুইস চার্জ দ্য অ্যাফেয়ার্সকে ডেকে পাঠিয়েছে। ১৯৭৯ সালে ইরানে ইসলামিক বিপ্লব সংঘটিত হওয়ার পর দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে যুক্তরাষ্ট্র। এরপর থেকে ইরানে মার্কিন স্বার্থ দেখার দায়িত্ব দেয়া হয় সুইস অ্যাম্বেসিকে।


নাম প্রকাশে অনিচ্ছুক ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সুইস প্রতিনিধিকে বলেন, ‘যুক্তরাষ্ট্রের এ অভিযোগ যে ভিত্তিহীন সে বিষয়ে কোনো সন্দেহ নেই।’ওই কর্মকর্তা আরও বলেন, ‘অভিযোগ ওঠা ব্যক্তির বিষয়ে ব্যক্তিগত তথ্য সরবরাহ ও কূটনৈতিকভাবে তার সঙ্গে যোগাযোগের সুযোগ দেয়া মার্কিন সরকারের দায়িত্বের মধ্যে পড়ে। এক্ষেত্রে বিলম্ব হওয়ার অর্থ আন্তর্জাতিক আইন ও মার্কিন সরকারের দায়িত্বের লঙ্ঘন।’
যুক্তরাষ্ট্রে নিয়োজিত সৌদি রাষ্ট্রদূত আদেল আল-জুবেইরকে হত্যার পরিকল্পনার অভিযোগে মনসুর আরবাবসিয়ার নামে মার্কিন ও ইরানের দ্বৈত এ নাগরিককে সেপ্টেম্বর মাসে আটক করা হয়। তেহরান এ অভিযোগকে ‘কমেডি শো’ বলে উল্লেখ করলেও একে ‘বাস্তব সত্য’ বলে জানিয়েছে মার্কিন আইন প্রণেতারা। একইসঙ্গে তারা ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের প্রয়োজনীয়তাও তুলে ধরেন।
ইরানের প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, ইরানের বিরুদ্ধে রাজনৈতিক বা নিরাপত্তা সম্পর্কিত ‘অনুচিত কোনো ব্যবস্থা’ নেয়া হলে কঠোরভাবে তা মোকাবিলা করা হবে। ‘ওয়ালস্ট্রিট’ আন্দোলন থেকে মনোযোগ সরিয়ে নিতে ওয়াশিংটন এটা করছে বলেও অভিযোগ করেন তিনি।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বৃহস্পতিবার জানান, ইরান সম্ভাব্য কঠিন নিষেধাজ্ঞার মুখে পড়বে এবং তাদের সঙ্গে আলোচনায় বসার কোনো সুযোগ রাখবে না যুক্তরাষ্ট্র। বেশ কয়েকজন বিশেষজ্ঞ ও ওয়াশিংটনের কয়েকজন কর্মকর্তা অবশ্য এ পরিকল্পনার বিষয়ে সন্দেহ পোষণ করেছেন।
এদিকে ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ মার্কিন কর্মকর্তাদের উদ্দেশ্য করে বলেছেন, সাংস্কৃতিকভাবে সভ্য জাতি ইরানিদের জন্য গুপ্তহত্যার মতো জঘন্য কাজ করার দরকার নেই। ওয়াশিংটনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত আদেল আল জুবায়েরকে হত্যার জন্য তেহরান ব্যর্থ চেষ্টা চালিয়েছে বলে ইরানের বিরুদ্ধে মার্কিন প্রশাসন সম্প্রতি যে অভিযোগ এনেছে তার জবাবে তিনি এ কথা বলেছেন। তিনি মার্কিন কর্মকর্তাদের উদ্দেশে আরও বলেছেন, ‘আপনারাই গুপ্তহত্যার ঘটনা ঘটিয়েছেন।’ আহমাদিনেজাদ বলেন, মার্কিন প্রশাসন প্রতিদিনই ইরানকে সমস্যায় ফেলার চেষ্টা করে এবং এবার সন্ত্রাসবাদের জন্য অভিযুক্ত করল। ইরানি ছাত্রদের পার্লামেন্টের দ্বিতীয় বৈঠকে তিনি এসব কথা বলেছেন।
মার্কিন কর্মকর্তাদের উদ্দেশ্য করে ইরানের প্রেসিডেন্ট আরও বলেছেন, ‘তাদের জানা উচিত যে সন্ত্রাসবাদ হচ্ছে অসভ্য লোকদের কাজ।’ আহমাদিনেজাদ জোর দিয়ে বলেন, তেহরানের ওপর বর্তমানে যেসব চাপ সৃষ্টি করা হচ্ছে তা নিতান্তই ইরানের উন্নয়ন বাধাগ্রস্ত করার জন্য। এছাড়া মার্কিনীরা সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক দিক দিয়ে ইরানের চেয়ে প্রভাবশালী হতে চায়।
মার্কিন যুক্তরাষ্ট্র গত মঙ্গলবার অভিযোগ করেছে, মেক্সিকোর এক মাদক চোরাচালানির সহায়তায় ইরান ওয়াশিংটনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূতকে হত্যার পরিকল্পনা করেছিল। প্রথম দিন থেকেই ইরান এ অভিযোগকে ভিত্তিহীন ও রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে তা প্রত্যাখ্যান করে আসছে।

No comments

Powered by Blogger.