চীন থেকে চট্টগ্রামে পেঁৗছেছে মাত্র ১২ দিনে by আসিফ সিদ্দিকী,

বার চট্টগ্রাম থেকে চীন রুটে সরাসরি কনটেইনার পরিবহন শুরু করেছে বিশ্বের অন্যতম শিপিং কম্পানি মার্কস লাইন। চীনের সাংহাই বন্দর থেকে অত্যন্ত দ্রুতগতির 'সাংহাই ওয়ান সার্ভিসটি' মাত্র ১২ দিনে চট্টগ্রাম বন্দরে পেঁৗছেছে। ফলে আগের চেয়ে অনেক কম সময়ে পণ্য পরিবহনের সুযোগ পাচ্ছেন দেশের আমদানি ও রপ্তানিকারকরা। গত ১১ অক্টোবর থেকে কম্পানির আনুষ্ঠানিকভাবে জাহাজ চলাচল শুরু হয়েছে। এর আগে সেপ্টেম্বর মাসে এ রুটে প্রথম জাহাজ পরিচালনা শুরু করেছিল শিপিং কম্পানি প্যাসিফিক ইন্টারন্যাশনাল লাইন (পিআইএল)। তাদের জাহাজে পণ্য পেঁৗছতে লেগেছে ১৬ দিন।


নতুন রুটে জাহাজ পরিচালনার বিশেষত্ব তুলে ধরে ডেনমার্কভিত্তিক মার্কস শিপিং লাইনসের কান্ট্রি ডিরেক্টর তানভীর ইমাম কালের কণ্ঠকে বলেন, 'চীনের সাংহাই বন্দর থেকে কোনো ট্রান্সশিপমেন্ট অর্থাৎ মাঝপথে কোনো বন্দরে পণ্য ওঠানামা ছাড়াই সরাসরি জাহাজটি চট্টগ্রাম বন্দরে পেঁৗছবে। ফলে মাত্র ১২ দিনে চীন থেকে পণ্য দেশের বন্দরে পেঁৗছছে, যা এ রুটে সবচেয়ে দ্রুতগতির সার্ভিস।'
জানা যায়, মার্কস লাইন সপ্তাহে একটি করে জাহাজ আপাতত চট্টগ্রাম-চীন রুটে পরিচালনা করবে। প্রতি শুক্রবার জাহাজটি চট্টগ্রাম বন্দরে আসবে এবং মঙ্গলবার বন্দর ছেড়ে যাওয়ার শিডিউল রয়েছে। চীনের বিভিন্ন বন্দর থেকে কনটেইনার নিয়ে সাংহাই বন্দরে জমা করে রাখার পর সেই কনটেইনার নিয়ে জাহাজভর্তি করে তা চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। এ জন্য মার্কস লাইনের চারটি বিশেষ কনটেইনার জাহাজকে এ কার্যক্রমে সংযুক্ত করা হয়েছে। শিপিং সংশ্লিষ্টরা জানান, চীন থেকে সরাসরি কোনো কনটেইনার জাহাজ বাংলাদেশে আসত না। চীন থেকে পণ্য সিঙ্গাপুর হয়ে বাংলাদেশে আনতে ২২ থেকে ২৫ দিন লাগত। এখন সরাসরি সার্ভিস চালু হওয়ায় ১২ থেকে ১৬ দিনে পণ্য দেশে পেঁৗছছে।
 

No comments

Powered by Blogger.