অস্ট্রেলিয়ার টেস্ট দলে কামিন্স চমক

স্ট্রেলিয়ার ডানহাতি ফাস্ট বোলার প্যাট্রিক জেমস কামিন্স। তার বয়স চলছে মাত্র ১৮। কিন্তু এর মধ্যে ডাক পেয়েছেন অস্ট্রেলিয়ার টেস্ট দলে। প্রায় ৬০ বছর পর অস্ট্রেলিয়া দলের সর্বকনিষ্ঠ টেস্ট খেলোয়াড় হিসেবে তার অভিষেক এখন সময়ের ব্যাপার। এ উদীয়মান ক্রিকেটার নিউ সাউথ ওয়েলসের হয়ে মাত্র তিনটি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছিলেন। তিন ম্যাচে তুলেছিলেন ৯ উইকেট। তবে কামিন্স মুগ্ধতা ছড়িয়েছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। দুই ম্যাচে মাত্র ৮ ওভার বল করে তুলেছেন ৫টি উইকেট। এতেই অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক অ্যান্ড্রু হিলডিচ তাকে টেস্টে মাঠে নামানোর ইঙ্গিত দিয়েছেন।


অস্ট্রেলিয়ার টেস্ট দলে কামিন্সকে ‘রোমাঞ্চকর আবিষ্কার’ উল্লেখ করে হিলডিচ বলেন, ‘শ্রীলঙ্কা সফরে সে আসতে পারত। কিন্তু ইনজুরির জন্য সে দলে ঢুকতে পারেনি। এবার দক্ষিণ আফ্রিকা সফরে সে দলে এসেছে। আমার মনে হয়, এখন তার টেস্ট ক্রিকেটের অভিজ্ঞতা নেয়ার উপযুক্ত সময়।’ তিনি আরও বলেন, ‘প্যাট্রিক দুর্দান্ত বোলার। অল্প বয়সেই সে যোগ্যতার প্রমাণ দিয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট দলে ভালো প্রভাব ফেলবে। টেস্টের জন্য সে উপযুক্ত। তার বোলিংও বিধ্বংসী। আমি মনে করি প্যাট্রিকের জন্য সামনের সিরিজটি অতি গুরুত্বপূর্ণ।’ গত মাসে শ্রীলঙ্কার বিপক্ষে তিন টেস্ট সিরিজে থাকা জেমস প্যাটিনসনের পরিবর্তে দলে ঠাঁই পেয়েছেন কামিন্স। এর আগে ১৯৫২/৫৩ সালে সাবেক অধিনায়ক ইয়ান ক্রেইগ অজি সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে টেস্ট ম্যাচ খেলেন। অভিষেক হওয়ার সময় তার বয়স ছিল ১৭ বছর ২৯৩ দিন। অভিষেক ম্যাচে কামিন্সের বয়স হবে ১৮ বছর ১৮৫ দিন। স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ৯ নভেম্বর কেপ টাউনে এবং ১৭ নভেম্বর জোহানেসবার্গে মাঠে নামবে অস্ট্রেলিয়া।
অস্ট্রেলিয়া টেস্ট দল : মাইকেল ক্লার্ক (অধিনায়ক), শেন ওয়াটসন (সহ-অধিনায়ক), মাইকেল বেয়ার, ট্রেন্ট কোপল্যান্ড, প্যাট্রিক কামিন্স, ব্রড হ্যাডিন, রায়ান হ্যারিস, পিল হজজেস, মাইক হাসি, মিচেল জনসন, উসমান খাজা, নাথান লিয়ন, শন মার্শ, রিকি পন্টিং, পিটার সিডল।

No comments

Powered by Blogger.