স্টেট কলেজের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

ঢাকা স্টেট কলেজে 'অবৈধ অধ্যক্ষের দাপটে ক্যাম্পাস ছাড়া বৈধজন' শিরোনামে গত ১৬ অক্টোবর কালের কণ্ঠের শেষ পৃষ্ঠায় প্রকাশিত সংবাদটির প্রতিবাদ জানিয়েছেন দিলওয়ারা ইসলাম। প্রতিবাদে তিনি বলেছেন, স্টেট কলেজে ১৯৯৪ সালে প্রভাষক হিসেবে নিয়োগ পাওয়ার পর ১৯৯৬ সালে ভারপ্রাপ্ত অধ্যক্ষ এবং ১৯৯৭ সালের এপ্রিলে অধ্যক্ষ পদের দায়িত্ব পান। কিন্তু সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে ২০০১ সালের ২৫ অক্টোবর তৎকালীন শিক্ষাসচিব শহীদুল আলম ও স্থানীয় সংসদ সদস্যের যোগসাজশে কিছু উচ্ছৃঙ্খল যুবক কলেজ প্রাঙ্গণে আমাকে শারীরিক ও মানসিকভাবে লাঞ্ছিত করে এবং মিথ্যা তদন্তের নামে প্রহসন করে আমাকে সাময়িক বরখাস্ত করা হয়।


অধ্যক্ষ আলী রেজা করিম যোগ দেওয়ার পর কলেজের আর্থিক সংকট চরম পর্যায়ে পেঁৗছেছে। ইতিমধ্যে সরকারি তদন্তে তাঁর বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ প্রমাণিত হয়েছে এবং তাঁর কারণে এ কলেজের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা সাত মাস ধরে বেতন-ভাতা পাচ্ছেন না। তাই তাঁরা কলেজের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্যের (অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, এমপি, প্রতিমন্ত্রী, এলজিইডি) কাছে কলেজের সার্বিক সমস্যা লিখিতভাবে জানান। শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকরা অধ্যক্ষ আলী রেজা করিমের বিরুদ্ধে লিখিত অনাস্থা জ্ঞাপন করে তাঁকে অপসারণের দাবি জানান। এর পর থেকে সাধারণ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীর রোষানলে পড়ার ভয়ে তিনি নিজেই আর কলেজে আসছেন না।
প্রতিবেদকের বক্তব্য : জাতীয় বিশ্ববিদ্যালয়, ডিআইএ, মাউশি এবং শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ ও তদন্ত প্রতিবেদনকে ভিত্তি করে এ সংবাদটি প্রকাশ করা হয়। কিন্তু এসব তদন্ত প্রতিবেদনকেই মিথ্যা হিসেবে আখ্যা দিয়েছেন দিলওয়ারা ইসলাম। তাঁর মতে, কলেজের সভাপতি হচ্ছেন স্থানীয় সংসদ সদস্য জাহাঙ্গীর কবির নানক; কিন্তু তিনি আসলে এ কলেজের সভাপতি নন। কলেজের সভাপতি ঢাকার বিভাগীয় কমিশনার মাঈনুদ্দীন আবদুল্লাহ, যা প্রতিবেদনে বলা হয়েছে। বর্তমান অধ্যক্ষ আলী রেজা করিম অর্থ আত্মসাতের দায়ে অভিযুক্ত হওয়ায় কলেজের শিক্ষক-কর্মচারীরা বেতন পাচ্ছেন না বলে দিলওয়ারা ইসলাম প্রতিবাদে উল্লেখ করেছেন। তাঁর এ কথা ঠিক নয়। বিভিন্ন তদন্ত প্রতিবেদনে দিলওয়ারা ইসলামকেই অনিয়মের দায়ে অভিযুক্ত করার পর তাঁকে অপসারণ করা হয়েছে। মূলত কলেজের অস্থিতিশীলতায় শিক্ষক-কর্মচারীদের বেতনের হিসাব বইয়ে অধ্যক্ষ স্বাক্ষর দিতে না পারার কারণে বেতন-ভাতা হচ্ছে না। এ ছাড়া দিলওয়ারা ইসলাম বলেছেন, আলী রেজা করিম শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের রোষানলে পড়ার ভয়ে কলেজে আসছেন না। কিন্তু তাঁকে কলেজে আসতে বাধা দেওয়ার কারণে তিনি স্থানীয় থানায় জিডি করেছেন, যার কপি প্রতিবেদকের কাছে রয়েছে এবং প্রতিবেদনে তা-ই উল্লেখ করা হয়েছে।

No comments

Powered by Blogger.