কাল আঙ্গরপোতা-দহগ্রামে যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বুধবার লালমনিরহাটের আলোচিত ছিটমহল আঙ্গরপোতা-দহগ্রাম আসছেন। সম্প্রতি ভারতীয় প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের পর দুই দেশের কূটনৈতিক সম্পর্ক জোরদারের অংশ হিসেবে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরমও সেখানে আসছেন বলে গোয়েন্দা ও কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর আসার গুঞ্জন শোনা গেলেও এ ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য জানা যায়নি।বাংলাদেশের মূল ভূখণ্ড থেকে তিন বিঘা দূরত্বে অবস্থিত এ দুটি ছিটমহল স্বাধীনতার পর থেকেই নানা কারণে আলোচিত।

 ছিটমহল দুটি হস্তান্তরের জন্য উভয় দেশের সরকার ৪০ বছরেরও বেশি সময় ধরে আলোচনা করলেও এখনো এ বিষয়ে সুস্পষ্ট কোনো সমাধান হয়নি। ভারতের প্রধানমন্ত্রীর সম্প্রতি বাংলাদেশ সফরের সময় আঙ্গরপোতা-দহগ্রামের জনসাধারণের নির্বিঘ্নে চলাচলের জন্য তিনবিঘা করিডর ২৪ ঘণ্টা উন্মুক্ত রাখার ব্যাপারে তাঁর সরকার সম্মত হয়। একই সঙ্গে ইতিপূর্বে আরোপিত আরো কিছু বাধা দূর হওয়ায় ছিটমহল দুটির অবকাঠামোগত উন্নয়নে শেখ হাসিনার সরকার বেশ কিছু ইতিবাচক পদক্ষেপ নিতে যাচ্ছে। প্রধানমন্ত্রী এসব প্রকল্প উদ্বোধন করবেন বলে আশা প্রকাশ করা হচ্ছে।
এগুলোর মধ্যে রয়েছে, দহগ্রাম ১০ শয্যা হাসপাতাল উদ্বোধন, তিনবিঘা করিডর গেট আনুষ্ঠানিকভাবে ২৪ ঘণ্টার জন্য অবমুক্ত, আন্ডারগ্রাউন্ড কেব্ল্ লাইনের মাধ্যমে দহগ্রাম-আঙ্গরপোতায় বিদ্যুৎ সঞ্চালন লাইন আনুষ্ঠানিকভাবে চালু, টেলিটকের নেটওয়ার্ক সংযোগ প্রদান ও দহগ্রাম ইউনিয়ন পরিষদের নবনির্মিত ভবনের উদ্বোধন। এসব কর্মসূচি শেষে তিনি দহগ্রাম উচ্চ বিদ্যালয় মাঠে সুধী সমাবেশে যোগ দিবেন বলে জানা গেছে। এ ছাড়া তিনি বিকেল ৩টায় পাটগ্রাম সরকারি কলেজ মাঠে একটি জনসভায় বক্তব্য দেবেন বলে স্থানীয় আওয়ামী লীগ সূত্রে জানা গেছে। পাটগ্রাম উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রুহুল আমিন বাবুল বলেন, ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসার কথাটি তিনিও শুনেছেন। পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা হারুন-অর-রশিদও একই কথা জানান।
এদিকে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে উৎসবের আমেজে ছেয়ে গেছে গোটা পাটগ্রাম উপজেলা। আঙ্গরপোতা-দহগ্রাম সংগ্রাম পরিষদের সভাপতি আমিনুর রহমান বলেন, নদী ভাঙন প্রতিরোধ, আঙ্গরপোতা-দহগ্রাম হাসপাতের উন্নতমানের চিকিৎসা সেবাসহ এ এলাকার একমাত্র উচ্চ বিদ্যালয়টিকে জাতীয়করণের ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী এ এলাকার মানুষের জনদাবিকে প্রতিষ্ঠিত করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

No comments

Powered by Blogger.