বিপিএলে দল কিনতে চায় চেন্নাই-বেঙ্গালুরুও by মাসুদ পারভেজ

ড়ালে অপসারিত আইপিএল কমিশনার ললিত মোদির 'কানেকশন' থাকলে বিপদ আছে। তবে সেটা যদি থাকে ভারতীয় ক্রিকেট বোর্ডেরই শীর্ষ কর্তার সঙ্গে? তাহলে তো সোনায়-সোহাগা! বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) তাই সোনা ফলানোর আশা!এখনো সব কিছু প্রাথমিক পর্যায়ে। তবুও ফেব্রুয়ারির বিপিএল দিয়ে কোষাগার ভরিয়ে তোলার আশা এখন থেকেই করতে পারছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কারণ এ ক্ষেত্রে ভারতীয় ক্রিকেট বোর্ডকে পাশে পাওয়ার নিশ্চয়তা থাকছে। তারা আছে মানে তাদের খেলোয়াড়ও খেলবে। কাজেই বিপিএল উচ্চমূল্যে বিকোতে আর বাধা কোথায়! বাধা আসে কেবল তাদের চটালেই।


শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের চেয়ে ভালো আর সেটা কে জানে!সিঙ্গাপুরভিত্তিক একটি ইভেন্ট ম্যানেজমেন্ট কম্পানিকে দিয়ে জমজমাট এসএলপিএল (শ্রীলঙ্কান প্রিমিয়ার লিগ) আয়োজনে দশ পা এগিয়ে এক শ পা পেছাতে হয়েছে তো সে জন্যই। ওই কম্পানির সঙ্গে ফ্রেঞ্চাইজিভিত্তিক ক্রিকেটের প্রাণপুরুষ ললিত মোদির গোপন সম্পর্ক আবিষ্কৃত হওয়াতেই বাধে বিপত্তি। ভারতীয় বোর্ড সে দেশের ক্রিকেটারদের খেলতে দেবে না বলে জানিয়ে দেওয়ায় হুমড়ি খেয়ে পড়া এসএলপিএল স্থগিত হয়ে যায় ২০১২ সাল পর্যন্ত।
শ্রীলঙ্কায় যখন অবস্থা এই, তখন বাংলাদেশ আছে ভীষণ সুবিধাজনক অবস্থানে। কারণ বিপিএলের একটা দল কেনার আগ্রহ দেখিয়েছে আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসও (সিএসকে)। যে দলের মালিক ইন্ডিয়া সিমেন্টসের ম্যানেজিং ডিরেক্টর এন শ্রীনিবাসন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্টও। সম্প্রতি এ দায়িত্ব নেওয়ার আগে যিনি বোর্ডের সচিবও ছিলেন। যদিও প্রকাশ্যে সিএসকের মালিকানার বিষয়টা এড়িয়েই চলেন তিনি। বোর্ডপ্রধান আর ফ্রেঞ্চাইজির মালিকানা 'কনফ্লিক্ট অব ইন্টারেস্ট'-এর কারণ কি না, তাই নিয়ে এখন সরগরম আলোচনা ভারতীয় ক্রিকেটাঙ্গনে। যে জন্য বহুবার বলা কথাটা কাল আবার নতুন করে বলেছেন শ্রীনিবাসন, 'ফ্রেঞ্চাইজি-স্বত্ব ইন্ডিয়া সিমেন্টসের, আমার নয়।'
তিনি না বললেও এটা ওপেন সিক্রেটই। আর সিএসকের দল কেনার আগ্রহ বিপিএলের জন্য আশীর্বাদই। শুধু তা-ই নয়, আইপিএলের আরেক ফ্রেঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) মালিক বিজয় মালিয়াও নাকি নানা মাধ্যমে দল কেনার আগ্রহের কথা জানিয়েছেন। তাঁর কলকাতা মোহামেডানের নামে দল কিনতে চাওয়াই যা একটু সমস্যার। এসব খবর অস্বীকার করলেন না বিপিএল কমিটির সদস্য সচিব সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীরও, 'চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দল কেনার আগ্রহের খবর মিথ্যে নয়। বিজয় মালিয়ার কলকাতা মোহামেডানের নামে দল কেনার অফারও আমাদের কাছে এসেছে।'
সেই সঙ্গে বিশ্বস্ত একটি সূত্রে এও জানা গেছে যে, ভারতের সাবেক টেস্ট ক্রিকেটার অরুণ লালও আইসিআইসিআই ব্যাংকের মাধ্যমে একটি দল কেনার বিষয়ে দেন-দরবার করে চলেছেন।

No comments

Powered by Blogger.