মিশেল ওবামার বিমান ঘেঁষে অন্য বিমান

একটি সামরিক পরিবহন বিমান গত সোমবার যুক্তরাষ্ট্রের ফার্স্টলেডি মিশেল ওবামাকে বহনকারী বিমানের খুব কাছাকাছি চলে এসেছিল। এ কারণে মিশেল ওবামার বিমানটির অবতরণ বিলম্বিত করা হয়। বিমান চলাচল নিয়ন্ত্রকদের ভুলের কারণে এ ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে।
একটি সি-১৭ সামরিক পরিবহন বিমান মিশেল ওবামাকে বহনকারী বোয়িং ৭৩৭ বিমানের তিন মাইলের মধ্যে চলে আসে। মার্কিন বিমান চলাচল কর্তৃপক্ষের বিধি অনুযায়ী আকাশে একটি বিমান থেকে অন্য বিমানের দূরত্ব থাকতে হবে কমপক্ষে পাঁচ মাইল।
তবে বিমান দুটি সংঘর্ষের ঝুঁকির মধ্যে ছিল না বলে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) জানায়। পরে দুটি বিমানই নিরাপদে অবতরণ করে।
মেরিল্যান্ডের অ্যান্ড্রু্রুস বিমানঘাঁটির বিমান চলাচল নিয়ন্ত্রকেরা ফার্স্টলেডিকে বহনকারী বিমানকে নির্ধারিত অবতরণ বাতিল করে আকাশে চক্কর দেওয়ার নির্দেশ দেন। পরিবহন বিমানটিকে রানওয়ে থেকে সরে যেতে সময় দেওয়ার জন্যই ওই নির্দেশ দেওয়া হয়েছিল।
যুক্তরাষ্ট্রে কর্মরত অবস্থায় ঘুমিয়ে পড়ার ঘটনায় গত মার্চ মাস থেকে কয়েকজন বিমান চলাচল নিয়ন্ত্রককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। তাঁদের বেশির ভাগই রাতের পালায় কাজ করছিলেন।
এফএএ জানায়, গত সোমবার কাজের সময় টেলিভিশন দেখার দায়ে একজন বিমান চলাচল নিয়ন্ত্রককে বরখাস্ত করা হয়েছে।

No comments

Powered by Blogger.