আক্রমণে সক্ষম অত্যাধুনিক অ্যাপাচি হেলিকপ্টার পেলো ভারত

আক্রমণ কাজে ব্যবহারের উপযোগী অত্যাধুনিক অ্যাপাচি গার্ডিয়ান হেলিকপ্টার পেয়েছে ভারতীয় বিমান বাহিনী। গত ১০ মে শুক্রবার ভারতের কাছে এই অত্যাধুনিক হেলিকপ্টার হস্তান্তর করেছে যুক্তরাষ্ট্র। এ হেলিকপ্টার যুক্ত হওয়ার মধ্য দিয়ে ভারতীয় বিমান বাহিনীর আধুনিকায়ণে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলে ভারতীয় সংবাদ মাধ্যমে দাবি করা হচ্ছে।
২০১৫ সালে বোয়িং'এর কাছ থেকে ২২টি অ্যাপাচি হেলিকপ্টার কেনার চুক্তি করেছিল ভারত। ভারতীয় চাহিদার প্রতি লক্ষ্য রেখে অ্যাপাচি হেলিকপ্টার কিছু রদবদল করা হয়েছে। শুক্রবার ২২টি হেলিকপ্টারের প্রথম চালান ভারতের কাছে হস্তান্তর করা হয়। আক্রমণের কাজে ব্যবহার উপযোগী বহুমুখী এ হেলিকপ্টার পার্বত্য অঞ্চলে সক্ষমতার প্রমাণ রেখেছে। মার্কিন সেনাবাহিনী এ হেলিকপ্টার ব্যবহার করে। এর আগে গত ফেব্রুয়ারিতে ভারতীয় বিমান বাহিনীতে যুক্ত হয়েছে মার্কিন হেলিকপ্টার চিনুক সিএইচ-৪৭এফ (আই)।
যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় বোয়িংয়ের কারখানা প্রাঙ্গনে অনুষ্ঠানিকভাবে ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) কাছে হেলিকপ্টারের প্রথম চালান হস্তান্তর করা হয়। এ সময় আইএএফ-র প্রতিনিধিত্ব করেন এয়ার মার্শাল এএস বুতোলা। তিনি বোয়িংয়ের কাছ থেকে হেলিকপ্টার বুঝে নেন। অনুষ্ঠানে মার্কিন প্রশাসনেরও কয়েকজন প্রতিনিধি উপস্থিত ছিলেন।
অ্যাপাচি কপ্টারগুলোতে আধুনিক প্রযুক্তি সংযোজন করা হয়েছে। এগুলো প্রতিকূল আবহাওয়ায়; এমনকি ভূমিতে যেকোনও ধরনের হুমকি মোকাবিলা ও আক্রমণ করতে পারে। এতে রয়েছে লক্ষ্যবস্তু শনাক্ত সেন্সর করার ক্ষমতা ও নাইট ভিশন ব্যবস্থা। নেটওয়ার্কের মাধ্যমে এই অ্যাপাচি হেলিকপ্টারগুলো নিজেদের মধ্যে যুদ্ধক্ষেত্রের সংগৃহীত ছবি শেয়ার করতে পারে।
আইএএফ’র একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, ভারতীয় বিমান বাহিনীকে আধুনিকায়ন করা হচ্ছে। এএইচ-৬৪ই(১) এর সংযোজন এই বাহিনীর আধুনিকায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। অ্যাপাচি হেলিকপ্টারের প্রথম পূর্ণাঙ্গ চালানটি আসবে জুলাইয়ে। এজন্য ভারতীয় ক্রুদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের ফর্ট রুকার সামরিক ঘাঁটিতে এ প্রশিক্ষণ কার্যক্রম চলছে।সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.