সাত রাজ্যে জরুরি অবস্থা ২০ লাখ লোককে সরে যাওয়ার নির্দেশ

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় আইরিনের কারণে দেশটির সাত অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। চার অঙ্গরাজ্যের বিভিন্ন স্থান ও নিউইয়র্ক সিটির নিম্নাঞ্চলের ২০ লাখ লোককে বাধ্যতামূলকভাবে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এদিকে দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা সতর্ক করে দিয়ে বলেছেন, আইরিন হতে পারে ‘নজিরবিহীন’ এক ঝড়।
ঘূর্ণিঝড় আইরিন এরই মধ্যে ক্যারিবিয়ান অঞ্চলে ব্যাপক ধ্বংসলীলা চালিয়েছে। গতকাল শনিবার নর্থ ক্যারোলাইনার উপকূলে আইরিনের আঘাত হানার কথা। এরপর ঝড়টি ওয়াশিংটন ও নিউইয়র্ক সিটির দিকে অগ্রসর হবে। ক্যারিবিয়ান অঞ্চলে ঘূর্ণিঝড়টি আঘাত হানার কারণে দুই ক্যাটাগরির আইরিন কিছুটা দুর্বল হয়ে পড়েছে। কিন্তু তা সত্ত্বেও এই ঝড় ঘণ্টায় সর্বোচ্চ ১০০ মাইলবেগে স্থলভাগে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ওয়াশিংটন ও নিউইয়র্ক সিটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।
শনিবার থেকে ওয়াশিংটন ও বোস্টনের মধ্যকার রেল-যোগাযোগ স্থগিত করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের রেল নেটওয়ার্ক আমটার্ক।
মার্কিন গণমাধ্যমে বলা হয়, ঝড়ের প্রভাবে নর্থ ক্যারোলাইনার উপকূলীয় শহরগুলোতে বৃষ্টিপাত হচ্ছে।
গত শুক্রবার প্রেসিডেন্ট ওবামা সাংবাদিকদের বলেন, ‘আপনি যদি এই ঘূর্ণিঝড়ের সম্ভাব্য গমনপথের মধ্যে থাকেন, তাহলে আপনাকে এখনই পূর্বসতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে।’ তিনি বলেন, ‘অপেক্ষা করবেন না, দেরি করবেন না। আমরা সবাই সবচেয়ে ভালোর আশা করি, কিন্তু আমাদের সবচেয়ে খারাপের জন্য প্রস্তুত থাকতে হবে। সবাইকে এই ঝড়কে গুরুত্বের সঙ্গে নিতে হবে।’ ওবামা বলেন, ‘সব লক্ষণ দেখে মনে হচ্ছে, এটি হবে “ঐতিহাসিক ঝড়”।’
ম্যাসাচুসেটস উপকূলের একটি দ্বীপে ছুটি কাটাচ্ছিলেন প্রেসিডেন্ট ওবামা। ঝড়ের ব্যাপারে সরকারি পদক্ষেপের নেতৃত্ব দিতে এক দিন আগেই তিনি ওয়াশিংটনে ফিরে আসেন। এদিকে ঝড়ের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছেন ঝড়ের সম্ভাব্য গমনপথের বাসিন্দার। ভার্জিনিয়া বিচ শহরের এক বাসিন্দা বলেন, শহরের দোকানে দোকানে ক্রেতাদের প্রচণ্ড ভিড়। পেট্রলস্টেশনগুলোর মজুদ ফুরিয়ে যাচ্ছে। তিনি বলেন, প্রয়োজনীয় পণ্য সংগ্রহ করে তিনি প্রস্তুতি সেরে ফেলেছেন।
ঘূর্ণিঝড় আইরিনের কারণে প্রায় সাড়ে ছয় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির প্রধান ক্রেইগ ফুগেট বার্তা সংস্থা এপিকে বলেন, ঘূর্ণিঝড়ের কারণে ক্ষয়ক্ষতি হতে যাচ্ছে।
রেডক্রস জানায়, তারা পূর্ব উপকূলে অনেকগুলো জরুরি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করছে।
নর্থ ক্যারোলাইনা, মেরিল্যান্ড, ভার্জিনিয়া, ডেলাওয়ার, নিউজার্সি, নিউইয়র্ক ও কানেকটিকাটে জরুরি অবস্থা জারি করা হয়েছে।
ডেলাওয়ার, মেরিল্যান্ড, নিউজার্সি, নর্থ ক্যারোলাইনা ও নিউইয়র্কের কিছু কিছু এলাকা থেকে লোকজনকে বাধ্যতামূলকভাবে সরে যেতে বলা হয়েছে।
ঘূর্ণিঝড় আইরিনের কারণে নিউইয়র্ক অঞ্চলের তিনটি গুরুত্বপূর্ণ বিমানবন্দরে গতকাল দুপুর থেকে বিমান অবতরণ বন্ধ করে দেওয়া হয়েছে। নিউজার্সি ও নিউইয়র্কের বিমানবন্দর কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে।

No comments

Powered by Blogger.